সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

এসডিএসএনের আয়োজন : বিশ্বের ৮০ ভার্সিটির উপাচার্য নিয়ে বিশেষ ভার্চুয়াল সভা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : দি ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক (এসডিএসএন)-এর উদ্যোগে এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় ৮০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট/উপাচার্যদের এক বিশেষ ভার্চুয়াল সভা হয়েছে গত মঙ্গলবার। সভায় রাত ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অংশ নেন।
দি ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্কের প্রেসিডেন্ট অধ্যাপক জেফরি সাস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। গ্রিসের শিক্ষা ও ধর্মবিষয়কমন্ত্রী নিকি কেরামাস উদ্বোধনী বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে ইউনেস্কোর শিক্ষাবিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফেনিয়া গিয়ানিনি, এলএসএইচটিএমএর এনভায়রনমেন্টাল চেঞ্জ ও পাবলিক হেল্থ বিভাগের অধ্যাপক আন্দ্রে হেইন্স, জাতিসংঘ সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট ভুক জেরেমিক এবং রাশিয়ার প্রেসিডেন্সিয়াল একাডেমি অব ন্যাশনাল ইকনোমি এন্ড পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন-এর রেক্টর ভস্নাদিমির এ মাও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন। বক্তারা জ্ঞানের গণতন্ত্রায়ন ও পাঠ্যক্রমে আন্তঃবিষয়ভিত্তিক ধারণাগুলো সংযুক্ত করার ওপর গুরুত্বারোপ করে বলেন, অন্তর্ভুক্তিমূলক, দক্ষতাভিত্তিক ও গুণগত মানসম্পন্ন জীবনব্যাপী শিক্ষার সুযোগ তৈরি করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা আন্তরিক ও নিরপেক্ষভাবে কাজ করে থাকেন। এই অর্থে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরাই মূলত বৈশ্বিক নাগরিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে বলেন, শতবর্ষী মাল্টিডিসিপ্লিনারি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে বিশেষ ভূমিকা পালন করবে। ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ, শিক্ষক ও গবেষক এই বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন উল্লেখ করে উপাচার্য বলেন, স্নাতক, স্নাতকোত্তর ও উচ্চতর গবেষণাসহ নানা একাডেমিক কর্মসূচি পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সক্ষমতা রয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়বস্তু বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম পুনর্গঠন ও বিশেষ গবেষণা প্রকল্প গ্রহণ করা হয়েছে।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জনসচেতনতা বৃদ্ধি ও অনুকূল পরিবেশ তৈরির ক্ষেত্রে অসাধারণ ভূমিকার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বিশেষ স্বীকৃতি লাভ করেছেন বলে তিনি সভাকে অবহিত করলে অনুষ্ঠানের সঞ্চালক উপাচার্যের সঙ্গে সহমত জ্ঞাপন করেন এবং এসডিজি অর্জনে বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়