অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

আক্ষেপ নিয়েই দেশে ফিরছেন জোকোভিচ

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভ্যাকসিন জটিলতায় সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। গতকাল রবিবার অজি ফেডারেল আদালতের তিন সদস্যবিশিষ্ট বিচারক কমিটি এই নির্দেশ দেন। সব বাধাবিপত্তির কতিপয় ধাপ অতিক্রম করা সত্ত্বেও অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারায় হতাশা প্রকাশ করেছেন নাম্বার ওয়ান টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ।
অস্ট্রেলিয়ান ওপেনের নয়বারের চ্যাম্পিয়ন আদালতের এ সিদ্ধান্তকে সম্মান জানিয়ে বলেছেন, ‘ভিসা বাতিলের ব্যাপারে আমার আপিলটি খারিজ করে দিয়েছেন আদালত। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারাটা আমার জন্য হতাশাজনক। তবে আদালতের সিদ্ধান্তকে সম্মান জানাই। অস্ট্রেলিয়া ছাড়ার ব্যাপারে কর্তৃপক্ষকে সহযোগিতা করতেও প্রস্তুত আমি।’ আজ সোমবার প্রথম রাউন্ডের ম্যাচ খেলতে স্বদেশি মিওমির কেচমানোভিচের বিপক্ষে কোর্টে নামার কথা ছিল জোকোভিচের। কিন্তু নিজের শিরোপা রক্ষার সুযোগটা আর পাচ্ছেন না এ সার্বিয়ান তারকা।
অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে পুরুষ এককে বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচের ভিসা বাতিলের টম এন্ড জ্যারি খেলা শুরু হয় গত ৬ জানুয়ারি। করোনা ভ্যাকসিনেশনের যথাযথ তথ্য প্রকাশ না করার কারণে মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে আটকে দেয়া হয়। প্রথমবার ভিসা বাতিলের পর সরকারি ব্যবস্থাপনায় বিমানবন্দরের আশ্রয়স্থানে রুমবন্দি রাখা হয় তাকে। পরবর্তী সময়ে সে আইনি লড়াইয়ে জয়ী হয়ে রায় পান যে, অস্ট্রেলিয়ার ভিসা পেতে কোনো বাধা নেই সার্বিয়ান তারকার। রায়ের পর তিনি টেনিস কোর্টে ফিরে অনুশীলনও করেছেন। গত বৃহস্পতিবার বিশ্বের এক নম্বরকে রেখেই আসরের ড্র সেরে নেয় ওপেন কর্তৃপক্ষ। সেই ড্রতেও থাকে বিশ্বসেরা জোকোভিচের নাম। কিন্তু ভয় থেকেই যায় তখনো। কেননা অস্ট্রেলিয়ান সরকারের আইনজীবীরা আগেই জানিয়ে দিয়েছিলেন, অজি ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক নিজস্ব ক্ষমতাবলে এই ভিসা আবারো বাতিল করতে পারেন।
যেই কথা সেই কাজ। শুক্রবার এই ইমিগ্রেশন মন্ত্রীই আবারো জোকোভিচের ভিসা বাতিল করে দেন। তবে প্রথমবার ভাগ্য সহায় থাকলেও এবার আপিল করেও আইনি প্রক্রিয়ায় জয়লাভ করতে পারেননি তিনি। অজি ফেডারেল আদালতের তিন সদস্যের বিচারক কমিটি জোকোভিচকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ প্রদান করেন। এই ভিসা বাতিলের দায়ে নোভাক জোকোভিচ আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশের কোনোরূপ বৈধ ভিসা পাবেন না।
তবে অজি সরকার দেশের স্বার্থ বিবেচনায় তাকে প্রবেশের অধিকার দিতে পারবে। সার্বিয়ার এই পেশাদার টেনিস খেলোয়াড় ১৯৮৭ সালের ২২ মে জন্মগ্রহণ করেন। এটিপি র‌্যাঙ্কিং অনুসারে তিনি বর্তমানে বিশ্বের শীর্ষ টেনিস খেলোয়াড়।
২০ বার গ্র্যান্ডস্ল্যামজয়ী এই টেনিস তারকার তীব্র ইচ্ছা ছিল অস্ট্রেলিয়ান ওপেনের এই আসরে জয়ের মাধ্যমে সর্বকালের সেরা সফল খেলোয়াড় হিসেবে আত্মপ্রকাশ করা। জাকোভিচের বদলে টুর্নামেন্টে অংশ নেবেন সালভাটরে কারুসো। এ ইতালিয়ানের অবস্থান বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫০তম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়