দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

বিপিএল নিয়ে ফের শঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এই ভাইরাসের থাবা থেকে রক্ষা পাচ্ছে না কেউ। এমনকি শুরুর আগেই করোনা হানা দিয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। ২১ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা রয়েছে এই টুর্নামেন্টের অষ্টম আসর। করোনা পরীক্ষার পর দেশি-বিদেশি ক্রিকেটাররা জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবে। তার আগে গতকাল বিপিএলে অংশ নেয়া ক্রিকেটারদের কোভিড-১৯ পরীক্ষা করা হয়। সেখানে ৪-৫ জন ক্রিকেটারের শরীরে পাওয়া গেছে করোনার উপস্থিতি। যার মধ্যে আছেন খুলনা টাইগার্সের তারকা ক্রিকেটার সৌম্য সরকার। বিসিবির পক্ষ থেকে জানা গেছে, জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগে পিসিআর টেস্টে পাঁচজন ক্রিকেটার করোনা পজেটিভ হয়েছেন। তার মধ্যে সৌম্য আছেন। যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের হোটেলে উঠতে দেয়া হবে না। ফলে আপাতত দলের বাইরেই থাকতে হচ্ছে করোনায় আক্রান্ত খেলোয়াড়দের। আর আক্রান্তদের ক্ষেত্রে টোকিও অলিম্পিকের প্রটোকল ফলো করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আসর শুরুর আগেই করোনা হানা দেখা দিলেও এ বিষয়ে তেমন চিন্তিত নয় বিসিবির মেডিকেল বিভাগ। বর্তমান করোনা পরিস্থিতির কারণে ৬ দলের পূর্ণাঙ্গ পরীক্ষায় আরো কয়েকজন করোনা পজেটিভ পাওয়া যেতে পারে বলে ধরে রাখছেন তারা। এছাড়া ইতোমধ্যে এই টুর্নামেন্ট খেলতে বিদেশি ক্রিকেটাররা ঢাকায় আসতে শুরু করেছেন। এদিকে এক মাঠেই বিপিএলের অংশগ্রহণকারী ৬ দলের অনুশীলন হচ্ছে। ঢাকার ক্রিকেট মানেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। অনুশীলনের ভেন্যু বলতে বিসিবি একাডেমি মাঠ। ঢাকা প্রিমিয়ার লিগ, জাতীয় লিগ, বিসিএল, বিপিএল, জাতীয় দল, বয়সভিত্তিক দল ও নারী দলসহ সাবার অনুশীলন হয় এ মাঠে। বিপিএলের ঠাসা সূচি রাখা হয়েছে একাডেমি মাঠে।
সব দল অনুশীলন করে একই মাঠে, গাদাগাদি করে। এখানে ভাগাভাগি করে চলে ফ্র্যাঞ্চাইজিদের অনুশীলন পর্ব। বিপিএল এলেই ব্যস্ত হয়ে পড়ে মিরপুরের একাডেমি মাঠ। কেউ ২০ মিনিট, কেউ ৩০ মিনিট এভাবেই চলে প্রস্তুতি। এই টুর্নামেন্টে নিজেদের সেরাটা খেলতে গতকাল বিসিবি একাডেমি মাঠে অনুশীলনে ব্যস্ত ছিল ক্রিকেটাররা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অনুশীলনে যোগ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি। গতকাল দুপুরে বিসিবি একাডেমি মাঠে প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে কুমিল্লার অনুশীলনে আসেন তিনি। ফ্র?্যাঞ্চাইজিটির ক্যারিবিয়ান তারকা স্পিনার সুনীল নারিন ঢাকায় আসলেও হোটেলে বিশ্রাম নিচ্ছেন। এছাড়া ক্যারিবিয়ান পেসার ওশানে থমাসও ঢাকায়। তিনিও বিশ্রামে আছেন। গতকাল দুপুর থেকে বিসিবি একাডেমি মাঠে অনুশীলন শুরু করে কুমিল্লা। মাঠে এসেই স্ট্রেচিং-ওয়ার্মআপ করেন ডু প্লেসি। এরপর কিছুক্ষণ কোচ সালাউদ্দিনের সঙ্গে কথা বলতে দেখা যায় প্লেসিকে। তাছাড়া অনুশীলন শেষে ঢাকার কোচ মিজানুর রহমান বাবুল বলেন, এবার ‘বিপিএল মাতাবেন শান্ত-লিটনরা। তিনি ২০২০ সালের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের চ্যাম্পিয়ন জেমকন খুলনার প্রশিক্ষক ছিলেন জাতীয় দলের এ সাবেক মিডিয়াম পেসার। আর এবার তিনি মিনিস্টার ঢাকার কোচ। এবার বিপিএলে ক্রিকেটারদের মধ্যে মাঠ মাতাবেন কারা- এমন প্রশ্নের জবাবে ৫ জনের নাম উল্লেখ করেছেন বাবুল। কিন্তু সবার আগে তিনি লিটন দাসের নাম নিয়েছেন। পরের চারজন হলেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে চরম ব্যর্থ হলেও টেস্টে লিটন দারুণ ফর্মে আছেন। নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত পারফরম করেছেন। