অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

বিপিএল উন্মাদনা শুরু

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরের পর্দা উঠবে ২১ জানুয়ারি। দেশি-বিদেশি তারকা ক্রিকেটারে ঠাসা এই টুর্নামেন্ট ঘিরে বাড়তি উত্তেজনা বিরাজ করে সব সময়ই। ইতোমধ্যে ক্রিকেট পাড়ায় বিপিএল উন্মাদনা শুরু হয়েছে। আজ বিকালে মিনিস্টার গ্রুপের প্রধান কার্যলয় ঢাকা দলের জার্সি উন্মোচন করা হবে। ওই জার্সি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মিনিস্টার গ্রুপ ঢাকার মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, দলের হেড কোচ ও অন্যরাও উপস্থিত থাকবেন।
এদিকে জমজমাট এই ঘরোয়া টুর্নামেন্টে মাঠে নামার আগে দেশের ক্রিকেটাররা নিজদের প্রস্তুত করতে ব্যস্ত। আসন্ন বিপিএলে ভালো খেলার লক্ষ্যে গতকাল মাশরাফি, তামিম ও মুশফিক অনুশীলন করেছেন। নিজ নিজ দলের হয়ে অনুশীলনে যোগ দিতেই মূলত তারা হোম অব ক্রিকেট মিরপুরে একাডেমি মাঠে যান। তবে প্রথম দিনের অনুশীলনে দেখা যায়নি সাকিব আল হাসানকে। তার দল ফরচুন বরিশাল হেড কোচ খালেদ মাহমুদ সুজনের অধীনে গতকাল সকালে অনুশীলন করেছে। কিন্তু সেখানে ছিলেন না বিশ্বসেরা অলরাউন্ডার। বরিশালের পক্ষ থেকে জানানো হয়েছে, দ্রুত অনুশীলনে যোগ দেবেন সাকিব। তবে যাইহোক, সবমিলিয়ে বিপিএল প্রস্তুতির প্রথম দিন আনন্দঘন পরিবেশই সৃষ্টি হয়েছে একাডেমি মাঠে।
এছাড়া ইতোমধ্যে এই টুর্নামেন্ট খেলতে বিদেশি ক্রিকেটাররা ঢাকায় আসতে শুরু করেছে। গতকাল দুপুরে ঢাকায় পা রাখেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইংলিশ তারকা ব্যাটসম্যান উইল জ্যাকস। এর আগে গত পরশু দলটির হেড কোচ পল নিক্সন এসেছেন। সেই সঙ্গে বরিশালের পক্ষ থেকেও জানানো হয়েছে, তাদের পাঁচ বিদেশি ক্রিকেটার আগমনের সূচি। আজ আসবেন চ্যাম্পিয়নখ্যাত ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ও ইংলিশ তারকা জ্যাক লিন্টট। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলে আছেন দ্য ইউনিভার্স বস ক্রিস গেইলও। তবে তাকে প্রথম থেকেই পাচ্ছে না বরিশাল। ২২ জানুয়ারি রাতে বিপিএল খেলতে আসছেন গেইল। বরিশালের পঞ্চম বিদেশি আফগান মুজিব উর রহমান বাংলাদেশে আসবেন ২৬ জানুয়ারি। তাছাড়া প্রথমবারের মতো বিপিএল খেলার অপেক্ষায় থাকা উইল জ্যাকসকে আজ স্বাগত অভ্যর্থনা জানিয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সিওও সৈয়দ ইয়াসির আলম। ঢাকায় পা রেখেই নিজের উত্তেজনার কথা জানিয়েছেন উইল জ্যাকস। তিনি বলেন, ‘চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জার্সি গায়ে আমি প্রথমবারের মতো খেলব। এখানে অনেক বড় তারকা ক্রিকেটারদের সঙ্গে খেলব। চেষ্টা থাকবে নিজের সেরাটা দেয়ার। এই দলে অনেকই আছেন যারা অনেক দিন ধরে জাতীয় দলকে সার্ভিস দিচ্ছেন, তাদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করতে পারব। খুবই ভালো লাগছে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ধন্যবাদ আমাকে দলে নেয়ার জন্য।
এছাড়া টপ অর্ডার ব্যাটার হিসেবে পরিচিত হলেও অফস্পিনটাও ভালো জানেন ২৩ বছর বয়সি উইল জ্যাকস। এখন পর্যন্ত ৬৪ টি-টোয়েন্টি ম্যাচের ৫৭ ইনিংসে প্রায় ১৫৫ স্ট্রাইক রেটে ১২৯৯ রান করেছেন তিনি। হাত ঘুরিয়ে উইকেট পেয়েছেন ১৮টি, ইকোনমি ৭.১৭।
