দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

এবার নাসিক নির্বাচনে ব্যয় মাত্র দেড় কোটি টাকা

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হওয়ায় সদ্য সমাপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ব্যয় হয়েছে মাত্র দেড় কোটি টাকার মতো। যদিও ২০১৬ সালে এ সিটি নির্বাচনে ব্যয় হয় ৬ কোটি টাকা। সে হিসেবে ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া এ সিটিতে এবার ব্যয় কমেছে প্রায় সাড়ে চার কোটি টাকা।
গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখা সূত্রে জানা গেছে, ২০১৬ সালে নাসিক নির্বাচন পরিচালনার জন্য তিন কোটি টাকা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য তিন কোটিসহ মোট ছয় কোটি টাকা বরাদ্দ হয়েছিল। আর এবার নাসিক নির্বাচনে পরিচালনা ব্যয় হয়েছে ৫০ লাখ টাকা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর জন্য রাখা হয়েছে এক কোটি টাকা। অর্থাৎ ব্যয় কমেছে চার-তৃতীয়াংশের মতো। ইভিএমে ভোট নেয়ার এ ব্যয় সংকোচন সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন তারা।
ইসি কর্মকর্তারা বলেন, নির্বাচন পরিচালনার সিংহভাগ ব্যয় হয় ব্যালট পেপার ছাপানো ও ব্যবস্থাপনার পেছনে। এ ছাড়াও ৪০ ধরনের নির্বাচনী উপকরণ কিনতে হয়। অন্যদিকে ভোটগ্রহণ কর্মকর্তাদের ভাতাসহ অন্যান্য ব্যয় রয়েছে। আর সামগ্রিকভাবে খাত হিসাব করলে সবচেয়ে বেশি ব্যয় হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পেছনে। নাসিকে ২০১৬ সালে ব্যালট পেপারে নির্বাচন হয়েছিল। তখন ভোটার ছিলেন চার লাখ ৭৪ হাজার ৯৩১ জন। মেয়র, সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর, এই তিন পদের জন্য পৃথক রঙের ১৪ লাখ ২৪ হাজার ৭৯৩টি ব্যালট পেপার ছাপাতে হয়েছিল। এ ছাড়া পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাব ও কোস্টগার্ডের ৯ হাজার ফোর্স সেবার ভোটের মাঠে দায়িত্ব পালন করেছে। তাদের পেছনেই ব্যয় হয়েছে প্রায় অর্ধেক অর্থ অর্থাৎ ৩ কোটি টাকা। তারা বলেন, যদিও এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ৩৫১ জন। অর্থাৎ যদি আগের মতো নির্বাচন হতো তিন পদে ভোটের জন্য ছাপাতে হতো ১৫ লাখ ৫২ হাজার ৫৩টি ব্যালট পেপার।
কিন্তু পুরো নির্বাচনটি ইভিএমে হওয়ায় ব্যালট পেপারের পেছনে বিরাট অঙ্কের টাকা বেঁচে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়