আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

আজ ডিসি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : ২ কমিশনার ও ৫ ডিসি করোনায় আক্রান্ত

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আজ মঙ্গলবার। চলবে আগামী ২০ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডিসিদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন। আগামীকাল ১৯ জানুয়ারি শুভেচ্ছা বক্তব্য দেবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। করোনা সংক্রমণের কারণে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতি ভাচুর্য়ালি সম্মেলনে যুক্ত হবেন।
গতকাল সোমবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, সম্মেলন শুরুর আগেই রাজশাহী ও বরিশালের বিভাগীয় কমিশনার এবং কক্সবাজার, রাজশাহী, পটুয়াখালী, ল²ীপুর ও চুয়াডাঙ্গার ডিসি করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে স্বাভাবিকভাবে তারা সম্মেলনে যোগ দিতে পারছেন না।
তিনি বলেন, ইতোমধ্যে কর্মসূচি ঘোষণা হওয়ায় সম্মেলনটি হচ্ছে। এছাড়া ওসমানী মিলনায়তনে ৭০০ লোক বসতে পারেন, সেখানে ৬৪ জনকে বসানো হচ্ছে। তারা করোনা পরীক্ষা করে আসছেন, প্রয়োজনে আরেক দিন পরীক্ষা করা হবে। এছাড়া সম্মেলনটি সংক্ষিপ্ত করে পাঁচ দিনের জায়গায় তিন দিন করা হচ্ছে।
তিনি বলেন, এবারের ডিসি সম্মেলনে প্রথমে করোনা ব্যবস্থাপনার বিষয়টি আলোচনায় আসবে। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি, ভূমি ব্যবস্থাপনা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রম জোরদার করা, ত্রাণ পুনর্বাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন ও দারিদ্র্যবিমোচন কর্মসূচি বাস্তবায়ন শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবারকল্যাণ ইত্যাদি বিষয় আলোচনা হবে।
ডিসি সম্মেলনে মন্ত্রী-সচিবদের উপস্থিতিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে ডিসিদের দেয়া প্রস্তাব নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়। ডিসিরা মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এজন্য এ সম্মেলন ও তাদের প্রস্তাবকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, এবার ডিসি সম্মেলনে ৩ দিনে মোট ২৫টি অধিবেশন হবে। এর মধ্যে কার্য অধিবেশন হবে ২১টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়