আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

অস্ট্রেলিয়ান ওপেনে জয়ে শুরু ওসাকা ও নাদালের

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের মার্কোস গিরোনকে হারিয়ে দাপুটে সূচনা করেছেন স্প্যানিশ টেনিসার রাফায়েল নাদাল। ২১তম গ্র্যান্ড স্লামের স্বপ্নে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে যাওয়া রাফায়েল নাদালের বিপক্ষে ৬-১, ৬-৪, ৬-২ গেমে পরাজিত হয়েছে মার্কোস গিরোন। অন্যদিকে অস্ট্রেলিয়ান ওপেনের নারী বিভাগে জয় দিয়ে আসরের সূচনা করেছেন বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। গতকাল রড লেভার এরিনাতে প্রথম রাউন্ডে কলম্বিয়ান ক্যামিলা ওসোরিওর বিপক্ষে কোর্টে নামেন তিনি। ক্যামিলা ওসোরিওকে ৬-৩, ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করেন ওসাকা। কলম্বিয়ান এই প্রতিপক্ষের বিপক্ষে প্রায় অপ্রত্যাশিত প্রতিরোধের মুখে পড়ে গিয়েছিল নাম্বার ওয়ান জাপানি টেনিসার নাওমি ওসাকা। প্রথম সেটে ক্যামিলা ৫-০ গেমের লিড নিলেও পরপর দুটি সার্ভিস ব্রেক করে লড়াইয়ে দারুণভাবে ফিরে আসে ওসোরিও। ম্যাচ শেষ ওসাকা জানান, ‘আমার কাছে এখানে খেলতে আসা সব সময়ই বিশেষ কিছু। আমি মনে করি ওসোরিও দুর্দান্ত খেলেছে। সব মিলিয়ে এই টুর্নামেন্টে আবার খেলতে পারে আমি দারুণ খুশি।’ ইউএস ওপেনের শিরোপা জয়ের মাধ্যমে মাত্র ২০বছর বয়সেই টেনিস দুনিয়ার নজর কেড়ে নিয়েছিলেন এই ওসাকা। পরবর্তী বছরই অস্ট্রেলিয়ান ওপেনে জয় লাভ করে ব্যাক টু ব্যাক গ্র্যান্ডস্লাম অর্জনের রেকর্ড গড়েছিলেন এই জাপানিজ তরুণী। তার আগে এই কৃতিত্বের একমাত্র অধিকারী ছিলেন আমেরিকার জেনিফার ক্যাপ্রিয়াতি।
মেলবোর্নের প্রচণ্ড রোদের উত্তাপেও শ্বাসরুদ্ধকর খেলা উপহার দিয়েছে নাদাল-গিরোন। প্রথম থেকেই স্পেনের পেদ্রো মার্তিনেজ আর আর্জেন্টাইন ফেদেরিকো দেলবোনিস কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দিতেও অনুৎসাহিত করে গিয়েছেন। পায়ের চোটের জন্য এতদিন ধরে রাফায়েল নাদাল ছিলেন মাঠের বাইরে। দীর্ঘ পাঁচ মাস পর চোট কাটিয়ে কোর্টের বাইরে থাকা টেনিস ত্রয়ের রাফায়েল নাদাল প্রতিযোগিতামূলক টেনিসে ফিরেছেন এই টুর্নামেন্ট দিয়ে।
গতকালের ম্যাচ শেষে চোট নিয়ে প্রশ্ন উঠলেও ইতিবাচক থেকে নাদাল জানান, ‘বেশ কঠিন কয়েকটা মাস কাটিয়েছি। অনেক কঠিন কিছু মুহূর্তের মুখোমুখি হতে হয়েছে। খেলতে পারব কিনা সেটা নিয়েও সন্দিহান ছিলাম। কারণ কবে চোটমুক্তি হবে, সেটা তো বলে দেয়া যায় না। তবু আমি ইতিবাচক থাকছি। গত সপ্তাহে এখানে তিন ম্যাচ আর একটা শিরোপাও জিতেছি।’
টেনিসের বিখ্যাত ত্রয়ীর মধ্যে এই আসরে খেলবেন শুধু রাফায়েল নাদাল। একের পর এক চোটের জন্য এই আসরের আগে থেকেই থাকছে না রজার ফেদেরার। অন্যদিকে কোভিড-১৯ ভ্যাকসিন জটিলতায় বারবার ভিসা বাতিলের কবলে পড়ে অস্ট্রেলিয়া ওপেন ছেড়ে যেতে বাধ্য হয়েছে নোভাক জোকোভিচ। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ, রজার ফেদেরার তিনজনই ২০ বার করে গ্র্যান্ড স্লাম জয় করেছেন। শেষ দুই প্রতিযোগী না থাকায় এই আসরে ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের পথে এক ধাপ এগিয়ে আছে রাফায়েল নাদাল। এই আসরে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেই ইতিহাস গড়ে জিতবেন ২১তম গ্র্যান্ড স্লাম। অজি ওপেনে শেষ হাসি হাসলে ২১তম গ্র্যান্ড স্লামের সঙ্গে আরো একটি রেকর্ড অর্জন করবেন রাফায়েল নাদাল। উন্মুক্ত যুগে সব শিরোপাই কমপক্ষে দুবার করে জিতেছেন এমন কীর্তি আছে কেবল নোভাক জোকোভিচের। এই অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারলে সেই কীর্তিতে ভাগ বসাবেন রাফায়েল নাদালও। অস্ট্রেলিয়া ওপেনে রাফায়েল নাদালের প্রথম শিরোপা এসেছে ২০০৯ সালে। বর্ণাঢ্য ক্যারিয়ারে রাফায়েল নাদাল গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছে ২০বার। রজার ফেদেরার ও নোভাক জোকোভিচও এই কৃতিত্বের অধিকারী। দ্বিতীয় রাউন্ডে জার্মানির ইয়ানকি হফম্যানের বিপক্ষে মাঠে নামবেন রাফায়েল নাদাল। অপর ম্যাচে অলিম্পিক বিজয়ী বেলিন্ডা বেনচিচ ৬-৪, ৬-৩ গেমে ফ্রান্সের ক্রিস্টিনা মালডেনোভিচকে এবং ১৫তম বাছাই এলিনা সেভিতলনো ৬-১, ৭-৬ (৭/৪) গেমে ফিওনা ফেরোকে পরাজিত করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়