আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

চাকরির নামে লাখ টাকা হাতিয়ে নিত চক্রটি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেকার তরুণদের চাকরি দেয়ার কথা বলে লাখ-লাখ টাকা হাতিয়ে নিত চক্রটি। ভুয়া নিয়োগপত্রও দিত তারা। চাকরির নিশ্চয়তা দিয়ে অগ্রিম টাকা নেয়ার সময় টার্গেটের বিশ্বাস অর্জনে দেয়া হতো ব্ল্যাংক চেক ও ব্ল্যাংক স্ট্যাম্প। মোটা বেতনে চাকরি দেয়ার নাম করে বগুড়ার আলমগীর নামে এক ব্যক্তির কাছ থেকে কয়েক মাস আগেই ৫ লাখ টাকা নেন এ চক্রের হোতা হারুন অর রশীদ। এছাড়াও বিভিন্ন মন্ত্রী ও এমপির নাম এবং স্বাক্ষর ব্যবহার করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল এ চক্রটি।
সরকারি চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাৎকারী চক্রের হোতা হারুন অর রশীদ ছাড়াও দুজনকে গ্রেপ্তারের বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন। গতকাল সোমবার দুপুরে রাজধানী মালিবাগের সিআইডি প্রধান কার্যালয়ের মিডিয়া সেন্টারে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
ইমাম হোসেন বলেন, মিরাজুল ইসলামসহ চার ভুক্তভোগী এমন প্রতারণার বিষয়ে পল্টন থানায় অভিযোগ করেন। এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত রবিবার চক্রের হোতা হারুন অর রশিদকে ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে কাফরুল থানাধীন মিরপুর-১৪ নম্বর এলাকা থেকে সেকেন্দার আলী (৩৪) ও মাসুদ রানাকে (২৩) গ্রেপ্তার করা হয়। তিনি আরো বলেন, যেসব চাকরিতে পদ কম থাকে সেসব চাকরি দেয়ার প্রলোভন দেখায় চক্রটি। কারণ ওই সব চাকরি হওয়ার আশঙ্কা খুবই কম। বেকার যুবকদের চাকরির অফার দিলে অনেকেই রাজি হন। এরপর চক্রটি ৩-৫ লাখ টাকা অগ্রিম নিয়ে নেয়। কাকতালীয়ভাবে কখনো কারো চাকরি হয়ে গেলে সে সময় তার কাছ থেকে ১৫-২০ লাখ টাকা পর্যন্ত আদায় করে চক্রটি। এই চক্রের হোতা হারুন অর রশীদ আগে হজ এজেন্সি পরিচালনা করতেন বলে আমরা জানতে পেরেছি।
অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন জানান, চক্রটি বদলি বাণিজ্যের সঙ্গেও জড়িত। মানবিক কারণ দেখিয়ে প্রতিষ্ঠান থেকে বদলিতে আগ্রহীদের জন্য তদবির করত চক্রটি। গ্রেপ্তারকৃতদের বিরেদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়