দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

শাবিপ্রবির ঘটনার প্রতিবাদে রাবি ও ববিতে মানববন্ধন

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে গত সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
রাজশাহী : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গত সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সাধারণ শিক্ষার্থীরা শাবিপ্রবির ঘটনার প্রতিবাদ জানিয়ে হামলার তদন্ত করে বিচারের দাবি জানান।
এ সময় শিক্ষার্থীরা ‘আমার ক্যাম্পাস ছেড়ে দাও, পুলিশ তুমি বাড়ি যাও’, ‘যে ভিসি বুলেট মারে, সে ভিসি চাই না’, ‘শাবি শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র প্রতিবাদ জানাই’, ‘ছাত্রসমাজ এক হ?ও লড়াই করো’- সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।
কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হলো গণতন্ত্র ও মুক্ত চিন্তা চর্চার জায়গা। এমন স্থানে যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় ছাত্রলীগ ও পুলিশের ন্যক্কারজনক হামলা মেনে নেয়া যাওয়া না কোনোভাবেই।
মানববন্ধনে তারা বলেন, দেশের যে কোনো ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর কোনো জুলুম, নিপীড়ন ও হামলা হলে সেটি আমাদের গায়ে লাগে।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে শিক্ষার্থীদের ওপর পুলিশ বাহিনীর লাঠিচার্জ ও ছাত্রলীগের ক্যাডাররা যে হামলা চালিয়েছে সেটির ধিক্কার জানাই। আগামীতে যাতে শিক্ষার্থীদের ওপর কোনো হামলা না হয় সে জন্য হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসতে হবে।
কর্মসূচিতে রাবি শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলনের সঞ্চালনায় অন্যদের মাঝে বক্তব্য দেন- বিশ্ববিদ্যালয়ের নাগরিক ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক আলহাজ হোসেন, ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিফাত, গণিত বিভাগের রেজাউল ইসলাম, ফলিত রসায়ন বিভাগের রাকিব, নাঈম শেখ প্রমুখ।
বরিশাল : বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়কের পাশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিসা মুনতাজ, গণিত বিভাগের ফরহাদ হোসেন, বাংলা বিভাগের সুমাইয়া আফরিনসহ অন্যরা। বক্তারা বলেন, শাবিপ্রবিতে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা এবং বিশেষ করে ছাত্রীদের ওপর পুলিশের লাঠিচার্জ ন্যক্কারজনক ঘটনা। তারা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সঙ্গে ওই ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারের দাবি জানান তারা।
পরে একই দাবিতে বিশ্ববিদ্যালয় চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বরিশাল-পটুয়াখালী সড়কের জিরো পয়েন্ট হয়ে ফের ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।
গত রবিবার রাতে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে পুলিশ। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়