অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

নারী উদ্যোক্তাদের অর্থায়ন করছে ব্র্যাক ব্যাংক

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অর্থায়ন সুবিধা ও ব্যবসা প্রসারের জন্য বিপণন প্ল্যাটফর্ম প্রদানের মাধ্যমে চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের ব্যবসা স¤প্রসারণে ও বাজার সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করছে ব্র্যাক ব্যাংক। পাহাড়তলীর আমবাগান রোডের শহীদ শাহজাহান মাঠে চলমান দ্বিতীয় ‘বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্যমেলা-২০২২ এর অন্যতম পৃষ্ঠপোষক হিসেবে আছে ব্র্যাক ব্যাংক। মেলায় অংশ নিয়ে গ্রাহকদের সঙ্গে সরাসরি মতামত বিনিময়ের মাধ্যমে ব্যাংকিং সেবার এবং সহজ ঋণ সুবিধার তথ্য প্রদান করছেন ব্র্যাক ব্যাংকের কর্মকর্তারা। চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মাসব্যাপী এ মেলার আয়োজন করছে। গত ৭ জানুয়ারি মেলার উদ্বোধন করেন তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। এ সময় চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।
দুইশর বেশি উদ্যোক্তা, যার বেশির ভাগই নারী, তৈরি পোশাক, হস্তশিল্প, বাসাবাড়ি সজ্জা, চামড়া ও জুতো, বাসনকোসন, প্লাস্টিক, ইলেকট্রিকসহ নানা পণ্য প্রদর্শন করছেন। সিএমএসএমই উদ্যোক্তারা যখন দীর্ঘ মহামারির পরিপ্রেক্ষিতে উৎপাদন ও বিক্রি পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়ার জন্য প্রাণান্তর চেষ্টা করছেন, তখন এই মেলা তাদের পণ্য প্রসার ও বিপণনের সুযোগ দিয়েছে এবং আয়ের পথ সৃষ্টিতে সাহায্য করেছে। ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোক্তা ও এইচআরএস প্লাস্টিকের স্বত্বাধিকারী নাজমা আক্তার তার ইলেকট্রিক ও রান্নাঘরের সামগ্রী প্রদর্শন করছেন। চট্টগ্রামের শান্তিনগরের বোগারবিলে তিনি কারখানা পরিচালনা করেন। পরিবারের সঙ্গে সৌদি আরবে থাকার সময় তিনি এ ব্যবসাটি চালু করার আইডিয়া পান। দেশে ফেরত আসার পর তিনি পরিবারের সঙ্গে কারখানাটি প্রতিষ্ঠা করেন। এ বাণিজ্যমেলার সঙ্গে সম্পৃক্ততা সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এন্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, এসএমই খাতের প্রচার ও প্রসারে এবং নারী উদ্যোক্তাদের কর্মদক্ষতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক দীর্ঘদিন যাবত চট্টগ্রাম উইমেন চেম্বারের সঙ্গে কাজ করে আসছে। এই মেলায় ব্যাংকার-গ্রাহকদের সরাসরি মতবিনিময় হওয়ায় অর্থায়নসহ নানা ব্যাংকিং তথ্য প্রাপ্তির মাধ্যমে গ্রাহকরা বিশেষ করে নারী গ্রাহকরা উপকৃত হচ্ছেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়