গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

জমে উঠেছে হোবার্ট টেস্ট

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : হোবার্টে অ্যাশেজের শেষ টেস্টে একের পর এক উইকেট তুলে নিয়ে আধিপত্য বিস্তার করে যাচ্ছে বোলাররা। গোলাপি বলে দিবারাত্রির এই টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনেই পড়েছে ১৭ উইকেট। প্রথম ইনিংসে ৩০৩ রান করা অস্ট্রেলিয়া গতকাল নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৩৭ রানে দিন শেষ করেছে। এর আগে ইংল্যান্ড একই দিনে ব্যাট করতে নেমে ১৮৮ রানেই গুটিয়ে গেছে। দিনশেষে ১৫২ রানে এগিয়ে আছে স্বাগতিকরা। পাঁচ ম্যাচ সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ নিশ্চিত করেছে অজিরা।
হোবার্টে দুই দিন যেতে না যেতেই অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে উত্তেজনার পারদ তুঙ্গে। জমে উঠেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বোলারদের মধ্যে উইকেট শিকারের লড়াই। ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রড, মার্ক উডরা যেমন আগুনে বোলিং করছেন, তাতে প্রথম ইনিংসে বড় লিড নিয়েও স্বস্তিতে নেই স্বাগতিকরা। ৬ উইকেটে ২৪১ রান নিয়ে দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়া ৩০৩ রানে অলআউট হয় প্রথম ইনিংসে। জবাবে ১৮৮ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডও। দলের ব্যাটারদের কেউ চল্লিশের ঘরও ছুঁতে পারেননি। দলীয় সর্বোচ্চ ৩৬ রান আসে আট নম্বরে নামা ক্রিস ওকসের ব্যাট থেকে। জো রুট ৩৪, স্যাম বিলিংস ২৯ আর ডেভিড মালান করেন ২৪ রান। অজি বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন অধিনায়ক প্যাট কামিন্স। ৪৫ রান খরচায় ৪ উইকেট শিকার করেন এই পেসার। ৫৩ রানে ৩ উইকেট নেন মিচেল স্টার্ক।
এরপর গতকাল আবার দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ইংলিশ বোলারদের তোপে পড়েছে অস্ট্রেলিয়াও। টানা দ্বিতীয় ইনিংসে শূন্য করে স্টুয়ার্ট ব্রডের শিকার হয়েছেন ডেভিড ওয়ার্নার। ক্রিস ওকস তুলে নিয়েছেন অজি ব্যাটিংয়ের স্তম্ভ মার্নাস লাবুশানকেও। ১১ বল মোকাবিলা করে লাবুশান ৫ রান করেন। আর তাতেই দলীয় ৫ রানে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ আর উসমান খাজা সেই বিপর্যয় সামলে নেয়ার চেষ্টা করেছিলেন। তৃতীয় উইকেটে তারা ১১ ওভার কাটিয়ে দেন, যোগ করেন ২৮ রান। মাটি কামড়ে ধরার চেষ্টা করা খাজাকে দিনের শেষ সময়ে এসে উইকেটরক্ষকের ক্যাচ বানিয়ে জুটিটি ভেঙেছেন মার্ক উড। সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টে পরপর দুই ইনিংসে দুইবার শতক হাঁকানো খাজা হোবার্টে দুই ইনিংসেই ব্যর্থ। প্রথম ইনিংস ৬ করার পর দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ১১ রান। তার আউটের পরে নাইটওয়াচম্যান হিসেবে স্কট বোল্যান্ডকে উইকেটে পাঠিয়েছে অস্ট্রেলিয়া। তিনি ২৫টি বল খেলে ফেলেছেন, অপরাজিত আছেন ৩ রানে। তার সঙ্গে স্মিথ ৩৭ বলে ১৭ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামবেন।
এর আগে করোনা আক্রান্ত হওয়ায় সিডনিতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ট্রাভিস হেড চতুর্থ টেস্ট খেলতে পারেননি। তার জায়গায় সুযোগ পেয়ে দারুণ দুটি শতক হাঁকান খাজা। ফলে হেড সুস্থ হয়ে ফিরে আসলেও দুজনই একাদশে জায়গা করে নেন। শেষ টেস্টে খাজা ফের চমক দেখাতে না পারলেও করোনা থেকে ফিরে এসে হোবার্টে প্রথম ইনিংসেই শতক হাঁকান হেড। তার সেঞ্চুরির ওপর ভর করেই এমন বোলিং পিচেও হোবার্ট টেস্টের প্রথমদিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে স্বাগতিকরা। তবে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি অজিদের। প্রথম ১২ রানেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। ওপেনার ডেভিড ওয়ার্নার ২২ বল খেলে শূন্য হাতে মাঠ ছাড়েন। এতেই তার নামের পাশে বসে অনাকাক্সিক্ষত এক রেকর্ড।
অ্যাশেজে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া অস্ট্রেলিয়ান ওপেনার এখন ওয়ার্নার। এতদিন ধরে এই বিব্রতকর রেকর্ডটি ছিল স্যামি জোন্সের। ১৩৪ বছর আগে ১৮৮৮ সালের ফেব্রুয়ারিতে সিডনি টেস্টে তিনি ২০ বলে ০ করে আউট হয়েছিলেন। দুই দল মিলিয়ে অ্যাশেজে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া ওপেনার ইংল্যান্ডের ব্রায়ান লাকহার্স্ট। ১৯৭১ সালে সিডনি টেস্টে তিনি ২৯ বল খেলেও কোনো রান করতে পারেননি। ওয়ার্নারের মতো ব্যর্থ হয়েছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ন উসমান খাজাও। এই বাঁ-হাতি আউট হয়েছেন ৬ রান করেই। অভিজ্ঞ স্টিভ স্মিথও ফিরেছেন শূন্য রানে। তবে এরপর থেকেই স্বাগতিকদের ঘুরে দাঁড়ানোর শুরু। প্রথমে মার্নাস লাবুশানে এবং হেড মিলে ৭১ রানের জুটি গড়েন। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হওয়ার আগে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটার করেন ৪৪ রান। লাবুশানে আউট হলেও হেড মাত্র ১১৩ বলে তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দেন ক্যামেরন গ্রিন। তার ব্যাট থেকে ১০৯ বলে আসে ৭৪ রান। দুইজনকে ফিরিয়ে ইংল্যান্ডকে স্বস্তি এনে দেন ক্রিস ওকস ও মার্ক উড। হেড তার ইনিংসটি সাজান ১২টি চারের সাহায্যে। গ্রিনের ইনিংসে ছিল ৮টি চারের মার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়