ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে তিন টাইগার

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট মাঠে বাংলাদেশের তিন তারকা সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমানের দাপট নতুন কিছু নয়। এই তিন টাইগার ক্রিকেটারের দুর্দান্ত পারফরম্যান্স দেখে মুগ্ধ হচ্ছেন না, এমন দর্শক ক্রিকেট বিশ্বে খুঁজে পাওয়া দুষ্কর। ফলে ব্যক্তিগত পারফরম্যান্সের সুবাদে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এই তিন টাইগার। গতকাল ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। যেখানে ২০২১ সালে ব্যক্তিগত পারফরম্যান্সে যারা আলো ছড়িয়েছেন, তাদের নিয়েই সেরা একাদশ গঠন করেছে আইসিসি। এই বর্ষসেরা একাদশে বাংলাদেশেরই সবচেয়ে বেশি তিনজন ক্রিকেটার জায়গা পেয়েছেন। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের আছেন দুজন করে। বাকি বড় দলগুলোর কোনো খেলোয়াড়ের একাদশে না থাকাটা অবশ্যই কিছুটা অবাক করার। তবে এর পেছনে যথেষ্ট কারণও আছে। গত বছর ওই দলগুলো খুব বেশি ওয়ানডে খেলেনি, যা বাংলাদেশ, আয়ারল্যান্ডের খেলোয়াড়দের পক্ষে গেছে। ২০২১ সালে সবচেয়ে বেশি ওয়ানডে খেলেছে শ্রীলঙ্কা, ১৫টি। আয়ারল্যান্ড ১৪টি, বাংলাদেশ ১২টি, ওমান ও দক্ষিণ আফ্রিকা ১০টি করে ওয়ানডে খেলেছে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ খেলেছে সমান ৯টি করে ম্যাচ। ভারত ও পাকিস্তান ৬টি করে ম্যাচ খেলেছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড খেলেছে মাত্র তিনটি করে ম্যাচ।
এদিকে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে তিন বাংলাদেশির স্থান পাওয়াকে ভালো দলের স্বীকৃতি হিসেবে মনে করছেন সাকিব। এ বিষয় তিনি বলেন, খুবই ভালো দিক, বাংলাদেশ ক্রিকেটের জন্য। আমার কাছে মনে হয়, শেষ অনেক বছর ধরে আমরা ওয়ানডেতে ভালো দল। দেশে এবং দেশের বাইরে আমরা এই ফরমেটে ভালো দল। এটা তার একটি স্বীকৃতি যে বাংলাদেশ ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছে।
এদিকে ওয়ানডে ফরমেটে গত বছর দারুণ সময় পার করেছেন সাকিব। ২০২১ সালে খেলা ৯ ওয়ানডেতে ৩৯.৫৭ গড়ে করেছেন ২৭৭ রান, যাতে ছিল দুটি হাফসেঞ্চুরি। বোলিংয়ে তো আরো দুর্দান্ত। নিয়েছেন ১৭ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে ফিরেই করেন বাজিমাত। নিজের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, আলহামদুলিল্লাহ। আইসিসি থেকে স্বীকৃতি পেলে তো ভালোই লাগে।
উইকেটরক্ষক মুশফিকের গত বছর খুব একটা দেখা না গেলেও বর্ষসেরা দলে তার হাতেই দেয়া হয়েছে কিপিং গøাভস। গত বছর বাংলাদেশের সাফল্যে দারুণ অবদান রাখেন তিনি। ৯ ম্যাচ খেলে ব্যাটিংয়ে এক সেঞ্চুরিতে রান করেছেন ৪০৭, গড় ৫৮.১৪।
টি-টোয়েন্টির মতো ৫০ ওভারের ক্রিকেটেও মোস্তাফিজ সমহিমায় উজ্জ্বল ছিলেন ২০২১ সালে। ১০ ম্যাচ খেলে ১৮ উইকেট নেন ২১.৫৫ গড়ে। বাঁহাতি কাটার মাস্টারকে সামলাতে হিমশিম খেয়েছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানরা, তার ৫.০৩ ইকোনমি রেট বলছে সেই কথা। ক্রিকেটে বল হাতে মাঠ দাপিয়ে বেড়ান টাইগার কাটার মাস্টার মোস্তাফিজ। তার বোলিং তোপের সামনে বিশ্বের তারকা ব্যাটসম্যানদের হৃদস্পন্দন বেড়ে যায়। দুর্দান্ত বোলিংয়ের সুবাদেই তিনি আইসিসির বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন। দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে দুজন করে ক্রিকেটার বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দল থেকে কোনো ক্রিকেটার নেই এই দলে। পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন বাবর আজম ও ফখর জামান। দক্ষিণ আফ্রিকা থেকে জায়গা পেয়েছেন ইয়ানেমান মালান ও রাসি ফন ডার ডুসেন। আয়ারল্যান্ড থেকে জায়গা পেয়েছেন গত বছর ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহ করা পল স্টার্লিং। তার সঙ্গে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন মালান। আয়ারল্যান্ডের স্পিনার সিমি সিংয়েরও জায়গা হয়েছে দলে। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও পেসার দুষ্মন্ত চামিরাকেও রাখা হয়েছে। গত বছর তিন শতক ও দুটি অর্ধশতক করা স্টার্লিং ১৪ ম্যাচে ৭০৫ রান তোলেন। তার জায়গা পাওয়াটা মোটামুটি নিশ্চিতই ছিল। ধারাবাহিকভাবে রান পেলেও মাঠে ভুগেছে তার দল আয়ারল্যান্ড। মালান তার ওপেনিং সতীর্থ হিসেবে জায়গা পেয়েছেন ৮ ম্যাচে ৫০৯ রান তুলে।
প্রতিপক্ষের কন্ডিশনেও ভালো করেছেন অল্প সময়ের মধ্যে প্রোটিয়া দলে নিজের জায়গা পোক্ত করা এ ব্যাটসম্যান। গত বছর মাত্র ৬ ম্যাচ খেলা বাবর আজম এই দলে ব্যাট করবেন তিনে। গত বছর ৬৭.৫০ গড়ে ৪০৫ রান তোলেন পাকিস্তান অধিনায়ক। আর ফখর জামান গত বছর ৬ ম্যাচে ৩৬৫ রান তোলেন। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৩ রানের ইনিংসও ছিল।
আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল : পল স্টার্লিং, ইয়ানেমান মালান, বাবর আজম, ফখর জামান, রাসি ফন ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মোস্তাফিজুর রহমান, সিমি সিং ও দুষ্মন্ত চামিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়