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষেও তার ব্যাট থেকে সেঞ্চুরির দেখা মিলেছে। সাদা পোশাকে শেষ ৭ ইনিংসে (১১৪, ৫৯, ৬, ৪৫, ৮৬, ৮ ও ১১২) লিটন সমান দুটি সেঞ্চুরি-ফিফটি হাঁকিয়েছেন। ফলে এখন লিটন ফর্মের চূড়ায় আছেন। আর নিউজিল্যান্ডে জাতীয় দলের সহকারী প্রশিক্ষক হিসেবে লিটনকে খুব কাছ থেকে দেখেছেন কোচ বাবুল। নেটেও ম্যাচে লিটনের ব্যাটের স্বাচ্ছন্দ্য ও সাবলীল রূপ দেখেই বাবুলের ধারণা, এবারের বিপিএলে স্থানীয় ব্যাটারদের মধ্যে লিটন দাসের ব্যাট আলো ছড়াবে। তাছাড়া তার নিজ দলের দুই সিনিয়র পারফরমার তামিম ও রিয়াদের ব্যাটও দ্যুতি ছড়াবে- এমন বিশ্বাস কোচ বাবুলের। তামিম সম্পর্কে তার ব্যাখ্যা, তামিম বেশ কিছু দিন মাঠের বাইরে। কিন্তু আমি ভালোভাবে লক্ষ্য করেছি, তার ভেতরে আবার ব্যাট হাতে জ¦লে ওঠার অদম্য স্পৃহা কাজ করছে। মাঠে ফিরে খুব ভালো কিছু করার তাড়না আছে এ বাঁ-হাতি ব্যাটারের। তাই আমার মনে হয় এবারের বিপিএলে জ¦লে উঠতে পারে তামিমের ব্যাট। ঢাকার অধিনায়ক রিয়াদ সম্পর্কে কোচ বাবুলের একটাই কথা, রিয়াদ সব সময়ই টি-টোয়েন্টি ফরম্যাটে ভালো খেলে। বিপিএল তার পয়মন্ত আসর। এ আসরের অন্যতম সফল এবং ধারাবাহিকভাবে ভালো খেলার রেকর্ড আছে রিয়াদের। তাই আমার ধারণা এবারো রিয়াদ ব্যাট-বল হাতে নিজেকে মেলে ধরতে পারবে। এরপরই কোচ বাবুলের মুখে উঠে আসে সাকিবের নাম। সাকিব সম্পর্কে তার মূল্যায়ন, আমি আর কী বলব? সাকিব বিশ্ব ক্রিকেটে এক বড় নাম। উজ্জ্বল নক্ষত্র। টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবেও সারা বিশ্বে সমাদৃত। বিপিএলেরও বেস্ট অলরাউন্ডিং পারফরমার। আমার মনে হয়, সাকিব সে ধারা বজায় রাখবে। এরপর বাবুল বলেন নাজমুল হোসেন শান্তর কথা। জাতীয় দলের কোচিং স্টাফ হিসেবে শান্তকে একদম কাছ থেকে দেখেছেন তিনি। তাই তার মতে এবারের বিপিএলে শান্তর ব্যাট শাসন করবে প্রতিপক্ষ বোলারদের।

এর আগে ২০১৫ সালে কুমিল্লার প্রথম শিরোপা জয়ের আসরে দলের অন্যতম সদস্য ছিলেন লিটন। শুরু থেকেই এ দলের সঙ্গে থাকায় তার কাছে কুমিল্লা দল ও দলের জার্সি অনেক মূল্যবান। এ বিষয় লিটন বলেন, এ বছর বিপিএল খেলব কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। এর আগেও তিন বছর খেলেছি কুমিল্লার হয়ে। এই দলটা আমার কাছে অনেক বেশি মূল্যবান। আমি প্রথম থেকেই এ দলের সঙ্গে ছিলাম। এই জার্সিটার মূল্য আমার কাছে অনেক বেশি। কারণ আমি এখানে খেলেছি অনেক আগেই। আমি চাই যে এতদিন যেভাবে কুমিল্লাকে সমর্থন দিয়ে এসেছেন, তা করে যাবেন। মাঠে তো আসার সুযোগ নেই, অনলাইন বা যে মাধ্যমেই হোক আমাদের সাপোর্ট করবেন। আমি আমার সেরাটা দিয়ে চেষ্টা করব যেন দলটা ভালো কিছু করতে পারে। কুমিল্লার হয়ে প্রথম দফায় তার পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। সেই তিন আসরে ৩৩ ম্যাচ খেলে ১৬.৫৯ গড়ে ৪৪৮ রান করেছিলেন লিটন। এবার এই পরিসংখ্যান নতুন করে সাজানোর মিশনেই নামবেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।
এদিকে বিপিএল শুরুর আগে ব্যক্তিগতভাবে বড় প্রত্যাশার কথা জানিয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কেনার লুইস। ৩০ বছর বয়সি এ হার্ড হিটার প্রতিযোগিতার সর্বোচ্চ রান সংগ্রাহক হতে চান। গত পরশু ঢাকা এসে গতকাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের প্রথম অনুশীলনে যোগ দেন এ ব্যাটসম্যান। মিরপুর একাডেমি মাঠে অনুশীলন শেষে তিনি লুইস বলেন, প্রথমবারের মতো বিপিএলে খেলব। এখানে আসতে পেরে ভালো লাগছে। আমি কয়েক ঘণ্টা দলের সঙ্গে কাটিয়েছি। দলে তারুণ্যের আধিক্য। আমরা একটা দল হিসেবে খেলতে চাই, প্রতিযোগিতায় ভালো করতে হলে দল হিসেবে খেলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়