সিদ্ধান্ত পরিবর্তন : শতভাগ যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

আগের সংবাদ

উৎসব-উৎকণ্ঠার ভোট আজ : সবার দৃষ্টি নারায়ণগঞ্জে > আইভী-তৈমূরের লড়াইয়ে বাড়তি মাত্রা শামীম ওসমান

পরের সংবাদ

ইউক্রেনে সাইবার আক্রমণে বিকল সরকারি সাইট

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্যাপক পরিসরে সাইবার আক্রমণের শিকার হয়েছে ইউক্রেন। আক্রমণে বন্ধ হয়েছে দেশটির সরকারের এক ডজনের বেশি ওয়েবসাইট। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইডেনে অবস্থিত ইউক্রেন দূতাবাসের ওয়েবসাইটও শিকার হয়েছে সাইবার আক্রমণের।
সাইটগুলো বন্ধ হয়ে যাওয়ার আগে পর্দায় ভেসে ওঠে ‘চরম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকুন’ সতর্কবার্তা।
সাইবার আক্রমণের মূলহোতার পরিচয় এখনো জানা যায়নি। তবে দেশটির এক মুখপাত্র বিবিসির কাছে দাবি করেছেন, ইউক্রেনের সরকারি অবকাঠামোর ওপর আগের সাইবার আক্রমণের পেছনে রাশিয়ার হাত ছিল। রাশিয়া এখনো এই প্রসঙ্গে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি। তবে সাম্প্রতিক সময়ে ক্ষমতাধর প্রতিবেশী দেশটির কাছ থেকে নানাভাবে চাপের মুখে পড়েছে ইউক্রেন।
দেশটির সীমান্তে ১ লাখ সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউর দেয়া তথ্য অনুযায়ী, শেষ ৯ মাসে ১২০০ সাইবার আক্রমণ প্রতিহত করেছে তারা। শুক্রবারের সাইবার হামলায় সরকারি ওয়েবসাইট হ্যাকিংয়ের পর সতর্কবার্তাটিও দেয়া হয়েছে ইউক্রেনিয়ান, পোলিশ ও রাশিয়ান এই তিন ভাষায়। ওই বার্তায় বলা হয়েছে, ‘ইউক্রেনবাসী! আপনার সব ব্যক্তিগত ডেটা পাবলিক ইন্টারনেটে আপলোড করা হয়েছে। এটা আপনার অতীত, আপনার বর্তমান ও আপনার ভবিষ্যতের জন্য।’
তবে প্রাথমিক তদন্ত শেষে এসবিইউর দাবি, কারো ব্যক্তিগত ডেটা বেহাত হয়নি, পরিবর্তন আসেনি কোনো কনটেন্টে।
বিবিসি জানিয়েছে, যে ওয়েবসাইটগুলো আক্রমণের শিকার হয়েছে তার মধ্যে ইউক্রেনের ‘ডিয়া’ ওয়েবসাইটও আছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি সেবা দিয়ে থাকে ওই ওয়েবসাইটটি। এছাড়া নাগরিকদের ব্যক্তিগত ডেটা এবং কোভিড-১৯ মহামারির টিকা সংশ্লিষ্ট তথ্য জমা থাকে ওই ওয়েবসাইটে। ‘এই ধরনের সাইবার হামলা’ মোকাবিলায় ইউক্রেনকে সহযোগিতা করতে সব ধরনের রশদ মাঠে নামানো হচ্ছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতিমালা বিষয়ক প্রধান জোসেপ বোরেল। সাইবার আক্রমণের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি ওয়েবসাইট বন্ধ রাখার কথা জানিয়েছে ইউক্রেন সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়