গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

মিরসরাই : খালের পানিপ্রবাহ বন্ধের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের মিরসরাইয়ে ডাবরখালী খালের পানিপ্রবাহ বন্ধ করে দেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসী। গতকাল শনিবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর সড়কের চরশরৎ এলাকায় এ মানববন্ধন হয়।
মানববন্ধনে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নিজস্ব অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজের কারণে স্থানীয় ডাবরখালী নামের একটি গুরুত্বপূর্ণ খালের পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। এতে উপজেলার ইছাখালী ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হচ্ছে। বর্ষায় যার ভয়াবহতা আরো তীব্র হবে।
এ সময় ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা বলেন, আমার ইউনিয়ন এলাকার চরশরৎ হয়ে বয়ে চলা ডাবরখালী খালের পানি এত দিন বঙ্গোপসাগরে পড়ত।
বেপজা তাদের অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজ করতে গিয়ে খালের পানিপ্রবাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে। বারবার আমরা যোগাযোগ করার পরও কোনো সুরাহা করেনি। বরং এখন শুকনো মৌসুম হলেও খালের পানি উপচে পড়ছে গ্রামের পর গ্রামে।
মানববন্ধন চলাকালে ঘটনাস্থলে আসেন মিরসরাই উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন ও মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মো. মিনহাজুর রহমান। জসিম উদ্দিন বলেন, আমরা তাৎক্ষণিক বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্র্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেছি। সেখানে খাল বন্ধ করার পুরো চিত্র আমরা উনাকে দেখিয়েছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন আগামী বর্ষা মৌসুম আসার আগেই এটি বাস্তবভিত্তিক সুরাহা করবেন।
উপজেলা চেয়ারম্যান আরো বলেন, খালটি ভরাট করার আগেও আমরা খালটি উন্মুক্ত রাখার ব্যাপারে বেপজার সঙ্গে বৈঠক করেছিলাম। তারা এটি না মেনে ভরাট করে উন্নয়ন কাজ করছে। আমরা বলেছি বর্ষার আগে সমাধান না হলে এলাকাবাসীকে নিয়ে আবারো আন্দোলনে যাব।
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের প্রকল্প পরিচালক আবদুল্লাহ আল মোহাম্মদ ফারুক জানান, এ বিষয়ে বেপজার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে।
ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে। শিগগিরই কারিগরি টিম খালের মূল নকশা ঠিক রেখে এটির সুষ্ঠু সমাধান করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়