আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

উইন্ডিজকে হারিয়ে ইতিহাস গড়ল আইরিশরা

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে শিরোপা দখলের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ আয়ারল্যান্ড। সিরিজের প্রথম ওয়ানডে আইরিশদের হারালেও দ্বিতীয় ওয়ানডে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারে উইন্ডিজ। দুদলের সিরিজে সমতায় থাকায় কিনসটাউনে গতকাল তৃতীয় ওয়ানডে ম্যাচ অলিখিত এক ফাইনাল রূপ নেয়। সিরিজ ফয়সালার ম্যাচে ক্যারিবিয়ানদের ২ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে আইরিশরা।
সিরিজ শুরুর আগে আয়ারল্যান্ডের দুই ক্রিকেটার চোটের কারণে দল থেকে ছিটকে যায়। দ্বিতীয় ম্যাচে সফরকারীদের শিবিরে করোনা হানায় আরো তিন ক্রিকেটার বাদ পড়ে যায়। যার ফলে ওই ম্যাচটি স্থগিত করা হয়। সব মিলিয়ে এবারের উইন্ডিজ সফরটি আইরিশদের জন্য সুখকর ছিল না।
সিরিজের প্রথম ওয়ানডে সফরকারীদের ২৪ রানে হারায় স্বাগতিকরা। করোনা হানায় দ্বিতীয় ম্যাচ বাতিল করতে বাধ্য হলেও সময় বাড়িয়ে ১৩ জানুয়ারি সেই ম্যাচ মাঠে গড়ায়। বৃষ্টি আইনে উইন্ডিজদের ৫ উইকেটে হারিয়ে সিরিজের সমতায় ফিরে আইরিশরা।
উইন্ডিজের কিনসটাউনে গতকাল তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। শুরুতে ব্যাটিংয়ে নেমে উইন্ডিজ দলের ওপেনার শাই হোপের মার্কাটারি ব্যাটিংয়ে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৭ ওভারে ৫২ রান। অপর প্রান্তে থাকা আরেক ব্যাটার জাস্টিন গার্বেজের তখনো সংগ্রহ মাত্র ৮ রান। খেলা শুরুর প্রথম ১০ ওভারে আইরিশ বোলারদের তুলোধুনো করেন ক্যারিবীয় ব্যাটাররা।
দলীয় ৭২ রানে ক্যারিবীয়দের প্রথম উইকেট পড়ে ১১তম ওভারে। তাতেই ৩৯ বলে ৫১ রান করা হোপ ফিরলেন সাজঘরে। এরপরই আইরিশ বোলার ক্রেইগ ইয়াং ও অ্যান্ডি ম্যাকব্রায়ান উইন্ডিজ ব্যাটিং লাইনআপে তীরবৃদ্ধ আঘাত হানে। দুটো করে উইকেট তুলে নেন এই আইরিশ বোলাররা। মুহূর্তেই নেই কাইরান পোলার্ডের দলের ৪ উইকেট। ইনিংসের ২৩তম ওভারের মধ্যে হারায় আরো দুই উইকেট। অর্থাৎ ১০১ রান যোগ করতেই উইন্ডিজে হারায় ৬ উইকেট।
জেসন হোল্ডার কিছুটা পরিস্থিতি সামাল দিয়েছেন রোমারিও শেফার্ডের সঙ্গে ৬২ রানের জুটি গড়ে। হোল্ডার পরিস্থিতিটা সামাল দিয়েছেন বটে, কিন্তু সব মিলিয়ে উইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় মাত্র ২১২ রান। ২১৩ রানের লক্ষ্য তাড়া করতে পারলেই আয়ারল্যান্ডের সামনে ইতিহাস গড়ার সুযোগ। সিরিজটি নিজেদের করে নিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় সফরকারীরা। আইরিশদের ওপেনার উইলিয়াম পোর্টারফিল্ডকে প্রথম বলেই বোল্ড করে সাজঘরের পথ দেখান আলজারি জোসেফ। মাঠে আসে নতুন ব্যাটার অ্যান্ডি ম্যাক ব্রায়ান।
অধিনায়ক পল স্টার্লিং তাকে সঙ্গে নিয়ে নিখুঁত প্রতিরোধ গড়ে তোলেন। এই দুই ব্যাটারের জুটিতে আসে ৭২ রান। আইরিশদের অধিনায়ক ৪৪ রান করে আকিল হোসেনের এলবি ফাঁদে কাটা পড়ে। তখনো ক্রিজে সেট ব্যাটার ম্যাকব্রায়ান। নতুন সঙ্গি হ্যারি টেক্টরকে নিয়ে গড়েন ৭৯ রানের জুটি। অ্যান্ডি ৫৯ রান করে আউট হলে তখন ২ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ ১৫২ রান।
যখন আয়ারল্যান্ডের ইতিহাস গড়ার দিনে ক্যারিবীয়দের হারাতে প্রয়োজন মাত্র ৬১ রান তখনি ম্যাচে নেয় এক নতুন মোড়। উইন্ডিজ বোলার স্মিথ তাণ্ডব শুরু করলেও দলের অন্য বোলাররা মিলে তুলে নেয় ৬ উইকেট। নতুন করে উইন্ডিজ ক্রিকেটারদের মনে সিরিজ জয়ের স্বপ্ন বুনতে শুরু হয়। তখন কি তারা জানত যে আজকের দিনটি আইরিশদের। তাদের হারিয়ে সিরিজটি জিতে নতুন গল্প লিখতে যাচ্ছে হ্যারি টেক্টররা।

ক্রিজে থাকা আয়ারল্যান্ডের ব্যাটার গ্যারেথ ডেলানি এরই মধ্যে স্কোরবোর্ডে যোগ করেন ১০ রান। তাতে অনেকটা এগিয়ে গেল সফরকারীরা। তবে গ্যারেথকে বেশিক্ষণ মাঠে টিক দেননি না আকিল হোসাইন। তখন আইরিশদের জয়ের জন্য দরকার মাত্র ৫ রান। প্রথমত ম্যাচটি ড্র করার চেষ্টা চালিয়ে যাচ্ছে আয়ারল্যান্ড। ৪ রান না তুলেই নতুন করে হারায় আরো চার উইকেট। তখন স্কোর বোর্ডে পল স্টার্লিংদের ৮ উইকেটে ২০৯ রান। শেষ পর্যন্ত নানা নাটকীয়তার পরে দুই উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে সিরিজটি নিজেদের করে নেয় আয়ারল্যান্ড। ১২৮ রান ও ১০ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন আইরিশ অলরাউন্ডার এ্যান্ডি ম্যাকব্রাইন।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফল হওয়া ১৪ ওয়ানডেতে আয়ারল্যান্ডের এটি তৃতীয় জয়। প্রথম জয় ছিল ২০১৫ বিশ্বকাপে, নেলসনে ৩০৫ রান তাড়ায় ৪ উইকেটে জিতেছিল তারা। অর্থাৎ আয়ারল্যান্ড দীর্ঘ ৭ বছর পর ওয়েস্ট স্বাগতিকদের মাটিতে দাপুটে ম্যাচ ও সিরিজ জয়ের স্বাধ পেল। ফলে ১৮ ম্যাচ থেকে ৬৮ পয়েন্ট নিয়ে দলটি উঠে এসেছে সুপার লিগের ৩য় অবস্থানে, দুইয়ে থাকা বাংলাদেশ থেকে ১২ পয়েন্টে পিছিয়ে দলটি। শীর্ষে থাকা ইংল্যান্ডের সংগ্রহ ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়