দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য : ভারতের বাজারে বাংলাদেশি পণ্য রপ্তানিতে রেকর্ড

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ভারতে বাংলাদেশের পণ্যের রপ্তানি ছাড়িয়েছে ১ বিলিয়ন ডলার। যার সিংহভাগ তৈরি পোশাক। গত অর্থবছরে ১২৮ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। এখন যুক্তরাষ্ট্র ও ইউরোপের পাশাপাশি ভারতের বাজারেও পণ্য রপ্তানিতে চমক দেখাচ্ছে বাংলাদেশ।
চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথমার্ধে অর্থাৎ জুলাই-ডিসেম্বর সময়ে ১০৬ কোটি ৯ লাখ ২০ হাজার (১.০৬ বিলিয়ন) ডলারের পণ্য রপ্তানি করেছেন বাংলাদেশের রপ্তানিকারকরা। বর্তমান বিনিময় হার (প্রতি ডলার ৮৬ টাকা) হিসাবে এই অর্থের পরিমাণ প্রায় ৯ হাজার ১২৪ কোটি টাকা, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬২ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ভারতে ৬৫ কোটি ৫৪ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। রপ্তানিকারক ও অর্থনীতির বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের রপ্তানির পালে যে হাওয়া লেগেছে, তাতে অর্থবছর শেষে ভারতের বাজারে বাংলাদেশের রপ্তানি ২ বিলিয়ন (২০০ কোটি) ডলার ছাড়িয়ে যাবে।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, বাংলাদেশের ইতিহাসে গত তিন অর্থবছরে ভারতে পণ্য রপ্তানি ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার ছাড়িয়েছে। এর আগে রপ্তানি ছিল ১ বিলিয়ন ডলারের নিচে। তবে এবার ছয় মাসেই ১ বিলিয়ন ডলার ছাড়াল। ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের রপ্তানিকারকরা ভারতে ১২৮ কোটি ডলারের পণ্য রপ্তানি করেন, যা ছিল এ যাবৎকালের সর্বোচ্চ। ২০১৯-২০ অর্থবছরের চেয়ে এ আয় বেশি ছিল প্রায় ১৭ শতাংশ।
২০১৮-১৯ অর্থবছরে ভারতের বাজারে ১২৫ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল বাংলাদেশ। ২০১৯-২০ অর্থবছরে তা কমে ১০৯ কোটি ৬১ লাখ ৬০ হাজার ডলারে নেমে আসে। ইপিবির তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ভারতে মোট রপ্তানির মধ্যে ৩৬ কোটি ৫৯ লাখ ৫০ লাখ ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ৫৮ শতাংশের বেশি।
অন্যান্য পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়েছে ১০ কোটি ৩৩ লাখ ডলারের। ৪ কোটি ২৩ লাখ ডলার এসেছে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে। কটন ও কটন প্রডাক্টস থেকে এসেছে ২ কোটি ১২ লাখ ডলার। প্লাস্টিক পণ্য রপ্তানি থেকে এসেছে ৮৮ লাখ ৭০ হাজার ডলার।
এ ব্যাপারে বিজিএমএইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ভৌগোলিক কারণে ভারতে বাংলাদেশের রপ্তানি বাড়ছে। যা আরো বাড়বে। কারণ ১৫০ কোটি মানুষের পোশাকের চাহিদা মেটাতে বাংলাদেশের ওপর ভরসা না করে উপায় নেই। ভারতে পোশাক তৈরিতে যে খরচ, বাংলাদেশ থেকে আমদানিতে তার চেয়ে খরচ অনেক কম।
তিনি বলেন, ভারতের অনেক ব্যবসায়ী এখন বাংলাদেশের কারখানায় পোশাক তৈরি করে তাদের দেশে নিয়ে গিয়ে বিক্রি করছেন। এতে তাদের একদিকে যেমন লিড টাইম কম লাগছে, অন্যদিকে খরচও কম হচ্ছে। এছাড়া গত বছরের আগস্টে ভারত সরকারকে বাংলাদেশের রপ্তানি-আমদানি বাণিজ্য দ্রুত ও সহজ করতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীকে একটি চিঠি লিখেছিলেন। এর ইতিবাচক ফলও পাওয়া যাচ্ছে।
তবে রপ্তানি বাড়লেও ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ বিশাল। গত ২০২০-২১ অর্থবছরে দুই দেশের মধ্যে মোট ১০ দশমিক ১৭ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ভারতের বাজারে মাত্র ১ দশমিক ২৮ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। এ হিসাবে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৮ দশমিক ৮৯ বিলিয়ন ডলার।
তার আগে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ভারতে ১০৯ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ডলারের পণ্য রপ্তানি করে। আর বিপরীতে আমদানি করা হয় ৫৭৯ কোটি ৩৬ লাখ ডলারের পণ্য। এ হিসাবে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৫৬৮ কোটি ৪০ লাখ ডলার।
২০১৮-১৯ অর্থবছরে ৭৬৫ কোটি ডলারের পণ্য আমদানি করেছিল বাংলাদেশ। বিপরীতে রপ্তানি করেছিল ১২৫ কোটি ডলারের পণ্য। বাণিজ্য ঘাটতি ছিল ৬৪০ কোটি ডলার। ২০১৫-১৬ অর্থবছরে ভারত থেকে আমদানির পরিমাণ ছিল ৫৪৫ কোটি ২৯ হাজার ডলার। রপ্তানির অঙ্ক ছিল ৬৯ লাখ ডলার। বাণিজ্য ঘাটতি ছিল ৪৭৬ কোটি টাকা। তবে সরকারি-বেসরকারি উদ্যোগ বাড়ালে ভারতে রপ্তানি আরো বাড়বে বলে মেন করছেন বিশ্লেষকরা। তারা জানান, যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে শুল্ক সুবিধা নেই। সেখানে বাড়তি শুল্ক দিয়ে পণ্য পাঠানো সত্ত্বেও প্রতি বছর আমাদের রপ্তানি বাড়ছে, অথচ ভারতের বাজারে আমরা প্রায় শতভাগ শুল্ক সুবিধা পেয়েও পোশাক রপ্তানি প্রত্যাশার জায়গায় যাচ্ছে না। বৈশ্বিক বাজার থেকে ভারতের আমদানি পরিমাণ প্রায় ৪৫০ বিলিয়ন ডলার। অথচ ভারতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ১ বিলিয়ন ডলারের কিছু বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়