সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

এবার আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা : ‘সুনাম’ ক্ষুণ্নের অভিযোগ শিক্ষকদের

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফারুক আহমদ, সিলেট ব্যুরো ও নাজমুল হুদা, শাবি : উপাচার্যের পদত্যাগের দাবিতে আল্টিমেটাম দেয়ার পরও কোনো সুরাহা না হওয়ায় আমরণ অনশনের বসেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। গতকাল বুধবার বিকেল ৩টা থেকে অনশন শুরু করেন তারা। এর আগে সকাল থেকে ক্যাম্পাসে একত্রিত হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে দুপুর থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।
জানা যায়, আব্দুল্লাহ আর রাফি, জাহিদুল ইসলাম অপূর্ব, আসাদুল্লাহ আল গালিব, শাহরিয়ার আবেদিন, আসিফ ইকবাল, জান্নাতুল নাঈম নিশাতসহ বেশ কয়েকজন শিক্ষার্থী এ আমরণ অনশন শুরু করেছেন। আসাদুল্লাহ আল গালিব নামে এক শিক্ষার্থী বলেন, যে ভিসি শিক্ষার্থীদের ওপর গুলি মারে, বোমা মারে সেই ভিসি আমরা চাই না। বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা বিরল। তাকে আমরা অবাঞ্ছিত করেছি। সুতরাং এ উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত আমাদের অনশন কর্মসূচি চলবে বলে জানান তিনি।
গত মঙ্গলবার রাত ১০টার মধ্যে ২০০-৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার করতে বলা হয়। এ দাবি না মানায় গতকাল বেলা ১২টার মধ্যে উপাচার্যের পদত্যাগের আল্টিমেটাম দেয়

শিক্ষার্থীরা। এতেও উপাচার্য পদত্যাগ না করলে বিকাল ৩টায় আমরণ অনশনে বসে এসব শিক্ষার্থী।
এদিকে, আন্দোলনের সময়ে শিক্ষকদের নিয়ে শিক্ষার্থীদের ‘কটূক্তিমূলক ও কুরুচিপূর্ণ’ মন্তব্য ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার প্রতিবাদে শিক্ষক-শিক্ষিকাদের একাংশ বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। এ সময় তারা বলেন, আমরা কারো পক্ষে বা বিপক্ষে কথা বলছি না। আমরা বলছি, এই যে শিক্ষার্থীরা, যারা আন্দোলন করছেন, তারা আমাদের বিষয়ে যে কটূক্তি, কুরুচিপূর্ণ কথাবার্তা ছড়াচ্ছে, এর প্রতিবাদে আমরা এখানে সাধারণ শিক্ষক-শিক্ষিকাদের প্রতিনিধি হয়ে দাঁড়িয়েছি। আসলে শিক্ষার্থীদের যেসব মন্তব্য, তা শিক্ষকদের ওপর এলে আক্রমণাত্মক ও অপমানজনক হয়ে যায়।
শিক্ষকদের এই প্রতিবাদ কর্মসূচি প্রসঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, কে বা কারা শিক্ষকদের কী বলল, সামাজিক যোগাযোগ মাধ্যমে কী পোস্ট করল তার দায়ভার শিক্ষার্থীরা নেবে না। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তারা।
বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন। বিভিন্ন অনাকাক্সিক্ষত ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষসহ বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী লাঞ্ছিত হওয়ার ঘটনা প্রসঙ্গে তারা বলেন, পরিস্থিতি স্বাভাবিক করতে পদক্ষেপ নেয়া জরুরি। এই অবস্থা চলতে থাকায় বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে।
গত মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসী কুমার দাস ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমানের নেতৃত্বে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে যান। এ সময় শিক্ষার্থীদের আন্দোলনে উপস্থিত শিক্ষকরা একাত্মতা পোষণ না করলে শিক্ষার্থীরা কথা বলবেন না বলে জানিয়ে দেন।
উল্লেখ্য, শাবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্টের অসদাচরণের প্রতিবাদে গত বৃহস্পতিবার রাতে ওই হলের ছাত্রীদের মাধ্যমে শুরু হয় আন্দোলন। গত শনিবার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায় বলে অভিযোগ ওঠে। এতে নতুন মাত্রা পায় আন্দোলনের। হলের প্রভোস্টকে অপসারণ, অব্যবস্থাপনা দূর, ছাত্রলীগের হামলার বিচার চেয়ে পরদিন রবিবার সব শিক্ষার্থী আন্দোলনে শামিল হন। সেদিন উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। তাকে মুক্ত করতে একশনে যায় পুলিশ। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে শিক্ষার্থীসহ অর্ধশতাধিক আহত হন। ফলে উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়। পরে গত সোমবার রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় দুই থেকে ৩০০ অজ্ঞাত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ।
মামলার এজাহারে পুলিশ লিখেছে, সেদিন শিক্ষার্থীরা পুলিশের ওপর গুলি ছুড়েছিল। এর প্রেক্ষিতে এ মামলা প্রত্যাহারে আল্টিমেটাম দিয়েছিলেন শিক্ষার্থীরা। কিন্তু তা না মানায় উপাচার্যের পদত্যাগের সময়সীমা হিসেবে ১২টা পর্যন্ত সময় বেধে আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। তাতেও পদত্যাগ না করায় গতকাল ৩টা থেকে আমরণ অনশনে বসেছে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। এমনকি আন্দোলনের ধারাবাহিকতায় দিনভর উত্তপ্ত ছিল শাবি ক্যাম্পাস। সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে দফায় দফায় বিক্ষোভ করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়