দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

দুর্দান্ত নৈপুণ্যে জিতল টাইগ্রেসরা

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ নারী ক্রিকেট দল কমনওয়েলথ গেমস বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে হেঁসে খেলে জিতেছে। গতকাল টি-টোয়েন্টি ফরম্যাটের এই ম্যাচে স্বাগতিক নারীদের বিপক্ষে ৮ উইকেটে জিতেছে নিগার সুলতানা জ্যোতি বাহিনী। এছাড়া এদিন বাংলাদেশের প্রথম নারী ব্যাটার হিসেবে একটি মাইলফলক স্পর্শ করেছেন ফারজানা হক পিংকি। তিনি নিজের দ্বিতীয় রান করার পথে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো নির্দিষ্ট ফরম্যাটে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। পিংকি যখন ব্যাটিংয়ে এলেন, জয়ের জন্য বাকি ছিল ৬ রান। তিনি একাই করেন ৭ রান। দুই দলের স্কোর যখন সমান, তখন বাউন্ডারি হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন পিংকি। আর এই ইনিংসের সুবাদে ইতিহাসের পাতায় নাম তুলেছেন এ টপঅর্ডার ব্যাটার। এদিন প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৪৯ রানে গুটিয়ে যায় মালয়েশিয়া। জবাবে ৮ ওভারেই ২ উইকেট খুইয়ে ম্যাচ জিতেছে টাইগ্রেসরা। এছাড়া ৪ ওভার হাত ঘুরিয়ে ৪ রান খরচায় ২ উইকেট শিকার করে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন তারকা অলরাউন্ডার রোমানা আহমেদ।
এ বছর জুলাই-আগস্টে বার্মিংহামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ্ গেমসের ২২তম আসর। এই গেমসের টিকেট পেতে বাছাইয়ের লড়াইয়ে নেমেছে বাংলাদেশ, কেনিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। তবে কমনওয়েলথ্ গেমসে প্রথমবারের মতো হতে যাওয়া নারী ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নেয়ার সুযোগ আছে রুমানা-সালমাদের। টি-টোয়েন্টি সংস্করণের সরাসরি অংশ নেয়ার সুযোগ পাওয়া দলগুলো হলো- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এর আগে ২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্ব ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি জায়গা পেয়েছে। র?্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওই জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চলের একটি দেশ অংশ নেবে। আর অষ্টম দল নির্বাচন করা হবে বাছাইপর্বের মাধ্যমে।
২০২২ সালের ৩১ জানুয়ারি শুরু হবে বাছাইয়ের টুর্নামেন্টটি। এর বিজয়ী দল অংশ নেবে মূল প্রতিযোগিতায়। এর আগে কমনওয়েলথ্ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।
এছাড়া গতকাল বাংলাদেশ-মালয়েশিয়া ম্যাচ দিয়েই শুরু হয়েছে এই বাছাইপর্ব। যেখানে নিজদের প্রথম ম্যাচে টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় টাইগ্রেস দলপতি নিগার সুলতানা জ্যোতি। আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের রোমানা-সুরাইয়াদের বোলিং তোপের সামনে মালয়েশিয়ার ব্যাটাররা কোমড় সোজা করে দাঁড়াতেই পারেনি। দলীয় ২১ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। এরপর ৩৪ রানে আরো ৩ উইকেট হারালে ব্যাকফুটে চলে যায় তারা। শেষ পর্যন্ত অলআউট না হলেও ২০ ওভারে ৪৯ রানে থামে তাদের ইনিংস। মালয়েশিয়ার পক্ষে সর্বোচ্চ ১২ রান করেন অধিনায়ক উইনফ্রেড দুরাইসিংগাম। এছাড়া দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল চার নম্বরে নামা মাস এলিসা।
বাংলাদেশের পক্ষে বল হাতে ৪ ওভারে মাত্র ৭ রানে ২ উইকেট নেন অভিষিক্ত সুরাইয়া। এছাড়া রিতু মনি, সালমা খাতুন ও নাহিদা আক্তার ১টি করে উইকেট শিকার করেন।
মালয়েশিয়ার এত মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ঝড়ো সূচনা এনে দেন দুই ওপেনার শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুন। উদ্বোধনী জুটিতে মাত্র ৫ ওভারেই আসে ৩৮ রান। শামিমা ১৯ বলে ১৮ ও মুর্শিদা ১৪ রান করে আউট হন। পরে অধিনায়ক নিগার ৩ ও ফারজানা হক পিংকি ৭ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ম্যাচ শেষে টি-টোয়েন্টি ক্যারিয়ারে পিংকির নামের পাশে রয়েছে ১০০৫ রান।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের নারী ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ তিনটি ৫০ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসের মালিক পিংকি। তিনিই খুললেন দেশের নারী ক্রিকেটের ইতিহাসের নতুন দুয়ার। তার কাছাকাছি থাকা সতীর্থ নিগার সুলতানা জ্যোতির সংগ্রহ ৮৬১ রান। তাছাড়া ওয়ানডে ফরম্যাটেও শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় উপরের দিকে রয়েছেন পিংকি। পঞ্চাশ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ ৮৯৩ রান করেছেন রোমানা। এরপরই আছেন ৮৪১ রান করা ফারজানা। ওয়ানডেতে আর কারো ৪০০ রানও নেই।
এক নজরে জেনে নেই নারী আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রাহক তালিকায় আছেন যারা- ফারজানা হক পিংকি ৬৪ ইনিংসে ১০০৫ রান, সর্বোচ্চ ১১০*, নগার সুলতানা জ্যোতি ৫০ ইনিংসে ৮৬১ রান, সর্বোচ্চ ১১৩*, রোমানা আহমেদ ৬০ ইনিংসে ৭৪৬ রান, সর্বোচ্চ ৫০, আয়েশা রহমান শুকতারা ৫৩ ইনিংসে ৭০০ রান, সর্বোচ্চ ৪৬ এবং সালমা খাতুন ৪৯ ইনিংসে ৫৩১ রান, সর্বোচ্চ ৪৯* রান। এছাড়া ৫০০-র বেশি রান করেছেন সানজিদা ইসলাম (৪৯ ইনিংসে ৫২০ রান) ও শামীমা সুলতানা (৩৬ ইনিংসে ৫০৯ রান)।
এদিকে আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রাহক হলেন- রোমানা- ৩৯ ইনিংসে ৮৯৩ রান, সর্বোচ্চ ৭৫, হক পিংকি ৪০ ইনিংসে ৮৪১ রান, সর্বোচ্চ ৬৯*, সালমা খাতুন- ৩৩ ইনিংসে ৩৯৭ রান, সর্বোচ্চ ৭৫*, নিগার সুলতানা জ্যোতি ২০ ইনিংসে ৩৭৬ রান, সর্বোচ্চ ৫৯ রান শারমিন আক্তার সুপ্তা ২৪ ইনিংসে ৩৬৮ রান, সর্বোচ্চ ৭৪ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়