অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

ফেনীতে আদালত পরিদর্শকের হাতে আইনজীবী লাঞ্ছিত

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শুকদেব নাথ তপন, ফেনী থেকে : ফেনীর আদালত পরিদর্শকের হাতে আইনজীবী লাঞ্ছিত হওয়ায় ঘটনা তদন্তে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন জেলা পুলিশ সুপার। গতকাল রবিবার বিকালে জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বদরুল আলম মোল্লাকে প্রধান, অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) আবু তাহের ফারুকী ও ফেনী সদর সার্কেল থোয়াই অং প্রæ মারমাকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি করে দিয়েছেন।
তদন্ত কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন বলে জানান পুলিশ সুপার মামুন।
ঘটনার প্রতিবাদে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. রুহুল কুদ্দুস (কাজল) স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপির অনুলিপি পুলিশ সুপারের কাছেও পাঠানো হয়েছে। এতে তিনি উল্লেখ করেন, গত ২ জানুয়ারি ফেনী জজ আদালতে পেশাগত দায়িত্ব পালনকালে কোর্ট পরিদর্শক জাকারিয়া আইনজীবীকে লাঞ্ছিত করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যকে লাঞ্ছিত করার ঘটনায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ওই ঘটনা প্রচলিত আইনের দৃষ্টিতে একটি ফৌজদারি অপরাধ। আমরা অবিলম্বে জড়িত ব্যক্তিকে আইনের আওতায় এনে যথাযথ শাস্তি নিশ্চিত করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাই।
এদিকে ফেনী জেলা আইনজীবী সমিতি জরুরি সভা করে আদালত পরিদর্শক মো. গোলাম জিলানীকে ফেনী আদালত থেকে প্রত্যাহার ও তার বিভাগীয় শাস্তি দাবি করেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নুর হোসেন বলেন, সভার এ সিদ্ধান্ত জেলা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা পুলিশ সুপার ও জেলা প্রশাসককে লিখিতভাবে জানানো হয়েছে।
এ বিষয়ে এডভোকেট নাজমুস সাকিবের কাছে জানতে চাইলে তিনি বলেন, গত ২ জানুয়ারি মনির আহমেদ নামে এক ব্যক্তিকে জামিন দেন আদালত।
জামিননামাটি যথাসময় না পৌঁছানোর কারণ জানতে চাইলে কোর্ট পরিদর্শক জিলানী আমার মোবাইল ফোনটা কেড়ে নিয়ে অফিস থেকে ধাক্কা দিয়ে বের করে দেন। এ ঘটনায় জেলা আইনজীবী সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর লিখিত অভিযোগ করেন। পরে আবার অভিযোগটি তিনি প্রত্যাহার করেন বলে জানান।
ফেনী আইনজীবী সমিতির একাধিক সদস্য বলেন, আইনজীবী সমিতির জরুরি সাধারণ সভায় সিদ্ধান্ত হয় ৭২ ঘণ্টার মধ্যে কোর্ট পরিদর্শক মো. গোলাম জিলানীকে আদালত থেকে অপসারণ ও যেখানে তিনি যাবেন সেখানে আইনজীবীরা আদালত বর্জন করবেন। আদালত পরিদর্শক মো. গোলাম জিলানী বলেন, এডভোকেট সাকিব তার অভিযোগ প্রত্যাহার করে নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়