সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

ডিসি সম্মেলনে স্পিকার : উন্নয়ন কার্যক্রমের সফলতা ডিসিদের ওপর নির্ভরশীল

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের উন্নয়ন কার্যক্রমের সফলতা বহুলাংশেই জেলা প্রশাসকদের (ডিসি) ওপর নির্ভরশীল বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত জেলা প্রশাসক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম।
স্পিকার বলেন, সরকারি সেবাগুলো তৃণমূলে পৌঁছে দিতে জেলা প্রশাসকরা অগ্রণী ভূমিকা পালন করেন। দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, তা বাস্তবায়নে জেলা প্রশাসকরা সরাসরি কাজ করছেন। তারা ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে সাধারণ জনগণের জন্য সরকারি সেবা জেলা প্রশাসকরা নিশ্চিত করেন। করোনাকালীন খাদ্য বিতরণে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসকদের ভূমিকা ছিল প্রশংসনীয়। এ সময় নারীদের সমঅধিকার নিশ্চিত ও তাদের সামাজিকভাবে সুরক্ষিত রাখার বিষয়ে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।
স্পিকার বলেন, সরকারের জবাবদিহিতা, স্বচ্ছতা ও প্রতিশ্রæতি বাস্তবায়নের বিষয়টি সংসদের মাধ্যমে নিশ্চিত করা হয়। সংসদীয় স্থায়ী কমিটিগুলোর মাধ্যমে জবাবদিহিতার কার্যক্রম আরো জোরদার হয়েছে। এভাবে আইন সভা ও নির্বাহী বিভাগের মাঝে সামঞ্জস্য রক্ষা করে দেশ এগিয়ে যাচ্ছে। শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছে। সারা বিশ্বে কোভিড প্রভাব পড়লেও বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখা ও মানুষের জীবন সুরক্ষা সম্ভব হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া কার্যক্রমগুলো বাস্তবায়নে জেলা প্রশাসকদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান স্পিকার।

স্পিকারের সঙ্গে ইসি কবিতা খানমের সাক্ষাৎ
এদিকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে গতকাল বুধবার তার সংসদ ভবনস্থ কার্যালয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা নির্বাচন কমিশনের উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত পরিচয়হীনদের বাবা-মায়ের নাম লিপিবদ্ধকরণে জটিলতা নিরসন শীর্ষক কর্মশালা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আলোচনা করেন।
এ সময় স্পিকার বলেন, বাবা-মায়ের নাম লিপিবদ্ধকরার পাশাপাশি সমাজের প্রান্তিক জনগোষ্ঠীকে মূলধারায় সম্পৃক্ত করা এবং মৌলিক মানবাধিকার ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য নির্বাচন কমিশন যে কর্মশালাটি আয়োজন করেছিল তা যুগোপযোগী ভূমিকা রেখেছে। প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গ ও চা শ্রমিকসহ সব প্রান্তিক জনগোষ্ঠীর বাবা-মায়ের পরিচয় লিপিবদ্ধ করার মাধ্যমে তাদের নাগরিক সুবিধা নিশ্চিত করার ক্ষেত্রে জটিলতা নিরসন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।
নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে নির্বাচন কমিশন দক্ষতার সঙ্গে কাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়