দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

টঙ্গীবাড়ি স্বাস্থ্য কমপ্লেক্স : লোকবল সংকটে অপারেশন বন্ধ, গর্ভবতীদের ভোগান্তি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মিথিলা ইফতেখার ইভা, টঙ্গীবাড়ি (মুন্সীগঞ্জ) থেকে : টঙ্গীবাড়িতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটারের মেশিন সচল থাকলেও সেবা পাচ্ছে না রোগীরা। বাধ্য হয়ে তাদের যেতে হচ্ছে বেসরকারি হাসপাতাল কিংবা ক্লিনিকে। এতে গ্রামের সহজ-সরল মানুষকে গুনতে হচ্ছে অতিরিক্ত অর্থ। সাধারণ রোগীদের অভিযোগ বাড়তি আয়ের জন্য চিকিৎসকরা কমিশনের বাণিজ্য করছেন। ৫০ শয্যাবিশিষ্ট কমপ্লেক্সে বহির্বিভাগে রয়েছে অত্যাধুনিক অপারেশন থিয়েটার। কিন্তু গত কয়েক বছর ধরে প্রসূতিদের সিজারিয়ান অপারেশন থিয়েটার বন্ধ রয়েছে। ব্যবহার না করায় যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। জানা গেছে, উপজেলার নতুন স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে ২০০৯ সালে প্রসূতি রোগীদের সিজারিয়ান অপারেশন কার্যক্রম শুরু হয়। কিন্তু ২০১৮ সাল থেকে গাইনি বিশেষজ্ঞ চিকিৎসক ও সার্জারি বিশেষজ্ঞের অভাবে বন্ধ রয়েছে অপারেশন থিয়েটার। এসব গুরুত্বপূর্ণ পদশূন্য থাকায় ভোগান্তির স্বীকার হচ্ছেন চিকিৎসাসেবা নিতে আসা রোগীরা। অনেকটা বাধ্য হয়েই তারা ফিরে যাচ্ছেন উপজেলার বিভিন্ন বেসরকারি ক্লিনিকে।
অপরদিকে লোকবলের সংকটের কারণে সাধারণ মানুষকে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসা নিতে আসা খাদিজা বেগম জানান, আমি গরিব মানুষ। আমার স্বামী দিন মজুর শ্রমিক। ৫ মাসের অন্তঃসত্ত্বা আমি। সরকারি হাসপাতালে আসলে চিকিৎসা পাই না। এখানে ডাক্তার নেই। যদি নরমাল ডেলিভারি না হয়, তাহলে আমার সিজার কই করামু। আমগো তো বেসরকারি ক্লিনিকে সিজারিয়ান করার মতো এত টাকা-পয়সা নেই। সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, অপারেশন থিয়েটার তালাবন্ধ রয়েছে। চিকিৎসক সংকটে অপারেশন থিয়েটার বন্ধ রয়েছে। ফলে এখানে গর্ভবতী মায়েরা প্রসবকালীন জরুরি ও জটিল সময়ে সেবা না পেয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রণয় মান্না জানান, লোকবল সংকটের কারণে সিজারিয়ান অপারেশনের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারি চালু রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়