দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

যোসেফ মেমোরিয়াল হাসপাতাল : ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু সাড়ে ৪ লাখ টাকায় আপস

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. তজুমুদ্দিন, মানিকগঞ্জ থেকে : ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হলেও ঘটনাটি ধামাচাপা দিতে সাড়ে চার লাখ টাকায় আপস করা হয় বলে এলাকাবাসী জানিয়েছে। ভিকটিম মেধাবী ছাত্র সাগর মানিকগঞ্জ পৌরসভার জয়নগর মাঝিপাড়া গ্রামের হারুন মিয়ার ছেলে। মানিকগঞ্জের ডা. যোসেফ মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসা নিতে এসে গত সোমবার ভোরে মারা যায়।
জানা গেছে, সাগর গত ১৬ জানুয়ারি বিকাল ৩টার দিকে ডা. যোসেফ মেমোরিয়াল হাসপাতালে এপিন্ডিক্সের ব্যথা নিয়ে ভর্তি হয়। হাসপাতাল কর্তৃপক্ষ নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে সন্ধ্যা সোয়া ছয়টার দিকে অপারেশন থিয়েটারে ঢোকায় এবং অনকলে ডা. আরিফ ও এনস্থিওলজিস্ট এম এ মোমিনকে ডাকা হয়। মোমিন রোগীর অপারেশনের আগে এনেস্থিসিয়া প্রয়োগ করেন। ডা. আরিফ অপারেশন করতে গেলে রোগী ব্যথায় ছটফট করে। পরে আবারো এনেস্থিসিয়া প্রয়োগ করা হয় রোগীকে। এতে রোগীর অবস্থা আরো খারাপ হতে থাকে। এক পর্যায়ে রোগীর অবস্থা বেগতিক দেখে সাভারের সুপার মেডিকেল হাসপাতাল প্রা. লি. রেফার্ড করা হয়। কিন্তু বিধিবাম! সোয়া সাত ঘণ্টা ইনসেনটিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখার পর তার মৃত্যু ঘটে।
সুপার মেডিকেল হাসপাতাল প্রা. লি. এর ব্যবস্থাপক হুমায়ুন কবির বলেন, সাগরকে অপারেশন করার পর ভেন্টিলেশন সাপোর্ট দিয়ে মুমূর্ষু অবস্থায় মানিকগঞ্জ থেকে রাত ৮টায় আমাদের এখানে আনে। তারপর সরাসরি আইসিইউতে লইফ সাপোর্টে রাখার সোয়া সাত ঘণ্টা পর সাগরের মৃত্যু ঘটে।
মৃত সাগরের বাবা কান্নাজড়িত অবস্থায় গণমাধ্যম কর্মীদের জানান, সাগর ২০২১ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাস করে। আশা ছিল কলেজে পড়বে, লেখাপড়া শেষ করে পরিবারের মুখ উজ্জ্বল করবে। কিন্তু সাগর এপিনন্ডিক্স রোগে আক্রান্ত হয়ে ডা. যোসেফ মেমোরিয়াল হাসপাতালে অপারেশনের জন্য ভর্তি হয়।

তারপর সন্ধ্যার দিকে অপারেশন থিয়েটারে আমার ছেলেকে অজ্ঞানের জন্য এনেস্থিসিয়া দেয়ার পর ডা. মো. আরিফুর রহমান অপারেশন থিয়েটারে অপারেশন শুরু করে অপারেশন করার সময় আমার ছেলে ব্যথা পায়। তখন ডা. পুনরায় আমার ছেলেকে এনেস্থিসিয়া প্রয়োগ করেন। দ্বিতীয় দফা এনেস্থিসিয়া প্রয়োগের পর আমার ছেলের অবস্থা আরো খারাপ হতে থাকে। ডা. কিছু সময় পর বলে আপনার ছেলের অক্সিজেন কমে যাচ্ছে আইসিইউ দরকার ঢাকার সাভারে নিতে হবে। পরে ডাক্তারসহ আমরা সাভারের সুপার হাসপতাল প্রা. লি. নিয়ে আইসিইউ সাপোর্টে রাখি। অতিরিক্ত এনেস্থিসিয়া ও ভুল চিকিৎসায় আমার ছেলে রবিবার রাত সোয়া ৩টার দিকে মারা যায়। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আমার ছেলের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
প্রতিবেশী বিমল জানান, সাগরকে বিকাল ৩টায় ডা. যোসেফ মেমোরিয়াল হাসপাতালে নেয়া হয়। সেখানে অপারেশনের পর যন্ত্রণায় সে ছটফট করতে থাকে। পরে তাকে সাভারের একটি প্রাইভেট হাসপাতালে নেয়া হয়। ১৬ তারিখ রাত সোয়া ৩টার দিকে তার মৃত্যু হয়।
নাম না বলা এক প্রতিবেশী জানান, সাগরের মৃত্যুর ঘটনা ধামাচাপা দেয়ার জন্য হরিরামপুর উপজেলার হারুকান্দি ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান শেখ মোশারফ হোসেন মুসাসহ জয়নগর এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তির সমন্বয়ে সাড়ে চার লাখ টাকায় আপস মীমাংসা করে।
এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ মুখ না খুললেও চিকিৎসক আরিফুর রহমান জানান, তার শরীরে অক্সিজেনের মাত্রা ক্রমশ কমে যাওয়ায় তার আইসিইউ প্রয়োজন পড়ে। সেজন্য তাকে সাভারে রেফার্ড করা হয়।
এ ব্যাপারে মানিকগঞ্জ সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, আমি এখনো ঘটনাটি জানি না। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়