দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

মেসিকে টপকে ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও মিসরীয় তারকা মো. সালাহকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন রবার্ট লেভানদোভস্কি। লিওনেল মেসিকে পেছনে ফেলে পোলিশ তারকার বর্ষসেরা হওয়ার সম্ভাবনা অনেকে না দেখলেও ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে দ্বিতীয়বার ফিফার ‘দ্য বেস্ট’ হাতে তুলে নিয়েছে বায়ার্ন মিউনিখের এই তারকা ফরোয়ার্ড।
‘দ্য বেস্ট’ নামে পুরস্কার চালুর পর সর্বোচ্চ দুইবার জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২১ সালের পুরস্কারটি জিতে নেয়ায় লেভানদোভস্কি ধরে ফেললেন পর্তুগিজ যুবরাজকে। জিয়ান্নি ইনফান্তিনোর মুখে বর্ষসেরা ফুটবলার ঘোষণা হওয়ার পর বায়ার্ন মিউনিখের এই তারকা ফরোয়ার্ড উচ্ছ¡াসভরা কণ্ঠে প্রতিশ্রæতি দিয়েছেন, সামনের পথচলায়ও অব্যাহত রাখবেন রেকর্ড ভাঙা-গড়ার খেলা।
সুইজারল্যান্ডের জুরিখে গত সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অবিশ্বাস্য ধারাবাহিকতায় মৌসুমজুড়ে গোলের বন্যা বইয়ে দিয়ে লড়াইয়ে উঠে আসেন রবার্ট লেভানদোভস্কি। গত বারও পুরস্কারটি জিতেছিলেন লেভানদোভস্কি। কোভিড-১৯ মহামারির কারণে গত বারের মতো এই বছরেও অনুষ্ঠানের ফুটবল তারকাদের দেখা যায়নি। তারকা ফুটবলারদের মিলনমেলা না হলেও উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনিই ঘোষণা করেন বর্ষসেরা ফুটবলারের নাম। পুরুষ বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে সংস্থাটির একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। ফিফা এ পুরস্কারে গণতন্ত্রকে শ্রেষ্ঠ পন্থা বলে মেনে নেয়। বিশ্বের সব জাতীয় দলের কোচ, অধিনায়কের কাছে ভোট চাওয়া হয়। প্রতিটি দেশ থেকে একজন সাংবাদিকও ভোট দেন। সেই সঙ্গে অনলাইনে সারা বিশ্বের ফুটবল সমর্থকদেরও ভোট দেয়ার সুযোগ প্রদান করে। চারটি বিভাগ থেকে প্রাপ্ত ভোটকে সমান গুরুত্ব দিয়ে চূড়ান্ত করে বিজয়ীদের তালিকা।
২০২১ সালে সবার ভোট হিসাব করে লেভানদোভস্কিই এগিয়ে ছিল। সমর্থকদের চোখে লিওনেল মেসি থাকলেও সেরাদের দৌড়ে জয়ী হয়েছেন এই পোলিশ তারকা। দ্য বেস্টে তিনজনের প্রাপ্ত ভোটে লেভানদোভস্কি ও লিওনেল মেসির পার্থক্য ছিল মাত্র ৪। লেভানদোভস্কি ৪৮ ও লিওনেল মেসি পেয়েছেন ৪৪ ভোট। ৩৯ পেয়ে তৃতীয় স্থানে ছিলেন মো. সালাহ। বায়ার্ন মিউনিখের হয়ে আরেকটি দুর্দান্ত মৌসুম কাটানো লেভানদোভস্কি ২০২১ সালে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৬৯ গোল করেছেন। মাত্র ৫৯ ম্যাচে এমন গোলবন্যা তাকে মেসি-রোনালদোর যুগে একমাত্র খেলোয়াড় হিসেবে দুবার বিশ্বসেরা করেছে। সেজন্যই ২০২১ সালে সবার ভোটে এগিয়ে ছিলেন লেভানদোভস্কি। এই অনুষ্ঠানে ফিফার বর্ষসেরা গোলরক্ষক ঘোষিত হয়েছেন সেনেগালের এদুয়াঁ মঁদি। দৃষ্টিনন্দন গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ডে ঘোষিত হয়েছেন আর্জেন্টাইন ফুটবলন এরিক লামেলা। পেপ গার্দিওলা এবং মানচিনিকে পেছনে ফেলে বর্ষসেরা কোচ হয়েছেন চেলসির টমাস টুখেল। সেই সঙ্গে এই বছর ফিফার বিশেষ পুরস্কার পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইরানের আলী দায়ির করা ১০৯ গোলের রেকর্ড ছাড়িয়ে গেছেন তিনি। পর্তুগালের হয়ে ৩৬ বয়সি এই ফরোয়ার্ডের গোল সংখ্যা ১১৫। ২০০৩ সালে অভিষেক করা রোনালদো পর্তুগালের হয়ে খেলেছেন ১৮৪টি ম্যাচ। তাই বিশেষ সম্মাননায় অভিভূত ছিলেন পর্তুগিজ তারকা। