গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

কোচিং স্টাফ ছাড়াই বীরবেশে দেশে ফিরল টাইগাররা

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ ড্র করার কৃতিত্ব দেখানো মুমিনুল বাহিনী গতকাল বিকালে বীরবেশে দেশে ফিরেছে। অকল্যান্ড থেকে দুবাই হয়ে লাল-সবুজের প্রতিনিধিদের বহনকারী বিমানটি ঢাকায় পৌঁছায় বিকাল ৫টায়। মুশফিকুর রহিম ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন আগেই দেশে ফিরেছেন। গতকাল নিউজিল্যান্ড সফরে যাওয়া বাংলাদেশ দলের অন্যান্য সদস্যরা দেশে ফিরেছেন। অন্যদিকে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর শেষে নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় ফিরে গেছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। দেশে ফিরে গেছেন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সও। নিউজিল্যান্ড সফরে দ্বিতীয় টেস্ট ৩ দিনেই শেষ হওয়ার পর বিমানের ফ্লাইটসূচি পরিবর্তন করে আগেই ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনার কথা ভেবেছিল বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। তবে সেটি সম্ভব হয়নি। পাঁচ দিন খেলা হলে ম্যাচ শেষ হতো ১৩ জানুয়ারি। সে হিসেবে বাংলাদেশ দলের টিকিট কাটা হয় ১৪ জানুয়ারি। শুক্রবার অকল্যান্ড ছাড়ে শনিবার বিকালে ঢাকায় পৌঁছে মুমিনুলরা।
এবারের নিউজিল্যান্ড সফরটি বাংলাদেশের জন্য বেশ তাৎপর্যপূর্ণ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়নদের প্রথম টেস্টে মাউন্ট মঙ্গানুইয়ে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ে। যা ছিল নিউজিল্যান্ড সফরে যে কোনো ফরম্যাটে বাংলাদেশের প্রথম জয় এবং বিদেশের মাটিতে ৫০তম জয়।
এরপর অবশ্য দ্বিতীয় টেস্টে ধরাশায়ী হয় টাইগাররা। ক্রাইস্টচার্চে বাংলাদেশকে ইনিংস ও ১১৭ রানে হার মানে। তাতেও অবশ্য প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ ড্র করার কৃতিত্ব দেখায় বাংলাদেশ।
এবার নিউজিল্যান্ড সফরে টাইগারদের প্রাপ্তি অনেক। মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের অরাজেয় থাকার রেকর্ড ভেঙে দিয়েছে টাইগাররা। এশিয়ার অন্য দলগুলো গত দশ বছরে যা করতে পারেনি মুমিনুল বাহিনী তা করে দেখিয়েছে। মাউন্ট মঙ্গানুইয়ে ৮ উইকেটে জয়ের টেস্টে টাইগাররা সাদা-পোশাকে দারুণ খেলেছে। ওই টেস্টে সেশন বাই সেশন পরিকল্পনা অনুযায়ী খেলেছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। চার টাইগার ব্যাটার হাঁফসেঞ্চুরি তুলে নেয়ায় নিউজিল্যান্ডের ৩২৮ রানের জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশ ৪৫৮ রান করে। ফলে ১৩০ রানের লিড পায় মুমিনুল বাহিনী।
টাইগারদের চেয়ে ১৩০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৬৯ রানে গুটিয়ে যায় কিউইরা। ৪০ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ২ উইকেট হারিয়ে ৪২ রান সংগ্রহ করে ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় টাইগাররা। প্রথম টেস্টে টাইগার পেসার ইবাদত হোসেন ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন। ক্রাইস্টচাচে টাইগাররা শোচনীয়ভাবে হারলেও এ টেস্টে লিটন দাস তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়