আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

হোমিও চিকিৎসকদের সংবাদ সম্মেলন : ডাক্তার পদবি না লেখার চিঠি প্রত্যাহারের দাবি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য অধিদপ্তরের জারিকৃত হোমিওপ্যাথিক চিকিৎসকদের নামের আগে ডা. পদবি ব্যবহার না করার চিঠি প্রত্যাহারের দাবি জানিয়েছে হোমিওপ্যাথিক চিকিৎসার স্বার্থ সংরক্ষণ জাতীয় কমিটি। একই সঙ্গে সংগঠনের নেতারা দাবি করেছেন, হোমিওপ্যাথিক চিকিৎসা আইনের বিভিন্ন ধারা ও সরকারের নীতিমালা অনুযায়ী নিবন্ধিত হোমিওপ্যাথিক চিকিৎসকরা নামের আগে ডাক্তার (ডা.) পদবি লেখার অধিকার রাখেন। এরপরেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে চিঠি দেয়া হয়েছে তা দুঃখজনক ও অনভিপ্রেত। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান দিলিপ কুমার রায়। হোমিওপ্যাথিক চিকিৎসার স্বার্থ সংরক্ষণ জাতীয় কমিটির আহ্বায়ক মো. সাখাওয়াত ইসলাম ভূঞার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সচিব শেখ মো. ইফতেখার উদ্দিন, হোমিওপ্যাথিক বোর্ডের রেজিস্ট্রার ও সচিব মো. জাহাঙ্গীর আলম প্রমুখ। হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান বলেন, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ এর ২৯নং ধারা শুধু এলোপ্যাথিক চিকিৎসক, ডেন্টাল চিকিৎসক ও এলোপ্যাথিক চিকিৎসার জন্য সম্পৃক্ত ব্যক্তিদের জন্য প্রযোজ্য হতে পারে। বিএমডিসির আইন-২০১০ এর ২৯ ধারা বাংলাদেশের হোমিওপ্যাথিক চিকিৎসকদের জন্য প্রযোজ্য নয়। কেননা, বাংলাদেশের হোমিওপ্যাথিক চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থা পরিচালিত হয় সরকার জারিকৃত দি হোমিওপ্যাথিক প্র্যাকটিশনার্স অডিন্যান্স ১৯৮৩ এর বিধি অনুযায়ী।
তিনি বলেন, বাংলাদেশ হোমিওপ্যাথিক প্র্যাকটিশনার্স অধ্যাদেশ ১৯৮৩ (৩৩), মাদক আইন-২০১৮(১২), ভেটেনারি কাউন্সিল আইন-২০১৯(২৩/২) এবং সরকারের বিভিন্ন সময়ে জারি করা আদেশ অনুযায়ী নিবন্ধিত হোমিওপ্যাথিক চিকিৎসকরা তাদের স্ব স্ব নামের আগে ডা. পদবি ব্যবহারের অধিকার রাখেন। এ অবস্থায় গত ৫ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক হোমিওপ্যাথিক চিকিৎসকদের নামের পূর্বে ডা. পদবি ব্যবহার করা যাবে না নির্দেশনা দিয়ে বিএমডিসির আইন-২০১০ এর বরাত দিয়ে যে চিঠি দেয়া হয়েছে তা সঠিক নয়, বরং অনভিপ্রেত ও দুঃখজনক। স্বাস্থ্য অধিদপ্তরের ওই চিঠি প্রত্যাহারসহ এ প্রসঙ্গে সংশ্লিষ্টদের কোনো রকম পদক্ষেপ ও মন্তব্য দেয়া থেকে বিরত থাকার অনুরোধ জানান দিলিপ কুমার রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়