অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারেনি ইংল্যান্ড

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : হোবার্টের শেষ টেস্টে গতকাল ইংল্যান্ডকে ১৪৬ রানের হারিয়ে ৪-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারল না জো রুটরা। ২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে গতকাল মাত্র ১২৪ রানেই অলআউট হয়ে য়ায় ইংলিশরা। শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড ব্যাটাররা। হঠাৎ করে অস্ট্রেলিয়ার তিন বোলার প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড এবং ক্যামেরন গ্রিনদের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় ইংলিশদের ব্যাটিং লাইনআপ। অ্যাশেজের ৭১তম সিরিজ ৪-০ তে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পূর্ণ পয়েন্ট অর্জন করে অজিরা। আগের চার টেস্টে ইলিংশরা ভালো লড়াই করতে না পারলেও হোবার্ট টেস্টে অজিদের ঘাম ঝরিয়েছে ইংলিশরা।
হোবার্টে প্রথমে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা সংগ্রহ করেছিল ৩০৩ রান। বৃষ্টিবিঘিœত প্রথমদিনে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৬ উইকেটে ২৪১ রান। প্রথম ইনিংসে নিজের নামের পাশে সুবিচার করতে পারেনি ডেভিড ওয়ার্নার। ২২ বল খেলে শূন্য রানে ফিরলে তার নামের পাশে বশে অনাকাক্সিক্ষত এর রেকর্ড। করোনাকে জয় করে মাঠে ফিরেই প্রথম ইনিংসে ১০১ রানের এক অনবদ্য সেঞ্চুরি করেন হেড। সিরিজের চতুর্থ ম্যাচে ট্রাভিসের বদলে সুযোগ পাওয়া অজি ব্যাটার ওসমান খাজার ব্যাটও ছিল নিষ্প্রাণ। তিনি ফিরেছেন মাত্র ৬ রান করে। বাকিদের মধ্যে দুই অঙ্কের দেখা পান মাত্র ৩ জন ব্যাটার। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন স্টুয়ার্ট ব্রড, মার্ক উড। দুটি করে উইকেট তুলতে পেরেছেন ক্রিস ওকস ও রবিসন। জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ান বোলারদের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। রুট বাহিনীকে গুটিয়ে দেয় ১৮৮ রানে। অজিদের হয়ে ৪ উইকেট নেন কামিন্স। ৩ উইকেট পান মিচেল স্টার্ক। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করেন ওকস। রুটের ব্যাট থেকে ৩৪ ও স্যাম বিলিংসের ব্যাট থেকে ২৯ রান আসে।
প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট করে দেয়া ইংল্যান্ডের থেকে ১৫২ রানে এগিয়ে সিরিজের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসের শুরুর দিকে প্রথম ইনিংসের কাব্য লিখেন অজিদের ওপেনার ডেভিড ওয়ার্নার। এবারও তিনি ৩ বল মোকাবিলা করে শূন্য রানে ফিরে যান ফ্যাবিলিওনের দিকে। এ দিকে চতুর্থ টেস্টের জয়ের নায়ক ওসমান খাজাও নামের পাশে সুবিচার করতে পারেননি। প্রথম ইনিংসের পরে দ্বিতীয় ইনিংসেও তিনি ব্যর্থ। মাত্র ১১ রান করে মার্ক উডের শিকার হয়ে তিনিও অজিদের ওপেনার ওয়ার্নারের পথ ধরেন। ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে অস্ট্রেলিয়া একাদশ। স্টিভ স্মিথ দলের আরেক ব্যাটার বোল্যান্ডকে সঙ্গে নিয়ে বিকাল শেষ করেন।
দিনের শুরুতে মার্ক উডের দারুণ এক ডেলিভারিতে বিলিংসের হাতে ক্যাচ দিয়ে ৮ রান যোগ করে ফিরে যান বোল্যান্ড। আগের দিনে ১৭ রানে অপরাজিত থাকা স্টিভিন স্মিথ ফিরেন ২৭ রান করে। তিনিও ইংলিশ বলার মার্ক উডকে তার উইকেট দিয়ে ড্রেসিং রুপের পথ ধরেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অজি ব্যাটারদের মধ্যে ৭ নাম্বারে ব্যাট করতে নেমে এক মাত্র ব্যাটার হিসেবে অল্যাক্স ক্যারি করেন ৪৯ রান। বাকিদের মধ্যে গ্রিন করেন ২৩, অধিনায়ক কামিংস করেন ১৩ রান। দ্বিতীয় ইনিংসে ১৫৫ রানে অলআউট হয় কামিংসের দল। ইংল্যান্ডের হয়ে ৩৭ রান খরচায় মার্ক উড একাই তুলে নেন ৬ উইকেট। স্টুয়ার্ড ব্রড নেন ৩টি ও ক্রিস ওকসের শিকার ১ উইকেট।
দ্বিতীয় ইনিংসে হোয়াইটাওয়াশের লজ্জা এড়াতে ২৭১ রানে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। ২৭ নম্বর ওভারে ৩ উইকেট হারিয়ে রুটদের সংগ্রহ ছিল ৯০ রান। হঠাৎ করে অস্ট্রেলিয়ার তিন বোলার প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড এবং ক্যামেরন গ্রিনদের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় রুটদের একাদশ। ১৪৬ রান তুলতেই সব কটি উইকেট হারিয়ে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ইংলিশদের হয়ে ব্যাট হাতে র‌্যয় করে ২৬ রান, জ্যাক চরওয়ালির ৩৬ রান। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট নেন, প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড এবং ক্যামেরন। সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে হারায় ৯ উইকেটে। ওভালে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট ২৭৫ রানে বড় ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় টেস্টে ১৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে কেবল সিডনি টেস্ট ড্র করতে পেরেছিল জো রুটের দল। শেষ মুহূর্তে স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন মিলে ড্র এনে দেয়ার ফলে সিরিজ হয়েছে ৪-০।
৩৫৭ রান সংগ্রহ করায় সিরিজ সেরা হয়েছে ট্রাভিস হেড। হোবার্ট টেস্টে ১০১ রানের নান্দনিক ইনিংস খেলায় ম্যাচ সেরাও হয়েছে ট্রাভিস হেড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়