দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ২৪ শতাংশ রোগী ৮ হাজার

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওমিক্রন না ডেল্টা ধরনের প্রভাবে দৈনিক কোভিড-১৯ সংক্রমণ বাড়ছে এই বিতর্কের মধ্যে বেড়েই চলছে শনাক্ত রোগী ও সংক্রমণের হার। দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ২৪ ঘণ্টার ব্যবধানে ২৬ শতাংশ বেড়ে ৮ হাজার ছাড়িয়েছে। করোনা পরিস্থিতি নিয়ে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৫৫টি পরীক্ষাগারে ৩৫ হাজার ৫৪টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৮ হাজার ৪০৭টিতে। গত বছরের ১৩ আগস্ট এর চেয়ে বেশি সংখ্যক রোগী শনাক্ত হয়েছিল। ওই দিন ৮ হাজার ৪৬৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ৬ হাজার ৫৯৭ জনই ঢাকা বিভাগের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭৫ জন। আর মৃত্যু হয়েছে ১০ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৯৮ শতাংশ। গত বছরের ১৩ আগস্টের পর যা সর্বোচ্চ। ওই দিন শনাক্তের হার ছিল ২৫ দশমিক ৩৯ শতাংশ।
প্রসঙ্গত, গত সোমবার ৩১ হাজার ৯৮০টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৬ হাজার ৬৭৬টিতে। মৃত্যু হয়েছে ১০ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ২০ দশমিক ৮৮ শতাংশ। রবিবার ২৯ হাজার ৩০৫টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৫ হাজার ২২২টিতে। মৃত্যু হয়েছে ৮ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৮২ শতাংশ। শনিবার ২৪ হাজার ২৮টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের উপস্থিতি মিলেছে ৩ হাজার ৪৪৭টিতে। শনাক্তের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ। মৃত্যু হয়েছে ৭ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৯ লাখ ২৮ হাজার ৪৫৯টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৬ লাখ ৩২ হাজার ৭৯৪ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন। মোট প্রাণহানির সংখ্যা ২৮ হাজার ১৬৪ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৬ জন এবং নারী ১০ হাজার ১৫৮ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ। সুস্থতার হার ৯৫ দশমিক ১৬ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যে ১০ জনের মৃত্যু হয়েছে তাদের ৮ জন পুরুষ ও ২ জন নারী। বয়স বিবেচনায় পঞ্চাশোর্ধ্ব ৪ জন, ষাটোর্ধ্ব ৪ জন, সত্তরোর্ধ্ব ১ জন আর আশি-ঊর্ধ্ব ১ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৭ জন, চট্টগ্রাম বিভাগের ১ জন, খুলনা বিভাগের ১ জন আর ময়মনসিংহ বিভাগের ১ জন। ৭ জন সরকারি হাসপাতালে ও ৩ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়