দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

মুক্তির মিছিলে ‘হাজংদের জীবন সংগ্রাম’

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : হাজং সম্প্রদায় বাংলাদেশ ও ভারতের আদিবাসী। বাংলাদেশের নেত্রকোণা জেলার কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলায় এবং শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলা, ঝিনাইগাতী উপজেলায়, ময়মনসিংহ জেলার উত্তর অঞ্চলে এবং সিলেট জেলায় তাদের বসবাস। গত শতাব্দীর মাঝামাঝি সময়ে এরা খুব দাপটের সঙ্গে বসবাস করেছে এবং ঐতিহাসিক ‘হাজং বিদ্রোহ’, ‘তেভাগা আন্দোলন’, ‘টঙ্ক আন্দোলন’ ইত্যাদির নেতৃত্বের সারিতে হাজংদের ভূমিকা অগ্রণী। সংস্কৃতিজন সুজন হাজংয়ের ‘হাজংদের জীবন সংগ্রাম’ কবিতা অবলম্বনে ডকুফিল্মটির নির্মাণ শেষ করেছেন সোহেল রানা বয়াতি।
সুজন হাজং বলেন, আমার লেখা ‘হাজংদের জীবন সংগ্রাম’ কবিতাটিতে, বীরাঙ্গনা শহীদ হাজংমাতা রাশিমণির আত্মত্যাগ, নারীর সম্ভ্রম রক্ষা, হাজংদের সুদীর্ঘ লড়াই সংগ্রামের ইতিহাস-ঐতিহ্য, তাদের বিলীয়মান সমৃদ্ধ সংস্কৃতির কথা, দুঃখ ও বঞ্চনার কথা তুলে ধরেছি।
ডকুফিল্মটিতে প্রান্তিক হাজং সম্প্রদায়ের ব্রিটিশবিরোধী আন্দোলন, টংক আন্দোলন, জমিদার প্রথা উচ্ছেদ, হাতি খেদা আন্দোলন, মহান স্বাধীনতা সংগ্রামে তাদের বীরত্ব ও সাহসিকতার গল্প চিত্রায়িত হয়েছে। নির্মাতা বলেন, ‘ব্রিটিশবিরোধী আন্দোলন, ভারত ভাগ, মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে নিজেদের টিকিয়ে রাখার সংগ্রাম-এ হাজং জনগোষ্ঠীর সাহসী ভূমিকা আমাকে অনুপ্রাণিত করেছে কাজটি করার ক্ষেত্রে। সম্প্রতি ডকুফিল্মটির চিত্রধারণ আমরা সম্পন্ন করেছি। ডকুফিল্মটি আগামী ৩১ জানুয়ারি হাজংমাতা ‘শহীদ রাশিমণি দিবস’-এ বিশেষ প্রদর্শনী আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়