দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

না ফেরার দেশে হেন্তো

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : না ফেরার দেশে পাড়ি জমালেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফুটবলার পাকো হেন্তো। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে লস ব্লাঙ্কোরা। তার মৃত্যুতে স্প্যার ও মাদ্রিদ সমবেদনা জানিয়েছে। ক্লাব জীবনে তিনি সব থেকে বেশি ট্রফি জিতেছিলেন রিয়ালের হয়ে। পাকো হেন্তোর অনন্য অর্জনের পাশে নাম লিখিয়েছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। মৃত্যুকালে হেন্তোর বয়স ছিল ৮৮ বছর। স্প্যানিশ কিংবদন্তি ফ্রান্সিসকো পাকো হেন্তো ১৯৫৩ থেকে ১৯৭১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছিলেন। হেন্তো একমাত্র খেলোয়াড় হিসেবে ছয়টি ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়নস লিগ) জেতার গৌরব অর্জন করেছিলেন।
সবচেয়ে বেশি আটবার ফাইনাল খেলার রেকর্ডটিও তার দখলে রেখেছিলেন। তবে এতে ভাগ দিতে হয়েছিল পাওলো মালদিনিকে। রেসিং সান্তেন্দরের হয়ে ১৯৫১-৫২ মৌসুমে স্পেনের শীর্ষ লিগে অভিষেক হয়েছিল হেন্তোর। এক মৌসুমে সেখানে ১৪ ম্যাচে ২ গোল করে যোগ দিয়েছিলেন রিয়ালে।
ফ্রান্সিসকো পাকো হেন্তো স্পেনের জাতীয় দলের হয়ে ৪৩টি ম্যাচ খেলেছিলেন। হেন্তো ১৯৬২ ও ১৯৬৬ সালের বিশ্বকাপ দলের সদস্য হওয়ার গৌব অর্জন করেছিলেন।
হেন্তোর ক্লাব ক্যারিয়ারে রিয়ালের হয়ে ৬০০ ম্যাচে ১৮২ গোল করেছেন লেফট উইঙ্গার। এছাড়া দলটির হয়ে ১২টি লিগ, দুটি কোপা দেল রে এবং একটি ইন্টারন্যাশনাল কাপ জিতেছেন হেন্তো। সব মিলিয়ে ক্লাবের রেকর্ড ২৩টি শিরোপার জয়ের সঙ্গী হেন্তো।
কদিন আগে তার এই রেকর্ড স্পর্শ করেছেন মার্সেলো। রিয়ালের হয়ে সবচয়ে বেশি সংখ্যক শিরোপা জয়ের রেকর্ডে হেন্তোকে ছুঁয়ে ফেলেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। সান্তিয়াগো বার্নাব্যুতে দুজনে শিরোপা জিতেছেন রেকর্ড ২৩টি। ২২ শিরোপা নিয়ে গেন্তো-মার্সেলোর পরের স্থানে আছেন সার্জিও রামোস। ২০ শিরোপা নিয়ে চারে করিম বেনজেমা।
রিয়ালের জার্সিতে মার্সেলো চারটি চ্যাম্পিয়নস লিগ, চারটি ক্লাব বিশ্বকাপ, তিনটি ইউরোপিয়ান সুপার কাপ, পাঁচটি লা লিগা, দুটি কোপা দেল রে ও পাঁচটি স্প্যানিশ সুপার কাপ জিতেছেন। স্প্যানিশ কিংবদন্তির মৃত্যুতে স্ত্রী মারি লুজ, সন্তান ফ্রাঙ্কিসকো ও জুলিও এবং নাতনি আইতানা ও কানডেলার প্রতি সমবেদনা জানিয়েছে রিয়াল কর্তৃপক্ষ।
রিয়ালের ক্লাবটির বিবৃতিতে বলা হয়, রিয়াল মাদ্রিদ সভাপতি ও বোর্ড পরিচালকেরা ফ্রান্সেসকো হেন্তোর মৃত্যুতে শোকাহত। তিনি ছিলেন রিয়াল মাদ্রিদের সম্মানসূচক সভাপতি এবং বিশ্ব ফুটবল ও আমাদের ক্লাবের অন্যতম কিংবদন্তি।
আলফ্রেডো ডি স্টেফানোর মৃত্যুর পর ক্লাবের অনারারি প্রেসিডেন্ট (অবৈতনিক সভাপতি) হন হেন্তো। দুই বন্ধু মিলে টানা পাঁচটি ইউরোপিয়ান কাপ জিতেছিলেন, যা এখনো কেউ করে দেখাতে পারেনি। আগামী রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এলচের বিপক্ষে ম্যাচে হেন্তোকে শ্রদ্ধা জানাবে রিয়াল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়