আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

বয়স ৫০ হলেই মিলবে বুস্টার ডোজ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এখন থেকে ৫০ বছর বয়সীরাও কোভিড-১৯ প্রতিরোধী টিকার বুস্টার ডোজ (৩য় টিকা) পাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
প্রসঙ্গত, গত ২৮ ডিসেম্বর বুস্টার ডোজ দেয়া শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। ষাটোর্ধ্ব এবং যারা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে আছেন, তাদের বুস্টার ডোজ দেয়া হয়। টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ছয় মাস পরে তারা বুস্টার ডোজ নিতে পারবেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের টিকা কার্যক্রম চলমান আছে। আমরা টিকার বুস্টার ডোজ দিয়ে যাচ্ছি। বুস্টার ডোজে খুব বেশি অগ্রগতি হয়নি। কারণ ৬ মাস সবার পূরণ হয়নি। এ পর্যন্ত প্রায় ৭ লাখের মতো বুস্টার ডোজ দিতে পেরেছি। বুস্টার ডোজের বয়স ষাটোর্ধ্ব ছিল। এখন থেকে ৫০ বছর বয়সিদের বুস্টার ডোজ দেয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন রয়েছে।
জাহিদ মালেক বলেন, ৫০ বছরে নামিয়ে এনে বুস্টার ডোজ দিলে প্রায় ৭০ লাখ মানুষকে বুস্টার ডোজ দিতে হবে। এটি আমাদের জন্য কোনো অসুবিধা নয়। আমরা শিক্ষক, শিক্ষার্থীদের প্রায় ১ কোটি ৭ লাখ টিকা দিয়ে ফেলেছি। আমাদের কাছে টিকা আছে ৯ কোটি ৩০ লাখ ডোজ। টিকার জন্য যারা নিবন্ধন করেছেন তাদের অধিকাংশের টিকা দেয়া হয়ে গেছে, খুব একটা বাকি নেই।
১২ বছরের কম বয়সি শিক্ষার্থীদের টিকা দেয়া প্রসঙ্গে তিনি বলেন, ১২ বছরের কম বয়সিদের টিকা দেয়ার সিদ্ধান্ত আমরা এখনো নিইনি। কারণ, এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের সেই সিদ্ধান্তটি দেয়নি। সিদ্ধান্ত পেলে সে অনুযায়ী কাজ করতে পারব। শিশুরা সশরীরে স্কুলে আসতে পারে এবং ভার্চুয়ালিও ক্লাস করতে পারে, দুটি অপশনই রয়েছে। তবে সেটা অভিভাবক এবং স্কুল কর্তৃপক্ষের ওপর নির্ভর করে। এই সিদ্ধান্ত আমরা দিতে পারি না। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়টা বলতে পারবে। আমাদের কাছে কোনোরকম পরামর্শ চাইলে আমরা সে বিষয়ে আলোচনা করব। বহির্বিশ্বে কীভাবে এটি দেখা হচ্ছে, কীভাবে এটি নিয়ে কাজ করছে, তার ওপর ভিত্তি করে পরামর্শ দিতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়