দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

নতুন আশঙ্কা দিল্লির : প্যাংগং হ্রদের ওপর সেতু নির্মাণ করছে চীনা সেনাবাহিনী

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীন-ভারতের কলহের অন্যতম কেন্দ্রভূমি প্যাংগং হৃদের ওপর সেতু নির্মাণ করছে চীনা ফৌজ। এ নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে ভারতে। আনন্দবাজার জানায়, উপগ্রহ থেকে পাওয়া চিত্রে দেখা গেছে, প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ তীরের একাংশজুড়ে সেতু নির্মাণের কাজ চলছে। এ নিয়ে শুরু হয়েছে নতুন আশঙ্কা। সামরিক বিশেষজ্ঞদের মতে, লাদাখে জবরদখল করা জমিতে ওই সেতু বানাতে পারলে প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণপ্রাপ্তে কৌশলগতভাবে সুবিধাজনক অবস্থানে চলে যাবে চীনা সেনারা।
গত ১৬ জানুয়ারি তোলা ওই উপগ্রহচিত্রে দেখা যাচ্ছে, লাদাখের দুর্গম এলাকায় সেতু নির্মাণের উদ্দেশে ভারী ক্রেনসহ নানা সরঞ্জাম মজুত করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। প্রকাশিত খবরের দাবি, প্যাংগং হ্রদের একাংশের ওপর ৪০০ মিটার দীর্ঘ এবং ৮ মিটার চওড়া সেতুটি নির্মাণের কাজ শীতের মধ্যেই শেষ করার জন্য তৎপরতা চলছে পুরোদমে। হ্রদের উত্তরপ্রান্তে চীনা সেনার একটি হাসপাতালের অদূরে তৈরি সেতুটি দক্ষিণ তীরের একটি অংশকে সংযুক্ত করছে। দক্ষিণ তীরের ওই অংশেই ২০২০-২১ সালে মুখোমুখি অবস্থান নিয়েছিল ভারতীয় এবং চীনা সেনারা। ভবিষ্যতে ফের এমন পরিস্থিতি তৈরি হলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) লাগোয়া বিস্তীর্ণ অংশে ওই সেতুর মাধ্যমে দ্রুত সেনা, অস্ত্র এবং রসদ পাঠাতে পারবে পিএলএ। কারণ, সেতু তৈরি হয়ে গেলে প্যাংগংয়ের ওই দুই প্রান্তে চিনা সেনাশিবিরের দূরত্ব ২০০ কিলোমিটার থেকে কমে দাঁড়াবে মাত্র ৫০ কিলোমিটার। চলতি বছর শুরুর দিকেই প্যাংগং হ্রদের ওপর চীনা সেনার সেতু বানানোর কথা স্বীকার করে নয়াদিল্লি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০২০ সালের গালওয়ান-কাণ্ডের সময় প্যাংগং হ্রদের ওই জমি চীনের দখলে যায়নি। ওটা তাদের দখলে গেছে ১৯৬২ সালের যুদ্ধে। দখল করা এলাকায় প্রায় ৬০ বছর আগে থেকেই অবকাঠামো নির্মাণের কাজ শুরু করে চীন। উল্লেখ্য, ২০২০ সালের এপ্রিলে প্যাংগং হ্রদের উত্তরে ফিঙ্গার এরিয়া-৮ থেকে ভারতের মধ্যে অনুপ্রবেশ করে চীনা ফৌজ। জুন মাসে গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পরে নতুন করে দ্বিপক্ষীয় শান্তি আলোচনা শুরু হয়।
তারই মধ্যে হ্রদের দক্ষিণে হেলমেট টপ থেকে রেচিন লা বেশ কিছু উঁচু এলাকায় দখল নেয় ভারতীয় সেনার ‘মাউন্টেন স্ট্রাইক কোর’। দফায় দফায় আলোচনার পরে ফেব্রুয়ারিতে দু’পক্ষের সেনাই মুখোমুখি অবস্থান থেকে কিছুটা পিছিয়ে যায়। এবার সেই এলাকাতেই নতুন করে সামরিক অবকাঠামো উন্নয়নের কাজ শুরু করল চীন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়