সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

গোলটেবিল বৈঠকে বক্তারা : সোনার দেশ গড়তে সোনার মানুষ গড়তে হবে

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে আগে সোনার মানুষ তৈরি করতে হবে। কারণ একটি দেশের প্রধান সম্পদই হচ্ছে মানবসম্পদ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নই ছিল দেশের মানুষকে সম্পদে পরিণত করা। তার সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হলে দেশের মানুষের দক্ষতা বাড়াতে হবে। এজন্য শুধু সরকারি উদ্যোগ নিলেই চলবে না, বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। গতকাল বুধবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (বিএসএইচআরএম) আয়োজিত ‘বঙ্গবন্ধুর মানব উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ : প্রেক্ষিত মুজিব শতবর্ষ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বক্তারা। রাজধানীর ধানমন্ডিতে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের ৭১ মিলনায়তনে এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান। বৈঠকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান, গাজী টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাণিজ্য ও উদ্যেক্তা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল এবং বিএসএইচআরএম এর সাধারণ সম্পাদক এম নজরুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএইচআরএম এর সভাপতি এম মাশেকুর রহমান খান।
প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে মানুষ। তাই মানুষকেই সোনার মানুষ হিসেবে গড়ে তোলার কথা বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর আদর্শকে ধারণ করে বর্তমান সরকারও মানবসম্পদ তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু সরকারের একার পক্ষে এ কাজ সফল করা সম্ভব না। এজন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে ড. মো. সবুর খান বলেন, বঙ্গবন্ধু সারাজীবন এ দেশের মানুষকে প্রাধান্য দিয়েছেন। তিনি বিশ্বাস করতেন মানুষই সম্পদ। আমাদেরকেও মানবসম্পদ উন্নয়নে গুরুত্ব দিতে হবে। তা না হলে দেশের প্রকৃত উন্নয়ন হবে না। তিনি আরো বলেন, আগেকার দিনে একটি দেশ কি পরিমান ধনী তা বোঝা যেত তার অস্ত্রসস্ত্র ও গোলাবারুদ দেখে। এখন মানব সম্পদ উন্নয়ন সূচক দেখে বোঝা যায় কোনো দেশ কী পরিমাণ সমৃদ্ধশীলী । সুতরাং দক্ষ মানব সম্পদ গড়ে তোলা ছাড়া বিকল্প নেই। এ সময় তিনি বলেন, মানুষকে সম্মান করতে হবে তার দক্ষতা দেখে। কে কার লোক, কী তার পদবী, কী তার রাজনৈতিক পরিচয়, এসব দেখে সম্মান করলে চলবে না।
এই মানসিবকা যতদিন না তৈরি হবে ততদিন দক্ষ মানব সম্পদ তৈরি হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়