আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

জামালদের কোচ কাবরেরা এখন ঢাকায়

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জামাল ভূঁইয়াদের জন্য নতুন কোচ নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তপু-রানাদের দায়িত্ব তুলে দেয়া হয়েছে স্পেনের হাভিয়ের কাবরেরার কাঁধে। তিনি গত পরশু রাতে ঢাকায় পা রেখেছেন। ১১ মাসের জন্য বাংলাদেশ দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।
এদিকে জেমি ডেকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার পর শূন্য ছিল বাংলাদেশ ফুটবল দলের হেড কোচের পদ। ইংলিশ কোচের সঙ্গে বাফুফের ২০২২ সালের আগস্ট পর্যন্ত চুক্তি ছিল। কিন্ত গত ডিসেম্বর থেকে সমঝোতার ভিত্তিতে তাকে বাদ দেয় দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে কাগজে-কলমে এখনো জাতীয় দলের কোচ হিসেবে আছেন জেমি ডে। ব্রিটিশ এ কোচকে মাসে মাসে বেতনও দিতে হচ্ছে। কারণ এ বছর আগস্ট পর্যন্ত তার সঙ্গে চুক্তি আছে। ফলে চুক্তির মেয়াদ পর্যন্ত তাকে বেতন দিতে হবে। কিন্তু বাফুফে চাইছে আলোচনা করে একটা সমাধানে আসতে। সেই আলোচনার মধ্যেই নতুন কোচ কাবরেরা ঢাকায় এসেছেন। ৩৭ বছর বয়সী এ স্প্যানিশ কোচ এক বছরে ছুটি নেবেন মাত্র ১০ দিন। এখন জাতীয় দলের খেলা না থাকায় ঘরোয়া ফুটবল দেখবেন তিনি। এর মধ্যে ফুটবলারদের সঙ্গে বিভিন্ন বিষয় শেয়ার করবেন বলে জানা গেছে। জাতীয় দলের বাইরে বয়সভিত্তিক দলের সঙ্গেও সুযোগ পেলে কাজ করবেন কাবরেরা। সেই সঙ্গে নতুন কোচ এখন প্রিমিয়ার লিগের খেলা দেখবেন। ৩ ফেব্রুয়ারি লিগ শুরুর কথা থাকলেও জাতীয় দলের ম্যাচ না থাকায় এর আগে মাঠে গড়াতে পারে ঘরোয়া প্রতিযোগিতার সর্বোচ্চ আসরটি। আর মার্চে ফিফা উইন্ডোতে ম্যাচের আয়োজন করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেটাই হবে নতুন কোচ ক্যাবরেরার প্রথম অ্যাসাইনমেন্ট। যা-ই হোক নতুন স্প্যানিশ কোচ কতটা সফল হতে পারেন, সেটাই এখন দেখার বিষয়। বিদেশি নানা ক্লাবে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন কাবরেরা। ২০১৮ সালের মে-আগস্ট পর্যন্ত চার মাস বার্সা একাডেমিক নর্দান ভার্জিনিয়া শাখায় কাজ করেছেন তিনি। এরপর লা লিগার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন ২০২০ সাল পর্যন্ত। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীর মাঝে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন। কোচিংয়ের পাশাপাশি জনপ্রিয় ওয়েবসাইট ‘ওপ্টা স্পোর্টস’-এর বিশেষজ্ঞ এনালিস্ট হিসেবে কাজ করেছেন টানা ছয় বছর। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপণন বিষয়ের ওপর ব্যাচেলর ডিগ্রি রয়েছে কাবরেরার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়