অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

এডভোকেট রানা দাশগুপ্ত : ৭২’র সংবিধানে না ফেরা পর্যন্ত সংগ্রাম চলবে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সংগ্রাম অব্যাহত রাখবে বলে জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত। গত ১৫ ডিসেম্বর সন্ধ্যায় চট্টগ্রামে এক সংবর্ধনা অনুষ্ঠানে মানবাধিকার সংগঠক রানা দাশগুপ্ত এ কথা জানান। চতুর্থ দফায় ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় সংগঠনটির চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা এ সংবর্ধনার আয়োজন করে।
রানা দাশগুপ্ত বলেন, ‘হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানের মিলিত রক্ত¯্রােতের ফসল আজকের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে জাতিকে একটি অসাধারণ সংবিধান দিয়েছিলেন। সেই সংবিধানে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক নীতি ধারণ করে সব নাগরিকের সমান অধিকারের কথা ছিল। কিন্তু পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর সংবিধানকে দফায় দফায় সংশোধন করা হয়েছে। এর ফলে বাঙালি জাতিসত্তাকে বিভক্ত করা হয়েছে। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়কে সাংবিধানিক সমঅধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।’ তিনি বলেন, সাংবিধানিক সমঅধিকার আদায়ের সংগ্রামের প্রেক্ষাপটে ঐক্য পরিষদের জন্ম। ৩৪ বছর ধরে ঐক্য পরিষদ স্বাধীনতার চেতনা সমুন্নত রাখা এবং সাংবিধানিক সমঅধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য লড়াই-সংগ্রাম করে আসছে। এই সংগঠন আজ তৃণমূল থেকে আন্তর্জাতিক পরিসরেও বিস্তৃত। আন্তর্জাতিক পরিমণ্ডলেও ঐক্য পরিষদ সংগ্রাম ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে। বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ঐক্য পরিষদের লড়াই-সংগ্রাম চলবে।
নগরীর মোমিন রোডে মৈত্রী ভবনে বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশন মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঐক্য পরিষদের চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি পরিমল কান্তি চৌধুরী। নগর যুব ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রুবেল পালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ড. জিনবোধি ভিক্ষু, উত্তর জেলার সভাপতি অধ্যাপক রণজিৎ কুমার দে, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক তাপস হোড়, নগর কমিটির সাধারণ সম্পাদক নিতাই প্রসাদ ঘোষ, চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত।
গত ৭ ও ৮ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের জাতীয় সম্মলনে পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হন জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার আদায়ে দীর্ঘ সময় ধরে সোচ্চার এডভোকেট রানা দাশগুপ্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়