ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

বিয়েসহ সামাজিক অনুষ্ঠান বন্ধ : জাহিদ মালেক স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনার সংক্রমণ রোধে সরকারঘোষিত ১১ দফা বিধিনিষেধের মধ্যে বিয়ের অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান তথা জনসমাগম বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এটি বাস্তবায়নে জেলা প্রশাসকদের সহায়তাও চেয়েছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিবেশন শেষে ব্রিফিংকালে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিয়েশাদিসহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান, সামাজিক অনুষ্ঠান এখন বন্ধ রাখতে হবে। এ বিষয়গুলো আমরা তুলে ধরেছি। পাশাপাশি

আমরা বলেছি, বাসে, ট্রেনে ও স্টিমারে যখন লোক যাতায়াত করবে তখন স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরতে হবে ও সামাজিক দূরত্ব মানতে হবে। ল্যান্ডপোর্ট, সিপোর্ট, এয়ারপোর্টেও স্ক্রিনিং চলছে। সেগুলো যাতে ঠিকমতো দেখেন ও যাতে সেখানে ফাঁকি না দেয়া হয়।
তিনি বলেন, কোয়ারেন্টাইন বিষয়েও তাদের বলেছি। যারা কোয়ারেন্টাইনে আছেন তারা অনেক সময় এটি ঠিকমতো মানেন না। এ বিষয়ে তাদের নজরদারি করতে বলেছি, যেন কোয়ারেন্টাইন ঠিকমতো হয়। জাহিদ মালেক বলেন, ওমিক্রনের লাগাম টেনে ধরতে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আমরা জেলা প্রশাসকদের বলেছি, আপনারা গতবার যেভাবে করোনা নিয়ন্ত্রণে সহযোগিতা করেছেন এবারো সেটা করতে হবে। স্বাস্থ্যবিধি বাস্তবায়নের মূল হাতিয়ার আপনারা।
জেলা প্রশাসকদের পক্ষ থেকে জেলা পর্যায়ে হাসপাতাল চাওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাদের একটা দাবি ছিল বিভিন্ন জেলা পর্যায়ে হাসপাতাল। গত ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ধরনের ৮টি হাসপাতালের উদ্বোধন করেছেন। সামনে আরো হাসপাতাল করার পরিকল্পনা রয়েছে।
টিকা বিষয়ে তিনি আরো জানান, সরকার করোনার বুস্টার ডোজ দিয়ে যাচ্ছে। এক মাসের মধ্যে ১ কোটি ২৫ লাখ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। ৯০ শতাংশের বেশি শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। প্রত্যেকটি জেলা হাসপাতালে ১০টি আইসিইউ বেড রাখার ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়