আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

খাজার সম্মানার্থে ‘শ্যাম্পেন উদযাপন’ করেননি কামিন্সরা

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ৭১তম অ্যাশেজের ট্রফি নিজেদের ঘরে রেখে দিয়েছিল অস্ট্রেলিয়া। নিজেদের মাটিতে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে কামিন্সরা। সিরিজের চতুর্থ টেস্টে সুযোগ পেয়ে দলের জয়ের জন্য জোড়া সেঞ্চুরি করে অবদান রাখেন অস্ট্রেলিয়ার মুসলিম ক্রিকেটার উসমান খাজা। আর সিরিজ শেষে ট্রফি গ্রহণকালে খাজার সম্মানার্থেই ১৬ জানুয়ারি ‘শ্যাম্পেন উদযাপন’ করেনি কামিন্সের দল।
গত রবিবারের অ্যাশেজের শেষ টেস্টে বিশাল ব্যবধানের জয় দিয়ে সিরিজ জিতে অস্ট্রেলিয়া। সিরিজ শেষে বরাবরের মতো শ্যাম্পেন হাতে উদযাপনে মাতেন সব অজি ক্রিকেটার। তবে মুসলিম হওয়ায় অনেকটা দূরে দাঁড়িয়ে ছিল চতুর্থ টেস্ট জয়ের নায়ক উসমান খাজা। অজি অধিনায়ক প্যাট কামিন্স তা লক্ষ্য করলে খাজাকে আর দূরে থাকতে দেননি। ক্ষণিকের জন্য শ্যাম্পেন উদযাপন বন্ধ রেখে খাজাকে ডাকেন। এরপর শিরোপা উদযাপনে সবার সঙ্গে অংশ নেয় উসমান খাজা। উদযাপন শেষে অবশ্য স্টেজ থেকে নেমে যায় খাজা। সে চলে যাওয়ার পর স্বীয় রীতি অনুসারে শ্যাম্পেন উদযাপন করে অজি ক্রিকেটাররা। মুসলিম সতীর্থের জন্য কামিন্স বাহিনী মদ উদযাপন বন্ধ রাখার কারণে ইতোমধ্যে প্রশংসায় ভাসছেন তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে দলনেতা কামিন্সসহ পুরো অস্ট্রেলিয়া দলকে বাহবা দিচ্ছে বিশ্ব ক্রিকেট। প্রায় আড়াই বছর খাজাকে জাতীয় দলের হয়ে সাদা পোশাকে দেখা যায়নি। করোনার জন্য অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় খাজার ভাগ্য খুলে যায়। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চতুর্থ টেস্ট খেলতে না পারায় হেডের পরিবর্তে খাজা দলে সুযোগ পান। সেই সুযোগে অস্ট্রেলিয়ার জাতীয় দলের সাদা পোশাকে নিজের ভাগ্য বদল করে ফেলেন। চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিং করার সুযোগ পেয়েই ২৬০ বলে ১৩৭ রানের এক অসাধারণ ইনিংস খেলেছেন।
তার ইনিংসের ওপর ভর করে ৩৮৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছেন প্যাট কামিন্স। দ্বিতীয়বার ব্যাট করার সুযোগ পেয়ে ১৩৮ বলে ১০১ রানের এক অপরাজিত ইনিংস উপাহার দিয়েছেন। তবে দলে ফেরার জন্য ওসমান খাজা লড়াই করে যাচ্ছিলেন আগে থেকেই। সাদা পোশাকে তিনি চলতি মৌসুমে ৬৭.৩৩ গড়ে করেছেন ৪০৪ রান। এজন্যই তাকে বিবেচনা করেছেন নির্বাচকরা। ২০১৯ সালের আগস্টে অ্যাশেজের তৃতীয় টেস্ট খেলে বাদ পড়েন ৩৪ বছর বয়সি এই ক্রিকেটার। ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে কেবল সিডনি টেস্ট ড্র করতে পেরেছিল জো রুটের দল। কোনো ম্যাচে জয়ের দেখা না পেয়ে ৪-০ ব্যবধানের সিরিজ হারের ভার নিয়ে অজি মাটি ত্যাগ করতে হয়েছে ইংলিশদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়