সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

নরওয়ে : আদালতে নাজি স্যালুট সেই গণহত্যাকারীর

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নরওয়ের গণহত্যাকারী আন্দেস বেইরিং ব্রেভিক তার প্যারোলের শুনানিতে আদালতে হাজির হয়ে নাজি স্যালুট দিয়েছেন। এক দশকেরও বেশি সময় কারাগারে থাকার পর তাকে মুক্তি দেয়া হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গত মঙ্গলবার নরওয়ের একটি আদালতে এ শুনানি শুরু হয়েছে। উগ্র ডানপন্থি ব্রেভিক ২০১১ সালের জুলাইয়ে ৭৭ জনকে হত্যা করেছিলেন। রাজধানী ওসলোতে প্রথমে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়ে আটজনকে হত্যার পর দেশটির লেবার পার্টির ইয়ুথ ক্যাম্পে গিয়ে আরো ৬৯ জনকে তিনি হত্যা করেন, যাদের অধিকাংশই কিশোর বয়সি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, কালো স্যুট পরা মাথা মুড়ানো ব্রেভিক আদালতে ঢুকেই হাতের আঙুল দিয়ে বর্ণবাদী চিহ্ন আঁকেন। তারপর তার উগ্র-ডান চরমপন্থি আদর্শ প্রকাশ করতে ডান হাত তুলে নাজি স্যালুট দেন। তিনি প্রিন্ট করা কয়েকটি কাগজে সাইনও সঙ্গে নিয়ে আসেন, যার দুটিতে ইংরেজিতে লেখা ছিল ‘শ্বেত জাতির বিরুদ্ধে আপনাদের গণহত্যা বন্ধ করুন’ এবং ‘নাজি গৃহযুদ্ধ’। পরে শুনানি শুরু হওয়ার সময় তাকে এসব প্রদর্শনী বন্ধ করতে বলা হয়। বিচারক দাগ বিয়োরভিক বলেন, শুনানি চলাকালে আমি এ রকম কিছু দেখতে চাই না। শুনানিতে ২০১২ সালে দেয়া মূল রায়ের একটি অংশ পড়ে শোনানো হয়, যেখানে বলা হয়েছে, কারাগারে ২১ বছর থাকার পরও আসামি খুব বিপজ্জনক একজন মানুষই থেকে যাবেন।
অন্যদিকে ব্রেভিক মুক্তি পেতে চান বলে জানান তার আইনজীবী। আদালতকে উদ্দেশ করে ব্রেভিক বলেন, তার অপরাধের জন্য উগ্র-ডান চরমপন্থি নেতৃত্বহীন একটি নেটওয়ার্ক দায়ী, যারা অনলাইনে তাকে মৌলবাদে দীক্ষিত করে হামলা চালাতে অনুপ্রাণিত করেছিল। তিনি বলেন, আমার ব্রেইনওয়াশ করা হয়েছিল। তৃতীয় রাইখ পুনঃপ্রতিষ্ঠার নির্দেশ দেয়া হয়েছিল। কীভাবে এটি করা হবে তা প্রত্যেক সেনার ওপর নির্ভর করে। ব্রেভিক নিজেকে একজন পার্লামেন্ট পদপ্রার্থী বলে উল্লেখ করে জানান, তিনি শ্বেত আধিপত্য ও নাজি কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য তার লড়াই চালিয়ে যাবেন, তবে শান্তিপূর্ণ উপায়ে। এর আগে ২০১৭ সালে শেষবার আদালতে হাজির হয়েও ব্রেভিক নাজি স্যালুট দিয়েছিলেন। তিনি কৃত অপরাধের জন্য সে দেশের সর্বোচ্চ সাজা ২১ বছরের কারাদণ্ড ভোগ করছেন। যদি তাকে সমাজের প্রতি ধারাবাহিক হুমকি হিসেবে গণ্য করা হয় তবে তার কারাদণ্ড অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়