দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধি : ২৫ জানুয়ারির মধ্যে দাবি না মানলে আন্দোলন

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করাসহ চার দফা দাবি ২৫ জানুয়ারির মধ্যে মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ। গতকাল মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেয়া হয়।
গত ১৬ জানুয়ারি সমাবেশে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ ও চার দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক তাসলিমা লিমা।
তিনি বলেন, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বাড়াতে হবে। প্রশ্ন ফাঁস, নিয়োগ দুর্নীতি, জালিয়াতি বন্ধ করে প্রিলিমিনারি এবং লিখিত নিয়োগ পরীক্ষার ফলাফলসহ প্রকাশ করতে হবে। এছাড়া চাকরির আবেদনের ফি ১০০ টাকা নির্ধারণ এবং একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত ও গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিতে হবে।
ঐক্য পরিষদের নেতারা অভিযোগ করেন, লাগাতার কর্মসূচির অংশ হিসেবে ১৬ জানুয়ারি রাজধানীতে শান্তিপূর্ণ সমাবেশ করা হয়। অথচ ওই সমাবেশে পুলিশ অন্যায়ভাবে হামলা চালিয়েছে এবং আন্দোলনকারী কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের অবিলম্বে মুক্তির দাবি জানান তারা।
আন্দোলনের নেতা রিগ্যান মাহমুদ বলেন, আমরা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করেছি। দীর্ঘদিন ধরে আমরা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, শিক্ষামন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অনেক দপ্তরে স্মারকলিপি ও খোলা চিঠি দিয়েছি। কিন্তু কোনো দপ্তর আমাদের আশ্বাস দেয়নি। আজ পর্যন্ত কোনো বিবৃতিও দেয়নি। তাই বাধ্য হয়ে রাজপথে আন্দোলনে নেমেছি। কিন্তু আমাদের যৌক্তিক দাবি মেনে না নিয়ে পুলিশ আন্দোলনকারীদের ওপর ন্যক্কারজনকভাবে হামলা করেছে। নারীদের শালীনতা হানি ও গ্রেপ্তার করা হয়েছে।
চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির যৌক্তিকতা তুলে ধরে সংগঠনের অন্যতম সমন্বয়ক ওমর ফারুক বলেন, ২০১১ সালে অবসরের বয়সসীমা ৫৭-৫৯ ও বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছরে উন্নীত করা হয়। কিন্তু সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ১৯৯১ সালে যখন গড় আয়ু ৫৭ বছর ছিল তখন শেষবারের মতো ২৭-৩০ বছরে উন্নীত করা হয়। এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়নি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মানিক হোসেন রিপন, আব্দুল্লাহ আল মামুন, আনোয়ার সাকিন, নিতাই সরকার, সুমনা রহমান, মার্জিনা মুন, সাযরা হক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়