সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

মৌলভীবাজার জেলার উন্নয়ন প্রসঙ্গে

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রামের জন্য আমাকে ইদানীং দেশের বিভিন্ন জেলা শহর ভ্রমণ করার সুযোগ হয়ে ওঠে। এই সেদিন মৌলভীবাজার শহরের আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং মৌলভীবাজার গর্ভ. বয়েজ স্কুলে বিশ্ব নাগরিকত্ব শিক্ষা বিকাশের ওপর ওয়ার্কশপের আয়োজনে আমরা মুগ্ধ, কারণ এ জেলার শিক্ষার্থীদের প্রতিভা দারুণ এবং আলোকিত। তবে মনে হলো মৌলভীবাজার জেলা শহরটি এখনো অবহেলিত। সাবেক অর্থমন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমান এবং বর্তমান সরকারের যথেষ্ট অবদান মৌলভীবাজারে লক্ষণীয় উন্নয়ন হলেও এ জেলায় কোনো রেলস্টেশন, বিমানবন্দর, পর্যটন মটেল বা আধুনিক বাসস্ট্যান্ড নেই। এ জেলার বেশিরভাগ লোক বিদেশে থাকলেও তাদের রেমিট্যান্সের কোনো মূল্যায়ন হয় না। মৌলভীবাজার জেলা শহরে নান্দনিক কিছুই নেই। পরিচ্ছন্ন সিটি হিসেবে মৌলভীবাজার মোটামুটি ভালো হলেও জেলাটির প্রতি সরকারের আরো দৃষ্টি দেয়া উচিত। রেমিট্যান্সের টাকা দিয়ে নিত্যনতুন আধুনিক বাড়িঘর না তুলে সেখানে কল-কারখানা, শিল্প-প্রতিষ্ঠান গড়ে তোলা হলে একদিকে জেলার উন্নয়ন ও কর্মসংস্থান বাড়বে তাতে কোনো সন্দেহ নেই। বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে আশা রাখি। দেশের পর্যটন শহর হিসেবে খ্যাত শ্রীমঙ্গলের রাস্তাঘাটের অবস্থা বেহাল। কর্তৃপক্ষের অবহেলা ও উদাসীনতার জন্য শ্রীমঙ্গল শহরটি গড়ে তুলতে কোনো পরিকল্পিত উদ্যোগ নেই। শ্রীমঙ্গলে চায়ের বাগানসহ কিছু পর্যটন স্পট আছে তাও সরকারিভাবে উপেক্ষিত। অপরিকল্পিত, উন্নয়ন সমন্বয়হীনতা, অবহেলা, উদাসীনতার কারণে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় পর্যটন কেন্দ্রগুলোর অবস্থা বেহাল। উপজেলা শহর শ্রীমঙ্গলের গুরুত্বপূর্ণ সড়কগুলো দীর্ঘদিন ধরে খানাখন্দকে ভরপুর। পর্যটক ও স্থানীয়দের দুর্ভোগের শেষ নেই। সড়কগুলো সংস্কার ও পর্যটন নগরীর পরিবেশ ফিরিয়ে আনা হোক। আশা করি সরকার জরুরিভাবে শ্রীমঙ্গল শহর তথা মৌলভীবাজার জেলার সার্বিক উন্নয়নে গুরুত্ব দেবে।

মাহবুবউদ্দিন চৌধুরী : গণমাধ্যম কর্মী , গেণ্ডারিয়া, ঢাকা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়