ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড দিনাজপুরে

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০৮ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : উত্তরের জনপদ হিমালয়ের পাদদেশের জেলা হিসেবে পরিচিত দিনাজপুরে দেশের সর্বনিম্ন ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দিনাজপুর ও পঞ্চগড় জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় দিনাজপুর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড করা হয়েছে। এছাড়া গতকাল বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ এবং গতিবেগ ছিল ৪ থেকে ৫ কিলোমিটার। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার গতিতে ধাবিত হবে বলে তিনি জানান।
তিনি আরো জানান, বর্তমানে দিনাজপুর এবং পঞ্চগড় জেলার উপর দিয়ে মৃদু

শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা কয়েক দিন থাকার সম্ভাবনা রয়েছে। এই মৃদু শৈতপ্রবাহ চলমান থাকলে এ সময়ে তাপমাত্রা সর্বনিম্ন পর্যায়ে ওঠানামা করার সম্ভাবনা রয়েছে। বিষয়টি প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করা হয়েছে।
আবহাওয়া অফিস সূত্রটি জানায়, গতকাল ভোর ৬টায় সর্বোত্তরের উপজেলা পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১০ দশমিক ২, নওগাঁ জেলার বদলগাছি উপজেলায় ১০ দশমিক ২, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭, রাজশাহীতে ১১ ডিগ্রি, নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় ১১ দশমিক ২ ডিগ্রি, বগুড়ায় ১২ ডিগ্রি, কুড়িগ্রাম জেলার রাজারহাটে ১২ ডিগ্রি, রংপুরে ১২ দশমিক ৩ ডিগ্রি, যশোরে ১২ দশমিক ৪ ডিগ্রি ও শ্রীমঙ্গলে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি জানান, শীতের এই মৌসুমে দরিদ্র, ছিন্নমূল ও অসহায় মানুষের শীত নিবারণের জন্য সরকারিভাবে প্রাপ্ত এ পর্যন্ত প্রায় ৬০ হাজার পিস কম্বল ১৩টি উপজেলা এবং ৯টি পৌরসভার কর্মকর্তাদের মধ্যে বিতরণের জন্য পাঠানো হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত জেলা শহরে এবং বিভিন্ন স্থানে ছিন্নমূল দরিদ্র জনগোষ্ঠী, শ্রমিক, দিনমজুর ও বিভিন্ন সংগঠনের মধ্যে ১৭ হাজার ৩০০ পিস কম্বল বিতরণ করা হয়েছে। তিনি বিত্তবান, ব্যবসায়ী, বিভিন্ন সংগঠন ও বেসরকারি সংস্থাগুলোকে শীতার্ত জনগোষ্ঠীর মধ্যে শীতবস্ত্র বিতরণের জন্য আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়