আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন ২০ জানুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘তিস্তা নদী অববাহিকা : সংকট উত্তরণ ও সম্ভাবনা’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে একশনএইড বাংলাদেশের আয়োজনে আগামী ২০ জানুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন-২০২২’। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ মাথায় রেখে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন, যা চলবে আগামী ২২ জানুয়ারি শনিবার পর্যন্ত।
তিস্তা নদীর অববাহিকায় বিদ্যমান সংকট ও সম্ভাবনার ওপর আলোকপাত করা হবে এই সম্মেলনে। এবারের সম্মেলনের উদ্দেশ্য হলো- তিস্তা নদীর রূপতত্ত্ব, নৃতাত্ত্বিক বিষয় এবং আঞ্চলিক বিরোধের ওপর তথ্য-উপাত্ত সংগ্রহ ও আলোচনা-পর্যালোচনার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতীয় পর্যায়ের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা, যাতে এই সমস্যাটির একটি সমাধান হয়। সম্মেলনে ৩টি বিষয়ভিত্তিক প্রসঙ্গ- ইতিহাস, আকৃতি এবং তিস্তা ও এর পার্শ্ববর্তী নদীর স্থানিক পরিবর্তন; তিস্তা নদীর অববাহিকায় কাঠামোগত হস্তক্ষেপ এবং আঞ্চলিক ভূ-রাজনীতি; তিস্তা নদীর অববাহিকা, বাস্তুতন্ত্র এবং লৈঙ্গিক প্রভাবের ওপর ভিত্তি করে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন। এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও জাপান, সুইডেন, ব্রুনাই, নেপাল ও ভারতের নদী ও পানি বিশেষজ্ঞরা অংশ নেবেন।
পানি সম্পদের গুরুত্ব, পানির ন্যায্যতা এবং নদীর অধিকার নিশ্চিত করার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে আসছে একশনএইড বাংলাদেশ। একই সঙ্গে পানিসম্পদ ও তার ব্যবস্থাপনা নিয়ে মানুষের চিন্তার প্রসার করা, পানি নিয়ে বিভিন্ন উদ্ভাবনী চিন্তার বিকাশ ঘটানো, বিভিন্ন ধরনের সংলাপকে উৎসাহিত করা, পানি নিয়ে একত্রে কাজ করতে জোট গঠন, আন্তঃসীমান্ত কার্যক্রমের উৎসাহ দেয়া ইত্যাদি উদ্দেশ্যকে মাথায় রেখেই ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক পানি সম্মেলন আয়োজন করে আসছে একশনএইড বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়