এদিকে বিপিএলে নিজদের সেরাটা খেলতে গতকাল বিসিবি একাডেমি মাঠে অনুশীলনে ব্যস্ত ছিল ক্রিকেটাররা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হেড কোচ মোহাম্মদ সালাউদ্দিন, খুলনা টাইগার্সের মুশফিক, মিনিস্টার গ্রুপ ঢাকার তামিম-মাশরাফিরাও ছিলেন। দীর্ঘদিন পর প্রিয় গুরু সালাউদ্দিনকে পেয়ে আড্ডায় মেতেছিলেন মুশফিক-তামিমরা। যেখানে উপস্থিত ছিলেন আরেক জাতীয় কোচ সোহেল ইসলামও। তবে প্রথমদিনের অনুশীলনে দেখা যায়নি সাকিবকে। তার দল ফরচুন বরিশাল হেড কোচ খালেদ মাহমুদ সুজনের অধীনে গতকাল থেকেই অনুশীলনে নেমে পড়েছে। তবে দলের প্রথম অনুশীলনে সাকিব না এলেও, এ বিশ্বতারকার সঙ্গে বোঝাপড়া নিয়ে কোনো চিন্তা নেই বরিশালের কোচ সুজনের।
তার মতে, যেই দলে সাকিব আছে, সেই দলে কাজ করা তো সবসময়ই সহজ হয়। আমি আর সাকিব ঢাকার হয়ে চার বছর কাজ করেছি। তো আমার আর সাকিবের রসায়ন সবসময়ই ভালো। দলের ভারসাম্য নিয়েও আমি সন্তুষ্ট। আমাদের দলটা যদি দেখেন খুবই ভারসাম্যপূর্ণ একটা দল টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য ঠিক যেমন হওয়া উচিত। সত্যি বলতে টি-টোয়েন্টি ফরম্যাট এমন একটা খেলা, নির্দিষ্ট দিনে যারা ভালো খেলতে পারবে তারাই জিতবে। তবে আমি আশাবাদী ইনশাআল্লাহ্।
এছাড়া ক্রিকেটপ্রেমীরা জানেন, করোনার কারণে এক বছর বাদে ফের মাঠে গড়াচ্ছে জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল। ইতোমধ্যে ড্রাফটের টেবিলে অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের দল গুছিয়ে নিয়েছে। কুমিল্লা আর চট্টগ্রাম বাদে বাকি চারটি দলেরই মালিকানায় এসেছে পরিবর্তন। এরই মধ্যে সাকিব, গেইলকে নিয়ে নতুন ফ্র্যাঞ্চাইজি ফরচুন বরিশাল চমকও দিয়েছে। তাছাড়া এবার আরো দুই বিদেশি ক্রিকেটারকে দলে নিয়েছে কুমিল্লা। দক্ষিণ আফ্রিকার ক্যামেরুন ডেলপোর্ট ও আফগানিস্তানের করিম জানাতকে দলে ভিড়িয়েছে তারা। বিদেশি কোটায় ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), মঈন আলী (ইংল্যান্ড) ও সুনীল নারিনের মতো তারকা ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে কুমিল্লা। বিদেশি কোটায় আরো আছে কুশল মেন্ডিস (শ্লীলঙ্কা), ওশেন থমাস (ওয়েস্ট ইন্ডিজ)। ৩২ বছর বয়সি ডেলপোর্ট একজন ব্যাটিং অলরাউন্ডার। তিনি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে বেশ পরিচিত মুখ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, বিগ ব্যাশে সিডনি থান্ডার্স আর পিএসএল, সিপিএলে একাধিক দলের হয়ে খেলেছেন তিনি। ২৫৪ টি-টোয়েন্টিতে ১৩৯.৭৩ স্ট্রাইকরেটে ৫৮৯০ রান করেছেন ডেলপোর্ট। বল হাতে নিয়েছেন ৬৯ উইকেটও। এর আগে বিপিএলে খেলেছেন ঢাকা ডায়নামাইটস, চট্টগ্রাম ভাইকিংস এবং রংপুর রাইডার্সের হয়ে। অন্যদিকে ২৩ বছর বয়সি আফগানিস্তানের পেসার করিম জানাত। টি-টোয়েন্টি ফরমেটে সব মিলিয়ে খেলেছেন ৬৩ ম্যাচ। ৭.৭৮ ইকোনমিতে উইকেট নিয়েছেন ৬১টি।ব্যাটিংটাও খারাপ করেন না। ৬৩ ম্যাচে ছক্কা হাঁকিয়েছেন ৫৫টি। ১৪০-এর ওপর স্ট্রাইকরেটে জানাতের নামের পাশে আছে ১০২৫ রান। তবে যাইহোক, এবার দলগুলোর শক্তিমত্তার পরীক্ষা হবে মাঠের লড়াইয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়