গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

চেলসিকে হারিয়ে আরো এক ধাপ এগিয়ে গেল ম্যানসিটি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নের পথে আরো একধাপ এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি। লিগের ম্যাচে গতকাল ঘরের মাঠে তারা চেলসিকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন কেভিন ডি ব্রুইন। টানা ১১ জয়ে ২২ ম্যাচ শেষে ৫৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা।
ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে গতকাল নিজেদের ঘরের মাঠে আধিপত্য করে খেলেছে ম্যানচেস্টার সিটি। অন্যদিকে প্রতিপক্ষের একের পর এক আক্রমণে ম্যাচজুড়ে দিশাহারা ছিল চেলসির ফুটবলাররা। তবে সাফল্যের দেখা পেতে বেশ বেগ পেতে হয় গার্দিওয়ালার শিষ্যদের। চেলসির গোলরক্ষক কেপা আরিজাবালাগার নৈপুণ্যে বেশ কিছু বল জালে জড়াতে পারেননি রাহিম স্টার্লিংরা। শেষ পর্যন্ত ম্যানসিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন ম্যাচের ৭০তম মিনিটে গোল করে দলকে প্রথম সাফল্য এনে দেন। ম্যাচে আর কোনো দলের ফুটবলার জালে বল জড়াতে না পারলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে গার্দিওয়ালার শিষ্যরা।
এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রিমিয়ার লিগের ম্যাচে চেলসিকে তাদের ঘরের মাঠে ১-০ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার সিটি। নিজেদের ঘরের মাঠ পেয়ে গতকাল সফরকারীদের প্রথমার্ধে কোনো পাত্তাই দেয়নি সিটির ফুটবলাররা। তবে প্রথমার্ধে বেশ কিছু সুযোগ পেয়েও ঘরের মাঠের দর্শকদের মুখে হাসি ফোটাতে পারেননি জ্যাক গ্রিলিশরা। ম্যাচের প্রথমার্ধে ম্যানসিটি ৬৩ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ৫টি শট নেয়। তার মধ্যে ৩টি ছিল লক্ষ্যে বরাবর। ম্যাচের ৪৩তম মিনিটে গ্রিলিশ ডি-বক্সে চেলসির গোলরক্ষককে একা পেয়েও তাকে পরাস্ত করতে পারেননি। বল উড়িয়ে মারেন পোস্টের উপর দিয়ে। এর আগে ম্যাচের ৩২তম মিনিটে চেলসি মিডফিল্ডার মাতেও কোভাচিচ সিটির বার্নার্দো সিলভাকে ফাউল করে হলুদ কার্ড দেখেন। ডি-বক্সের একটু বাইরে দারুণ এক ফ্রি কিকের সুযোগ পায় ম্যানসিটি। তবে কেভিন ডি ব্রুইন সুযোগটি কাজে লাগাতে পারেননি। অন্যদিকে প্রথমার্ধে একেবারে ছন্নছাড়া ছিল চেলসি। নিজেদের দখলে ৩৭ শতাংশ সময় বল দখলে রাখলেও গোলের উদ্দেশে একটি শটও নিতে পারেননি।
বিরতির পর অবশ্য লড়াইয়ে ফেরে সফরকারীরা। তবে ম্যানসিটির রক্ষণদুর্গে ঢুকলেও তাদের ঠিকঠাক মতো শট নিতে দেয়নি স্বাগতিক ডিফেন্ডাররা। এর মধ্যে ম্যাচের ৬৩তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ফের ফ্রি কিক নেন ডি ব্রুইন। ডান দিকে দারুণভাবে ঝাঁপিয়ে বলটি রক্ষা করেন চেলসির গোলরক্ষক কেপা আরিজাবালাগা।
শেষ পর্যন্ত ম্যাচের ৭০তম মিনিটে ডি ব্রুইনের পা থেকেই সিটি প্রথম সাফল্যের দেখা পায়। জোয়া সানসেলোর পা থেকে বল পেয়ে প্রতিপক্ষের ডি-বক্সে ঢুকে পোস্টের বা দিকে জোরালো শটে বল জালে জড়ান। এবার কেপা ঝাঁপিয়ে পড়লেও হাতের নাগালে না পাওয়ায় বলটি গøাভসে বন্দি করতে পারেননি। এরপর ম্যাচে কয়েকবার সমতায় ফেরার চেষ্টা করেছে চেলসি। গোলের উদ্দেশে তারা ৪ বার শট নেয়। যার মধ্যে একটি লক্ষ্যে ছিল। তবে তাতে অবশ্য সাফল্যের দেখা মেলেনি। অন্যদিকে পুুরো ম্যাচে আধিপত্য করে খেলা সিটি শেষ পর্যন্ত গোলের উদ্দেশে ১১টি শট নেয়, যার মধ্যে ৬টিই ছিল লক্ষ্যে বরাবর। তবে কেপা একবারের বেশি ভুল করেননি। আর তাতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে ডি ব্রুইনরা।
২২ ম্যাচে ১৮ জয় ও ২ ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে নিজেদের আরো একবার পাকাপোক্ত করল ম্যানসিটি। অন্যদিকে সমান ম্যাচে ১২ জয় ও ৭ ড্রয়ে ৪৩ পয়েন্ট লিগের দুইয়ে অবস্থান করছে চেলসি।
টেবিলের তিনে থাকা লিভারপুল ২০ ম্যাচে ১২ জয় ও ৬ ড্রয়ে ৪২ পয়েন্ট সংগ্রহ করেছে। ম্যানসিটির বিপক্ষে চেলসির হার তাদের টেবিলের দ্বিতীয় স্থান দখলের সুযোগ করে দিয়েছে। বাংলাদেশ সময় আজ রাত ৮টায় লিগের ম্যাচে তারা ব্রেন্টফোর্ডের বিপক্ষে মাঠে নামবে। অ্যাস্টন ভিলার বিপক্ষে রাতে মাঠে নামার আগে ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ১৯ ম্যাচে ৯ জয় ও ৪ ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের সাতে অবস্থান করছে।
এর আগে ইংলিশ তৃতীয় বিভাগের লিগ এফএ কাপের তৃতীয় রাউন্ডে গত সোমবার অ্যাস্টন ভিলার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতেছিল ম্যান ইউ। সে ম্যাচে অবশ্য ছিলেন না দলের চার তারকা ফুটবলার। পেশির সমস্যায় ঝুঁকি এড়াতে বিশ্রাম দেয়া হয়েছিল পর্তুগিজ তারকা রোনালদোকে। চোট ছিল হ্যারি ম্যাগুইরি ও জোন্সেরও। তাদের সঙ্গে এই ম্যাচে ফিরেছেন জেডন স্যানচো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়