গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

মেঘনা নদী বাঁচাতে উদ্যোগ নেয়ার আহ্বান

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বুড়িগঙ্গার মতো করুণ পরিণতির হাত থেকে মেঘনাকে বাঁচাতে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেন, অবিলম্বে মেঘনা নদীর দখল ও দূষণ রোধ করতে না পারলে অল্প সময়ের মধ্যে মেঘনা নদীও বুড়িগঙ্গার মতো পরিণতি বরণ করবে। তাই অবিলম্বে সরকারসহ সংশ্লিষ্টদের মেঘনা নদী বাঁচানোর উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা।
পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশন (ইআরপিডিএফ) আয়োজিত এক মুক্ত আলোচনায় বক্তারা এ আহ্বান জানান। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মেঘনা নদীর দখলরোধ ও পাড় সংরক্ষণ’ শীর্ষক এ আলোচনা সভায় আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম সুমনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। আরো বক্তব্য রাখেন- জাতীয় নদী রক্ষা কমিশনের ৪৮ নদী সমীক্ষা প্রকল্পের ওয়াটার রিসোর্স এক্সপার্ট সাজিদুর রহমান সরদার, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন, বিআইডব্লিউটিএর মেঘনা পোর্ট পরিচালক মোবারক হোসেন, পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও ইআরপিডিএফের আইন উপদেষ্টা এডভোকেট লায়ন এম এ মজিদ, এডভোকেট শিব্বির আহমদ ও বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আনোয়ার হোসেন।
বক্তারা বলেন, মেঘনা নদীকে বুড়িগঙ্গা নদীর রূপে দেখতে না চাইলে এখনই মেঘনা নদী দখল ও দূষণরোধে সবার এগিয়ে আসা উচিত। এছাড়াও মেঘনা নদী দখল, দূষণের তালিকায় থাকা শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থা নিতে হবে। ক্ষমতার অপব্যবহার করে প্রভাবশালীরা নদীর জমি ভোগদখল করছে।
এখনই দখল রোধ করতে না পারলে ভবিষতে মেঘনার নদীর অস্তিত্ব টিকিয়ে রাখতে কষ্ট হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়