দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

দ্বিতীয় রাউন্ডে রাদুকানু

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আমেরিকান টেনিসার স্লোয়েন স্টিফেনসের বিপক্ষে ৬-০, ২-৬ ও ৫-১ সেটে জয়ের মাধ্যমে অস্ট্রেলিয়ান ওপেনে শুভ সূচনা করেছেন ইংল্যান্ডের এমা রাদুকানু। এই আসরে প্রথমবারের মতো এমা রাদুকানু অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করেছেন।
গতকাল মঙ্গলবার বিকালে অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্ট এরিনাতে স্লোয়েন স্টিফেনসের বিপক্ষে কোর্টে নেমেছিলেন এমা রাদুকানু। ম্যাচের প্রথম রাউন্ডে ১৭ মিনিটেই ৬-০ পয়েন্টে রাউন্ড শেষ করেন এই ব্রিটিশ টেনিসার। পরবর্তী রাউন্ডে স্লোয়েন স্টিফেনস ম্যাচে ফিরে আসেন। দ্বিতীয় রাউন্ডে এমা রাদুকানু ৬-২ পয়েন্ট পরাজিত হন স্লোয়েন স্টিফেনসের কাছে। তৃতীয় রাউন্ড শুরু হলে এমা রাদুকানু আবার তার প্রথম রাউন্ডের মেজাজে চলে যান। এই রাউন্ডে ৫-১ পয়েন্ট অর্জন করে জয় নিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যান ২০ বছর বয়সী এ ব্রিটিশ তরুণী। কঠিন সময়ে নিজের নার্ভ শক্ত করে ধরে রাখেন এমা রাদুকানু। আর সেসঙ্গে অসাধারণ জয় ছিনিয়ে আনেন। গুরুত্বপূর্ণ সময়ে নিজেকে কন্ট্রোল করতে পারেন বলেই এমা রাদুকানু ১৮ বছর বয়সে জয় করেছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম। ২০০৪ সালে মারিয়া শারাপোভার পর এমা রাদুকানু সর্বকনিষ্ঠ নারী টেনিস তারকা হিসেবে গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন হয়েছিলেন। ২৫৯৫ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিং টেবিলে তার অবস্থান ১৮তম। প্রথম গ্র্যান্ডস্লাম জয়ে এমা রাদুকানু ব্রিটিশ রানীর চিঠি পেয়েছেন। গ্র্যান্ডস্লাম নিশ্চিত হওয়ার পর রানী এলিজাবেথ চিঠিতে রাদুকানুকে লিখেছেন, ‘তুমি অনেক ভালো পারফর্ম করেছ। তাতে আমার কোনো সন্দেহ নেই। তোমার প্রতিপক্ষ লায়লাও ভালো খেলেছে। এ খেলা তোমাদের পরবর্তী প্রজন্মকে নিশ্চিতভাবে প্রেরণা জোগাবে। আমি তোমাকে আর তোমার সমর্থকদের উষ্ণ অভিনন্দন জ্ঞাপন করছি।’ ২০২০ সালে কোভিড-১৯ মহামারির কারণে অনেক টেনিস ইভেন্ট বাতিল হয়ে যাওয়ায় রাদুকানু যুক্তরাজ্যের প্রদর্শনী ম্যাচ এবং ছোট ছোট টুর্নামেন্টেও অংশগ্রহণ করেছিলেন। তিনি ২০২০ সালের ডিসেম্বরে এলটিএ ব্রিটিশ ট্যুর মাস্টার্স শিরোপা জিতেছেন। ২০২১ সালে ইউএস ওপেন জয় করেছেন। একই বছরের জুনে তার অভিষেক হয় ওয়াইল্ডকার্ডে উইম্বলডন চ্যাম্পিয়নশিপে। উদীয়মান এই টেনিসার ১৩ নভেম্বর ২০০২ সালে কানাডার টরন্টোতে জন্মগ্রহণ করেন।
এবার এ আসরে টেনিসের বিখ্যাত ত্রয়ীর মধ্যে আছেন শুধু রাফায়েল নাদাল। একের পর এক চোটের জন্য এই আসরের আগে থেকেই থাকছে না রজার ফেদেরার। অন্যদিকে কোভিড-১৯ ভ্যাকসিন জটিলতায় বারবার ভিসা বাতিলের কবলে পড়ে অস্ট্রেলিয়া ওপেন ছেড়ে যেতে বাধ্য হয়েছে নোভাক জোকোভিচ। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ, রজার ফেদেরার তিনজনই ২০ বার করে গ্র্যান্ড স্লাম জয় করেছেন। শেষ দুই প্রতিযোগী না থাকায় এই আসরে ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের পথে এক ধাপ এগিয়ে আছে রাফায়েল নাদাল।
এই আসরে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেই ইতিহাস গড়ে জিতবেন ২১তম গ্র্যান্ড স্লাম। অজি ওপেনে শেষ হাসি হাসলে ২১তম গ্র্যান্ড স্লামের সঙ্গে আরো একটি রেকর্ড অর্জন করবেন রাফায়েল নাদাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়