অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

ক্ষেতলালে অপ্রশস্ত রাস্তায় দুর্ভোগে কৃষক-ব্যবসায়ী

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি : ক্ষেতলাল উপজেলার পাঁচ ইউনিয়নের বেশির ভাগ গ্রামীণ রাস্তা অপ্রশস্ত। এ কারণে চলতি আলুর মৌসুমে যানবাহন নিয়ে প্রবেশে নানা ভোগান্তির শিকার হতে হচ্ছে ব্যবসায়ীদের। অপ্রশস্ত রাস্তায় ভোগান্তির মধ্য দিয়ে গ্রামে গিয়ে আলু ক্রয়ে ব্যবসায়ীরা আগ্রহ কম দেখাচ্ছেন। এতে প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা আলুর ন্যায্যমূল্য না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
জয়পুরহাট জেলার অনেক পুরনো থানা হিসেবে যেমন ক্ষেতলালের একটি পরিচিতি রয়েছে তেমনি শস্যের ভাণ্ডার হিসেবে আছে ব্যাপক পরিচিতি। এই উপজেলায় উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্য জমি থেকেই ট্রাকযোগে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকেন ব্যবসায়ীরা। সে কারণে ওইসব এলাকার কৃষক ও ব্যবসায়ীরা উৎপাদিত ফসল পরিবহনে ট্রাকের ওপর নির্ভরশীল। কিন্তু উপজেলার গ্রামীণ রাস্তাগুলো অপ্রশস্ত হওয়ায় রাস্তা দিয়ে ট্রাক নিয়ে যেতে চরম ভোগান্তিতে পড়তে হয় আলুসহ সবজি ব্যবসায়ীদের। সবচেয়ে বেশি সমস্যা হয় আলুর মৌসুমেই। এ মৌসুমে বাজারে আলুর দামে ধস নেমেছে। তারপরও কৃষক ও ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে সরু রাস্তা দিয়ে প্রতিদিন তাদের উৎপাদিত পণ্য নিয়ে যাচ্ছেন দেশের বিভিন্ন স্থানে।
এমনিতেই গ্রামীণ রাস্তাগুলো সরু। রাস্তায় ট্রাক থামিয়ে আলু ক্রয়-বিক্রয় এবং লোড-আনলোড করা হলে ওই রাস্তা দিয়ে অন্য কোনো যানবাহন সহজে যেতে পারে না। এতে পথচারীসহ ভোগান্তিতে পড়েন কৃষক ও ব্যবসায়ীরা।
জানা গেছে, উপজেলার পাঁচ ইউনিয়নসহ পৌরসভা এলাকার কাঁচা-পাকাসহ ৫০ কিলোমিটার রাস্তা অপ্রশস্ত। এ জন্য এলাকায় বড় ধরনের যানবাহন চলাচলে সমস্যায় পড়তে হয়। এতে কৃষিপণ্য পরিবহনে ভোগান্তিতে রয়েছে আলু ব্যবসায়ী। ক্ষতির মুখে পড়ছেন সাধারণ কৃষক।
এ বিষয়ে উপজেলার বড়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু রাশেদ আলমগীর বলেন, আমাদের গ্রামীণ এলাকার রাস্তাগুলো এমনিতেই সরু, সেখানে ওই রাস্তার ওপর ট্রাকে কৃষিপণ্য লোড-আনলোড করার সময় পথচারীসহ ছোট যানবাহন চলাচলে ভোগান্তির সৃষ্টি হচ্ছে। তাছাড়া কৃষিপণ্য পরিবহনে ভোগান্তি হওয়ায় বাইরের আড়ৎদারেরা এসব এলাকায় আলুসহ বিভিন্ন কৃষিপণ্য ক্রয় করতে আসতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। ফলে কৃষকরা আলুসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেন না।
পাঁচখুপী গ্রামের আলু ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, কিছু কিছু এলাকার রাস্তা এতটাই সরু যে মালামাল বোঝাই করা ট্রাক রাস্তা ক্রসিং করতে পারে না। সে কারণে ওইসব এলাকার কৃষকদের পণ্য বাজার থেকে কমমূল্যে ক্রয়-বিক্রয় করতে হয়।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মণ্ডল ভোরের কাগজকে বলেন, বিষয়গুলো সম্পর্কে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন অবগত আছেন। তিনি পর্যায়ক্রমে ওইসব রাস্তা প্রশস্ত করার উদ্যোগ নিয়েছেন। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে। তবে কিছু কিছু রাস্তার সোল্ডার না থাকায় সেসব রাস্তা আপাতত প্রশস্ত করা সম্ভব হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়