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘কখনো ভাবিনি যে এই রেকর্ড ভাঙতে পারব আর ১১৫ গোল করতে পারব। রেকর্ডটা ১০৯ গোলের ছিল এই তো? অর্থাৎ ৬ গোল এগিয়ে। ফিফার কাছ থেকে এই বিশেষ সম্মাননা পেয়ে ভীষণ গর্বিত। যে সংস্থাটিকে আমি অনেক শ্রদ্ধা করি।’ বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে স্বাভাবিকভাবেই ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয় আসে। সমর্থকরা প্রিয় খেলোয়াড়কে ভোট দেন। ফিফার অধীন ২১১টি দেশের মধ্যে এই নির্বাচনে অংশগ্রহণ করেছে ১৯৫টি দেশের অধিনায়ক। সাংবাদিকদের ভোট এসেছে ১৯৪ দেশ থেকে। এদিক থেকে সবচেয়ে বেশি আগ্রহী ছিলেন জাতীয় দলের কোচরা। জাতীয় দলের কোচ-অধিনায়ক নিজ দলের খেলোয়াড়কে ভোট দেয়ার চেষ্টা করেন। জাতীয় দলের খেলোয়াড়কে ভোট দেয়ার সুযোগ না থাকলে ক্লাবের খেলোয়াড়কে ভোট দেন। বাংলাদেশ ফুটবলের জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ও কোচ পল স্মলির দুজনই ভোট দিয়েছে বর্ষসেরা লেভানদোভস্কিকে। অধিকাংশ কোচ, অধিনায়ক ও সাংবাদিক তিনজনকে ভোট দেন বলে বছরের সেরারাই শেষ পর্যন্ত এগিয়ে যান। পছন্দের তালিকায় যিনি এগিয়ে থাকেন, তিনি ৫ পয়েন্ট পান। দুই ও তিনে থাকলে জোটে ৩ ও ১ পয়েন্ট। এভাবে পয়েন্ট যোগ করে দেখা গেছে, কোচ, অধিনায়ক ও সমর্থক, সবার চোখেই এবার লেভানদোভস্কি সেরা। কিছু ক্ষেত্রে একটু ব্যতিক্রম থেকেই গিয়েছে। যেমন তিন ক্ষেত্রেই লেভানদোভস্কি এগিয়ে আছেন। মেসিকে যারা সবার সেরা বলছেন তাদের মধ্যে সাংবাদিকের সংখ্যা বেশি। সালাহকে সেরা বেশি বলেছেন কোচরা। লেভানদোভস্কির ক্ষেত্রে কোচরা তাকে একটু কম পছন্দ করেছেন।
তার মধ্যে ৮২ জন অধিনায়ক, ৮৪ জন সাংবাদিক তাকে শীর্ষে রেখেছেন। ওদিকে কোচের সংখ্যা ১০ বেশি হলেও কোচদের মধ্যে তাকে সেরা বলেছেন ৭৬ জন। সব মিলিয়ে ৫৯৩ জন ভোট দিয়েছেন ফিফা বেস্ট নির্বাচনে। ২৪২ জনের ভোট পেয়ে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন লেভানদোভস্কি। তাদের মধ্যে ২৪২ জন সেরা হিসেবে বেছে নিয়েছেন লেভানদোভস্কিকে। মাত্র একজন সেরা হিসেবে বেছে নিয়েছেন হরলান্ডকে। এ বছর করিম বেনজেমা ও জর্জিনিওকে যথাক্রমে ৪২ ও ৪১ জন বছরের সেরা বলেছেন। ক্রিশ্চিয়ানো রোনালদোকে বেছে নিয়েছেন মাত্র ২৬ জন। সালাহর সেরা তিনে জায়গা পাওয়াটা শুরু থেকেই কিছুটা অবাক করার ছিল। জাতীয় দল কিংবা ক্লাবে গত মৌসুমে কোথাও কোনো শিরোপা জিততে পারেননি তিনি। তবে ২০২০-২১ প্রিমিয়ার লিগে তৃতীয় হওয়া লিভারপুলের সেরা গোলদাতা ছিলেন তিনি। ২২ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন পাঁচটি। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।
অন্যদিকে নারী ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার হয়ে গতবারের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ী স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেলাস। ক্লাব সতীর্থ ও স্বদেশী জেনিফার এরমোসো এবং চেলসির হয়ে সুপার লিগ ও লিগ কাপ জয়ী অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড সামান্তা কারকে পেছনে ফেলে ফিফাই এই পুরস্কার অর্জন করেছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়