সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

কেনিয়াকে সহজে হারাল টাইগ্রেসরা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে বেশ দাপট দেখাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। লাল-সবুজের প্রতিনিধিরা দুর্দান্ত ব্যাটিং-বোলিং নৈপুণ্য প্রদর্শন করে টানা দুই ম্যাচ জিতেছে। এর আগে নিজেদের প্রথম ম্যাচে মালয়েশিয়ার মেয়েদের পাত্তাই দেয়নি টাইগ্রেসরা। ৮ উইকেটের জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। গতকাল দ্বিতীয় ম্যাচে কেনিয়ার বিপক্ষে ৮০ রানে জিতেছে নিগার সুলতান জ্যোতি বাহিনী। এ ছাড়াও এ ম্যাচে টাইগ্রেসরা বিশ্ব রেকর্ড গড়া জুটি ও সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছে। এদিন কেনিয়ার বিপক্ষে সপ্তম উইকেটে সালমা খাতুন ও রিতু মনি ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়লে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ১২৫ রান। সপ্তম উইকেটে এই জুটি গড়ার সুবাদে নারী টি-টোয়েন্টিতে বিশ্ব রেকর্ডও গড়েন সালমা-রিতু। এর আগে রেকর্ডটি তাঞ্জানিয়ার দখলে ছিল। ২০১৯ সালে উগান্ডার বিপক্ষে ৭২ রানের জুটি গড়েছিলেন তাঞ্জানিয়ার মনিকা পাসকাল-নাসারা সাইদি। সপ্তম উইকেটে এর আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩৮ রানের জুটি গড়েছিলেন ফারজানা হক-লতা মণ্ডল।
এদিকে কেনিয়ার বিপক্ষে গতকাল ম্যাচে আরো একটি রেকর্ড গড়েছেন টাইগ্রেস বোলার নাহিদা আক্তার। এদিন বাংলাদেশের পক্ষে মাত্র ১২ রান খরচায় সর্বোচ্চ ৫ উইকেট নেন তিনি। আর এটি দেশের ক্রিকেটে সেরা বোলিং ফিগার। আগে এ রেকর্ডটি দখলে ছিল পান্না ঘোষের। তিনি ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন। কেনিয়ার বিপক্ষে গতকাল ৫ উইকেট শিকার করার সুবাদে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন নাহিদা।
এছাড়া মালয়েশিয়ার কিনরার ওভালে গতকাল টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। কিন্তু ব্যাট হাতে লাল-সবুজের প্রতিনিধিরা শুরুটা ভালো করতে পারেনি। শুরুতে টপ অর্ডারের ব্যর্থতায় কঠিন বিপদে পড়ে টাইগ্রেসরা। তারা দলীয় ৫০ রানে প্রথম ৬ উইকেট হারায়। শামিমা সুলতানা ৪, মুর্শিদা খাতুন ২৬, নিগার সুলতানা ১, রোমানা আহমেদ ০,ফারজানা হক ৬ ও শবনম মোস্তারি ২ রান করেন। তবে চরম বিপদে সপ্তম উইকেটে সালমা-রিতু মিলে দলের হাল ধরেন। তারা দুজন বেশ ঠাণ্ডা মাথায় ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে জয় তুলেই মাঠ ছাড়েন। সালমা ৩২ বলে ৩ চারে ৩৩ রান ও রিতু ৩৪ বলে ৩ চারে খেলেন ৩৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।
টাইগ্রেসদের ১২৬ রানের লক্ষ্যে খেলতে নেমে নাহিদার ঘূর্ণিজাদুতে খেই হারান কেনিয়ার ব্যাটাররা। তারা দলীয় ১২ রানে ৩ উইকেট খুইয়ে বেশ চাপে পড়ে। কুইনটর অ্যাবেলা ৯, ভেরোনিকা আবুগা ০ ও অধিনায়ক মার্গারেট নেগোচে ৪ রান করে আউট হন। এরপর নাহিদার ঘূর্ণিতে কেনিয়ার তিনজন ব্যাটার রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন। ফলে মাত্র ১২.৪ ওভারে ৪৫ রান তুলতেই তারা সবকটি উইকেট হারায়। শ্যারন জুমা দলের একমাত্র ব্যাটার হিসেবে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন। তিনি ২০ বলে ৪টি চারে ২৪ রান করেন।
বাংলাদেশের বোলারদের মধ্যে নাহিদা ৩.৪ ওভার বল করে ১২ রান খরচায় নিয়েছেন ৫ উইকেট। বাংলাদেশের বোলারদের মধ্যে কুড়ি ওভারের ক্রিকেটে এটাই সেরা বোলিং। এছাড়া সালমা, সুরাইয়া, রুমানা, সানজিদা একটি করে উইকেট শিকার করেন।
এর আগে গত পরশু স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে ৮ উইকেটে হেঁসে খেলে জিতেছে টাইগ্রেসরা। সেই সঙ্গে ম্যাচে বাংলাদেশের প্রথম নারী ব্যাটার হিসেবে একটি মাইলফলক স্পর্শ করেছেন ফারজানা হক পিংকি। তিনি নিজের দ্বিতীয় রান করার পথে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো নির্দিষ্ট ফরম্যাটে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন।
পিংকি যখন ব্যাটিংয়ে এলেন, জয়ের জন্য বাকি ছিল ৬ রান। তিনি একাই করেন ৭ রান। দুই দলের স্কোর যখন সমান, তখন বাউন্ডারি হাকিয়ে দলের জয় নিশ্চিত করেন পিংকি। আর এই ইনিংসের সুবাদে ইতিহাসের পাতায় নাম তুলেছেন এ টপ অর্ডার ব্যাটার। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৪৯ রানে গুটিয়ে যায় মালয়েশিয়া। এছাড়া ৪ ওভার হাত ঘুরিয়ে ৪ রান খরচায় ২ উইকেট শিকার করে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন তারকা অলরাউন্ডার রোমানা আহমেদ।
এ বছর জুলাই-আগস্টে বার্মিংহামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমসের ২২তম আসর। এই গেমসের টিকেট পেতে বাছাইয়ের লড়াইয়ে নেমেছে বাংলাদেশ, কেনিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। তবে কমনওয়েলথ গেমসে প্রথমবারের মতো হতে যাওয়া নারী ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নেয়ার সুযোগ আছে রুমানা-সালমাদের। টি-টোয়েন্টি সংস্করণের সরাসরি অংশ নেয়ার সুযোগ পাওয়া দলগুলো হলো- ইংল্যান্ড অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।
এর আগে ২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্ব ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি জায়গা পেয়েছে। র?্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওই জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চলের একটি দেশ অংশ নেবে।
আর অষ্টম দল নির্বাচন করা হবে বাছাই পর্বের মাধ্যমে। এর বিজয়ী দল অংশ নেবে মূল প্রতিযোগিতায়। এর আগে কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল স্বর্ণ জিতেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়