দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে টাকার খেলা!

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান খান : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে বিএফডিসি এখন সরগরম। প্রার্থীরা সকাল থেকে গভীররাত পর্যন্ত প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। এফডিসির ভেতরে দুই প্যানেলের উদ্যোগে পৃথক প্যান্ডেল করা হয়েছে। ৪৪৮ জন ভোটারের এই নির্বাচন ঘিরে প্রভাব বিস্তারের পাল্টাপাল্টি অভিযোগ উঠেছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) বহিরাগতদের আনাগোনা, কাকরাইলে প্রযোজক সেলিম চেয়ারম্যানের অফিসে হামলা ও ভাংচুরের অভিযোগ নির্বাচনের মাঠে উত্তাপ ছড়িয়েছে। অভিযোগ রয়েছে, ভোটারদের কাছে টানতে ‘কনভেন্স’ দেয়া হচ্ছে, চলছে মদের পার্টি। ভোটের মাঠে নতুন করে আলোচনায় এসেছে অভিনেত্রী রাইমা ইসলাম শিমু হত্যাকাণ্ড। তিনি শিল্পী সমিতির সদস্য পদ হারানোর পর আন্দোলন করে আসছিলেন। এদিকে নির্বাচনে প্রার্থী তালিকায়

চমক দেখিয়েছেন চিত্রনায়িকা মৌসুমী। তিনি তার গতবারের প্রতিদ্ব›দ্বী প্যানেল থেকে সদস্য প্রার্থী হওয়ায় ভোটের মাঠে নানা কানাঘুষা চলছে। আবার ভোটের খাতায় নাম লিখিয়েও মাঠে নেই আলোচিত নায়িকা পরীমনি। যুক্তরাষ্ট্রে অবস্থানরত সমিতির সাবেক সভাপতি চিত্রনায়ক শাকিব খান ভোটের আগে দেশে ফিরছেন না বলে তার ঘনিষ্ঠরা জানিয়েছেন।
দ্বিবার্ষিক এই নির্বাচন প্রসঙ্গে সমিতির বর্তমান সভাপতি ও একই পদের প্রার্থী মিশা সওদাগর বলেছেন, বহিরাগত ও ইউটিউবারদের আনাগোনায় নিজ ঘরে শিল্পীদের মেহমান মনে হচ্ছে, এটা দুঃখজনক। এদের অনেকে পানি ঘোলা করছে জানিয়ে তিনি বলেন, শিল্পী সমিতির এই নির্বাচন নিয়ে বাইরের অনেকে মাথা ঘামাচ্ছেন, নাক গলাচ্ছেন। এতে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, শিল্পীদের প্রতিনিধি শিল্পীরাই নির্বাচিত করবেন। এখানে কারো হস্তক্ষেপ অনাকাক্সিক্ষত। নির্বাচনে টাকা ছড়ানো প্রসঙ্গে তিনি বলেন, শিল্পীদের টাকায় কেনা যায় না। তারা বিক্রির পাত্র নন। তবে কাউকে সাহায্য করা বা আপ্যায়ন করা দোষের কিছু না বলেও জানান তিনি।
অন্যদিকে অপর প্যানেলের সাধারণ সম্পাদক প্রাথী চিত্রনায়িকা নাসরিন আক্তার নিপুণ ভোরের কাগজকে বলেছেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রয়েছে। করোনাকালে বহিরাগতদের আনাগোনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, অনেক ইউটিবার এফডিসিতে ঢুকছে। তারা প্রচারণার ভিডিও আপলোড করছে। তাদের অনেক কর্মকাণ্ড বিব্রতকর। তার বিরুদ্ধে টাকা ছড়ানোর কথা রটানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।
আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এবারো নির্বাচনে লড়ছেন বর্তমান সমিতির সভাপতি খলঅভিনেতা মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান। প্রথমবারের মতো এবার এই নির্বাচনে সভাপতি পদে লড়ছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক পদে তার সঙ্গী হয়েছেন চিত্রনায়িকা নিপুণ। ১২ জানুয়ারি বুধবার দুই প্যানেলের প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়। এতে মিশা-জায়েদ পরিষদে সহসভাপতি মনোয়ার হোসেন ডিপজল ও রুবেল, সহসাধারণ সম্পাদক সুব্রত, সাংগঠনিক সম্পাদক আলেক জান্ডার বো, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জয় চৌধুরী, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন, কোষাধ্যক্ষ ফরহাদ হোসেন ও কার্যকরী পরিষদের সদস্য পদে নাদির খান, রোজিনা, অঞ্জনা, আলীরাজ, বাপ্পারাজ, অরুনা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, চুন্নু ও হাসান জাহাঙ্গীর প্রতিদ্ব›িদ্বতায় আছেন।
অন্যদিকে ইলিয়াছ কাঞ্চন-নিপুণ পরিষদে সহসভাপতি রিয়াজ এবং ডি এ তায়েব, সহসাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহানুর, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নিরব, দপ্তর ও প্রচার সম্পাদক আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন ইমন, কোষাধ্যক্ষ আজাদ খান ও কার্যকরী পরিষদের সদস্য পদে অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, কেয়া, পরীমনি, জেসমিন, সাংকো পাঞ্জা, গাঙ্গুয়া, সীমান্ত প্রতিদ্ব›িদ্বতা করছেন। ভোটের মাঠে মিশা সওদাগর-জায়েদ খান পরিষদ বলছে ‘দেশপ্রেম-দায়িত্ব-শৃঙ্খলা-সুস্থ সংস্কৃতি, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’। আর ইলিয়াস কাঞ্চন-নিপুণ পরিষদ বলছে ‘সহযোগিতার হাত প্রসারিত করে কাজের পরিবেশ সৃষ্টি করাই তাদের অঙ্গীকার’।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে নির্বাচন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। তার সঙ্গে আছেন বিএইচ নিশান ও বজলুর রশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন পরিচালক সোহানুর রহমান সোহান। এই বোর্ডের সদস্য হিসেবে আছেন মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়