দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

বিজিএমইএ : ঢাকা-গাজীপুর মহাসড়ক দ্রুত শেষের অনুরোধ

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজিএমইএ সভাপতি ঢাকা-গাজীপুর মহাসড়কে যানজট নিরসনের জন্য বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের বাস্তবায়নে গতি আনয়ন এবং প্রকল্প সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন।
তিনি যানজট নিরসনের জন্য ঢাকা-গাজীপুর সড়কটিকে যত্রতত্র গাড়ি পার্কিং, অবৈধ দোকানপাট ও বাজার থেকে মুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্যও সরকারকে অনুরোধ জানিয়েছেন, যেহেতু অবৈধ দখলদারিত্বের কারণে বিদ্যমান সড়ক সংকীর্ণ হয়ে যানজটের সৃষ্টি করছে। তিনি এ ব্যাপারে গাজীপুর সিটি করপোরেশনের সহযোগিতাও চেয়েছেন। গতকাল মঙ্গলবার সচিবালয়ে বিজিএমইএর একটি প্রতিনিধিদল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সঙ্গে সাক্ষাৎকালে এ অনুরোধ জানানো হয়।
বৈঠকে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম ও সহসভাপতি মো. নাসির উদ্দিন এবং ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ও শাশা ডেনিমস লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ।

বিজিএমইএ নেতারা বলেন, ঢাকা-গাজীপুর মহাসড়কে বিভিন্ন প্রকল্পের অধীনে চলমান নির্মাণ কাজগুলোর কারণে সৃষ্ট তীব্র যানজটের ফলে সাধারণ নাগরিকদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এবং এ এলাকায় অবস্থিত পোশাক কারখানা ও অন্যান্য খাতের কারখানাগুলোর কাঁচামাল আনানেয়া ও কারখানা থেকে ফিনিশড পণ্য পরিবহনের ক্ষেত্রে বিঘœ ঘটাচ্ছে।
উল্লেখ্য, গাজীপুর একটি বৃহৎ শিল্প অধ্যুষিত এলাকা, যেখানে বিপুলসংখ্যক রপ্তানিমুখী পোশাক কারখানা ও অন্যান্য শিল্প খাতের কারখানা গড়ে উঠেছে। বিজিএমইএ নেতারা বলেন, প্রতিদিনই তীব্র যানজটের কারণে শ্রমিক, উদ্যোক্তা, ক্রেতা ও তাদের প্রতিনিধি, পোশাক কারখানায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীসহ বিপুলসংখ্যক যাত্রীকে সড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এতে করে প্রচুর কর্মঘণ্টা নষ্ট হয় এবং অতিরিক্ত জ্বালানি ব্যয় হিসেবে বিপুল অর্থ অপচয় হয়। পাশাপাশি যানজট পোশাক কারখানার কাঁচামাল ও রপ্তানিযোগ্য পণ্য পরিবহনে ব্যয় ও সময় দুটোই বাড়াচ্ছে।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ঢাকা বিমানবন্দর-গাজীপুর সড়ক নির্মাণ প্রকল্প দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করে যানজট নিরসন এবং এটি সম্পূর্ণরূপে যাত্রীদের ব্যবহার উপযোগী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়