দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

নাগরিক সমাজের প্রতিবাদ : এবার সিআরবির প্রবেশপথে গেট বানাচ্ছে রেলওয়ে

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীর উন্মুক্ত স্থান সিআরবির তিনটি প্রবেশপথে রেলওয়ে কর্তৃপক্ষের গেট নির্মাণ করার প্রতিবাদ জানিয়েছে সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রাম। গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ প্রতিবাদ জানায় সংগঠনটি।
বিবৃতিতে নেতারা বলেন, একদিকে শতবর্ষী গাছ ও প্রাকৃতিক সম্পদ ধ্বংস করে বেসরকারি হাসপাতাল নির্মাণের অপচেষ্টা চালানো হচ্ছে, অন্যদিকে এখন তিনটি প্রবেশপথে গেট নির্মাণ করে সিআরবি এলাকায় যানবাহন ও সর্বসাধারণের চলাচল বন্ধের প্রক্রিয়া শুরু করা হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষের এমন ঔদ্ধত্যপূর্ণ কর্মকাণ্ড ব্রিটিশ সাম্রাজ্যবাদী ঔপনিবেশিক শাসনের শামিল।
জনস্বার্থবিরোধী এসব কর্মকাণ্ড করে রেলওয়ে কোনো বেনিয়া গোষ্ঠীর স্বার্থ রক্ষা করতে চাইছে, তা প্রশ্ন রেখে তারা বলেন, নগরবাসীর শ্বাস নেয়ার অন্যতম প্রাকৃতিক উন্মুক্ত স্থান সিআরবি এলাকাটি হেরিটেজ ঘোষিত। চট্টগ্রামের ফুসফুসখ্যাত সিআরবি নগরবাসীর বিনোদনের অন্যতম প্রধান স্থান। এখানে বেসরকারি হাসপাতাল নির্মাণ চেষ্টার বিরুদ্ধে সোচ্চার চট্টগ্রাবাসী। নগরবাসীর মতামতকে উপেক্ষা করে রেলওয়ের এই ধরনের কর্মকাণ্ডে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। এমন জনপ্রিয় উন্মুক্ত স্থানে সর্বসাধারণের প্রবেশাধিকার সংকুচিত করে অবরুদ্ধ করার এই ষড়যন্ত্র চট্টগ্রামবাসী কোনোভাবেই মেনে নেবেন না।
নাগরিক সমাজের নেতারা বলেন, সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন ক্যান্টনমেন্ট এলাকার সড়কও সাধারণ মানুষ ব্যবহার করেন। সিআরবি এলাকা কোনো ক্যান্টনমেন্টও নয়। নগরবাসীর সাংস্কৃতিক ও বিনোদনের এমন একটি স্থানে সাধারণ মানুষের প্রবেশাধিকার সীমিত করার অপচেষ্টা সাধারণ মানুষের ‘টুঁটি চেপে ধরা’র শামিল। সিআরবি ধ্বংস করে হাসপাতাল নির্মাণ বন্ধের গণআন্দোলনকে বিভিন্ন প্রলোভন ও মামলার ভয় দেখিয়েও যখন থামিয়ে দিয়ে ব্যর্থ হয়েছে, তখন রেলওয়ের দুর্নীতিগ্রস্ত একশ্রেণির অসাধু কর্মকর্তা এই গেট নির্মাণের অপচেষ্টা করছেন। শত বছরের প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের জনস্বার্থবিরোধী যে কোনো অপতৎপরতা চট্টগ্রামবাসী শান্তিপূর্ণভাবে রুখে দেবেন।
গত ১৭ জানুয়ারি রাতে নাগরিক সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের এক সভা অনুষ্ঠিত হয়। নাগরিক সমাজের কো-চেয়ারম্যান দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- সাবেক ছাত্রনেতা শাহজাহান চৌধুরী, নারী নেত্রী হাসিনা আক্তার টুনু, সংস্কৃতি সংগঠক আবৃত্তিকার প্রণব চৗধুরী, সাংবাদিক ঋত্বিক নয়ন, প্রীতম দাশ, আমিনুল ইসলাম মুন্না, দিলরুবা খানম, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, মানবাধিকার কর্মী মোরশেদ আলম, সৈয়দ নাফিজ উদ্দিন, জাইদিদ মাহমুদ, মো. শাহজাহান সাজু প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়