আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

ট্রেবল জয়ে বিভোর আবাহনী

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশের ক্রীড়াঙ্গনে আবাহনী লিমিটেড একটি জনপ্রি ক্লাব। ঘরোয়া এবং আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে ঐতিহ্যবাহী ক্লাবটির দাপট নতুন কিছু নয়। কিন্তু দেশের অন্যতম শীর্ষ ক্লাব আবাহনী গত দুই মৌসুম ফুটবলে ছিল শিরোপাহীন। তবে অনেক দিন পর হারানো সাম্রাজ্য ফিরে পেতে শুরু করেছে জনপ্রিয় ক্লাবটি। সেই সঙ্গে ঘরোয়া ফুটবল মৌসুমে টানা দুটি টুর্নামেন্টে শিরোপা জিতেছে আবাহনী। ২০ দিনের ব্যবধানে গত ১১ জানুয়ারি দুটি শিরোপা জেতার উদযাপন করেছে দেশের অন্যতম শীর্ষ ক্লাবটি। স্বাধীনতা কাপের পর ঘরে তুলেছে ফেডারেশন কাপের শিরোপা। আকাশি-নীল জার্সিধারীদের নজর এবার প্রিমিয়ার লিগ ট্রফিতে। এক কথায় বলা যায়, ট্রেবল শিরোপার স্বপ্নে ভিবোর হয়ে আছে আবাহনী। এই মৌসুমে দারুণ সময় পার করছে দলটি। প্রিমিয়ার লিগ শুরু হতে এখনো কয়েকদিন বাকি আছে। তাই বলে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ আবাহনী দলের পর্তুগিজ কোচ মারিও লেমস। পাশাপাশি ২০১৮ সালের পর প্রিমিয়ার লিগ জয়ের সুযোগও। ট্রেবল শিরোপা জিততে মরিয়া কোচ মারিও লেমস বলেন, অবশ্যই এখন আমরা প্রিমিয়ার লিগের ট্রফি জন্য ঝাঁপিয়ে পড়ব। মাঠের পারফরম্যান্স দেখিয়ে শিরোপা জিততে হবে। দলের সবাই উজ্জীবিত আছে। আশা করছি সমর্থকদের মুখে আবারো হাসি ফোটাতে পারব।
২০১৭-২০১৮ মৌসুমে আবাহনী সবশেষ লিগে চ্যাম্পিয়ন হয়েছিল। তাছাড়া পেশাদার লিগে রেকর্ড ৬ বারের চ্যাম্পিয়নও তারা।
এদিকে দেশের অন্যতম শীর্ষ ক্লাব আবাহনী লিমিটেড ঢাকা গত দুই মৌসুম ফুটবলে ছিল শিরোপাহীন। এবার মৌসুমের প্রথম দুই টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন আকাশি-নীল শিবির। তাই গত ১১ জানুয়ারি দুটি শিরোপা জেতার উদযাপন করেছে দেশের অন্যতম শীর্ষ ক্লাবটি।
আবাহনীর ফুটবল দলের এই শিরোপা উদযাপনে উপস্থিত হয়েছিলেন দলটির হয়ে খেলা অনেক সাবেক তারকা ফুটবলার, ক্রিকেটার ও হকি খেলোয়াড়। জালাল ইউনুসের পরিচয় ক্রিকেট বোর্ডের পরিচালক হলেও ক্রীড়াঙ্গনে তার হৃদয় আবাহনীতে গাঁথা। তিনিও এসেছিলেন ফুটবল দলের এই সাফল্য উদযাপনে। শিরোপা উদযাপন অনুষ্ঠানে ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হারুনুর রশিদ এই মিলনমেলাকে আবাহনী পরিবার হিসেবে আখ্যা দিয়েছেন। ম্যানেজার সত্যজিত দাস রুপু বলেন, সবার অক্লান্ত পরিশ্রমে আমরা মৌসুমের প্রথম দুটি শিরোপা জিতেছি। প্রিমিয়ার লিগের জন্যও এখন প্রস্তুতি নিতে হবে।
আমরা শিরোপার জন্যই খেলব। দলের অভিজ্ঞ মিডফিল্ডার ইমন মাহমুদও আসন্ন লিগ শিরোপা জয়ের বিষয় আত্মবিশ্বাসী। তিনি বলেন, লিগের জন্য প্রস্তুতি নিতে হবে, আমরা আত্মবিশ্বাসী। সবাই পারফরম্যান্সের ধারাবাহিকতা দেখাতে পারলে ট্রফি আসবেই।
তবে যাই হোক আবাহনী চ্যাম্পিয়ন হয়েছে ভালো ফুটবল খেলে। দলটির গোলকিপার শহীদুল আলম সোহেল এখন সামনে আরো ভালো খেলে এগিয়ে যেতে চাইছেন। ফেডারেশন কাপ জেতার পর তিনি বলেছেন, আমার খুব ভালো লাগছে। খুব কঠিন ম্যাচ ছিল। তারপরও ভালো খেলে জিতেছি। এখন লিগকে সামনে রেখে এগিয়ে যেতে হবে। সেখানেও ভালো করে ট্রফি জিততে হবে।
এদিকে দানিয়েল কলিনদ্রেস-রাফায়েল অগাস্তো-দোরিয়েন্তন-মিলাদ শেখকে নিয়ে আবাহনীর বিদেশি লাইনআপ বেশ ক্ষুরধার। দেশি খেলোয়াড়দের সঙ্গে ওরাও চাইছেন লিগের ট্রফি জিততে। ফেডারেশন কাপে শেষ মুহূর্তে চোটের কারণে ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফায়েল খেলতে পারেননি। তবে তিনি আশা করছেন আসন্ন লিগে খেলবেন। এ বিষয় রাফায়েল বলেন, চোটের সবশেষ কী অবস্থা তা জানতে হবে। দুটি টুর্নামেন্টে আমরা চ্যাম্পিয়ন হয়েছি। এখন সুস্থ হয়ে লিগও খেলতে চাই। সেখানে পারফর্ম করেই দলকে শিরোপা পাইয়ে দিতে চাই।
এছাড়া ট্রফি জয়ের অনুষ্ঠানে ক্লাবটির ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ ও পরিচালক কাজী ইনাম আহমেদ কেক কাটেন। সেই সঙ্গে পূর্ব ঘোষিত ৭৫ লাখ টাকা বোনাসের ডামি চেকও তুলে দেয়া হয়।
স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপে ট্রফি জেতার পর এমন উদযাপনের অপেক্ষা ছিল। সেখানে আবাহনীর অন্য খেলার প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠান আরো রঙিন হয়ে ওঠে। অনুষ্ঠানের শুরুতে আবাহনী ফুটবল দলের সফল ম্যানেজার সত্যজিত দাশ রুপু এবারের দল গঠনের নেপথ্যের কাহিনী শুনিয়েছেন। সেখানে নানান প্রতিবন্ধকতা ছাপিয়ে দলের সাফল্যের কাহিনী উঠে আসে। রুপু বলেন, ‘অনেক পরিশ্রমের পর এই সাফল্য এসেছে। টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে সবার চেষ্টা ছিল। আশা করছি সামনের দিকে তা ধরে রেখে আরো সাফল্য আসবে।
মারিও লেমস অনেক দিন ধরেই আবাহনীর কোচের দায়িত্ব পালন করে আসছেন। তবে সাফল্য এসেছে দেরিতে।
:: কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়